বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০ ০০:০০ টা

দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তরের দায়িত্বে আতিকুল

নিজস্ব প্রতিবেদক

দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তরের দায়িত্বে আতিকুল

দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন মো. আতিকুল ইসলাম। গতকাল বেলা ১২টা ৪৫ মিনিটে তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফা। এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী মো. আবদুল হাই।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আতিকুল ইসলাম। গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন তিনি। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নিয়েই অনলাইনের মাধ্যমে সংবাদ সম্মেলনে অংশ নেন মেয়র আতিকুল ইসলাম। সংবাদ সম্মেলনে চলমান করোনা মহামারীতে ঢাকা উত্তরে নেওয়া বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরেন তিনি। মেয়র বলেন, করোনাকালে ডিএনসিসির হটলাইনে ফোন করে যে কেউ ত্রাণ চাইতে পারে। ত্রাণ কার্যক্রম নিয়ে যেসব অব্যবস্থাপনা ও অনিয়ম আছে সেগুলো দূর করা হবে বলে জানান মেয়র। আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি স্বাস্থ্য অধিদফতর অনুমোদিত আটটি জায়গায় করোনা-আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের জায়গা নির্ধারণ করবে। এ বিষয়ে বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানান। এ ছাড়া করোনার দুর্যোগকালে বাড়ির মালিকরা যাতে ভাড়াটিয়াদের হেনস্তা না করেন, বাড়ির মালিকদের প্রতি সে আহ্বান জানান মেয়র। কেউ হেনস্তার শিকার হলে ডিএনসিসির হটলাইনে যোগাযোগ করে অভিযোগ জানানোর আহ্বান জানান তিনি। আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির বিভিন্ন এলাকায় সড়ক, ফুটপাথ জীবাণুমুক্ত করতে ১০টি ওয়াটার বাউজারের সাহায্যে তরল জীবাণুনাশক ছিটানোর কাজ চলমান আছে। এ ছাড়া উত্তর সিটিতে নাগরিকদের হাত ধোয়ার ব্যবস্থা চালু আছে বলেও জানান তিনি।

উত্তর সিটির এ মেয়র জানান, তিনি প্রতি মাসে একবার লাইভে এসে নগরবাসীর সঙ্গে কথা বলবেন। মেয়র জানান, এডিস মশা নিধনে ১৬ মে থেকে ছোট পরিসরে চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি। ডেঙ্গু রোগী শনাক্তের জন্য ডিএনসিসিতে ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্যকেন্ত্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু হয়েছে। এগুলোতে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে নৌকা প্রতীক নিয়ে চার লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে মেয়র পদে নির্বাচিত হন আতিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল পান দুই লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। ২০১৫ সালের ২৮ এপ্রিল উত্তর সিটিতে ভোট হওয়ার পর প্রথম সভা হয় ১৪ মে। সেই হিসাবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত আগের নির্বাচিতকে স্বপদে বহাল থাকার কথা।

উত্তরে প্রথমবার মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। ২০১৭ সালের ৩০ নভেম্বর ৬৫ বছর বয়সে মারা যান তিনি। তার মৃত্যুতে অনুষ্ঠিত উপনির্বাচনে নির্বাচিত হয়ে উত্তরের মেয়র হিসেবে ৯ মাস দায়িত্ব পালন করেন আতিকুল ইসলাম। আগামী ৫ বছরের জন্য গতকাল তিনি মেয়রের চেয়ারে বসেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর