রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহার না হলে খারাপ নয়

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহার না হলে খারাপ নয়

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহারের দোষ হতে পারে, কিন্তু আইনের তো কোনো দোষ নেই। বড় বড় অপরাধ রোধকল্পে এ আইন থাকা দরকার। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চেয়ে সম্পাদক পরিষদের দেওয়া বিবৃতির বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে গতকাল সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী। এর আগে ৭ মে সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানায়। পাশাপাশি ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেফতার সাংবাদিক, কার্টুনিস্ট ও লেখকের মুক্তি চান সম্পাদক পরিষদের নেতারা। সংগঠনের সভাপতি মাহফুজ আনাম ও সাধারণ সম্পাদক নঈম নিজাম এক বিবৃতিতে এ দাবি জানান।

সম্পাদক পরিষদের দাবির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রতিটি আইন মানুষের সুরক্ষার জন্য। মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে আর আইনের প্রয়োগ সঠিক হলে কোনো উদ্বেগ থাকার কথা নয়। প্রশ্ন ওঠে আইনের প্রয়োগ নিয়ে। আইনের যে অপপ্রয়োগ হয় না, আমি তা বলছি না। কিন্তু তাই বলে কোনো আইনকে দোষারোপ করতে পারি না।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সম্প্রতি কয়েকজনকে আটক করা হয়েছে যা নিয়ে সমালোচনা হচ্ছে। এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, আটকের বিষয়ে আমি সম্পূর্ণ অবগত নই। কারা, কোন অপরাধে আটক হয়েছেন, তা বিস্তারিত জানি না। এ ব্যাপারে সঠিক তথ্য জানার চেষ্টা করছেন বলে উল্লেখ করে তিনি বলেন, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষী প্রমাণিত না হলে তার বিরুদ্ধে আদালতে মামলা চলবে না। ডিজিটাল নিরাপত্তা আইন যেখানে অপব্যবহার হবে, সরকার নিশ্চই সেখানে ব্যবস্থা নেবে। নির্দোষ কোনো মানুষ আদালতে হয়রানির শিকার হবে না বলে জানান মন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর