বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

ভার্চুয়াল হাই কোর্টের প্রথম আদেশ ডলফিনের জীবন রক্ষায়

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

সেই সঙ্গে ডলফিন রক্ষায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে ই-মেইলের মাধ্যমে আদালতকে জানাতে বলা হয়েছে। গতকাল এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেয়।

ডলফিন হত্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা চেয়ে সোমবার ভার্চুয়াল কোর্টে এই রিট আবেদন করা হয়। রিট আবেদনটি জমা দেন সুপ্রিম কোর্টের আইনজীবী কাইয়ুম। গত ৮ মে চট্টগ্রামের হাটহাজারীর হালদা নদীতে ভাসমান অবস্থায় একটি মৃত ডলফিন পাওয়া যায়, যেটিকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করা হয়েছিল। করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশে আদালতের বিচারিক কার্যক্রম সচল করতে অধ্যাদেশ জারি করে ভার্চুয়াল কোর্ট চালুর পর উচ্চ আদালত থেকে আসা এটাই প্রথম আদেশ। গতকালই ভার্চুয়াল মাধ্যমে এই আদেশের লিখিত অনুলিপিও প্রকাশ করেছে হাই কোর্ট। প্রচলিত আদালতের মতো ভার্চুয়াল কোর্টের শুনানিতেও সাংবাদিকদের যুক্ত থাকার সুযোগ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল কাইয়ুম লিটন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সমরেন্দ্রনাথ বিশ্বাস। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার এক ভিডিও বার্তায় জানান, আর একটি ডলফিনও যেন কেউ হত্যা না করতে পারে সেজন্য সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে সরকার কী ব্যবস্থা নিয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইলে আদালতকে জানাতে বলা হয়েছে। আগামী ১৯ মে বিষয়টি আবার শুনানির জন্য আসবে। অবকাশ শেষে উন্মুক্ত আদালতে এ রিটের শুনানি হবে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা শুনানির শেষ দিকে ভার্চুয়াল কোর্টে যুক্ত হয়েছিলেন বলে জানান অমিত তালুকদার।

হাই কোর্টে আরও একটি ভার্চুয়াল বেঞ্চ গঠন : সুপ্রিম কোর্টে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে শুনানির জন্য আরও একটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি জেবিএম হাসান-এর বেঞ্চে অতিব জরুরি সব ধরনের ফৌজদারি মোশন ও তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্র ই-মেইলে পাঠানো যাবে। এর আগে গত ১০ মে আপিল বিভাগে চেম্বার আদালত ও হাই কোর্ট বিভাগে তিনটি বেঞ্চ গঠন করেছিলেন প্রধান বিচারপতি।

সর্বশেষ খবর