শিরোনাম
শুক্রবার, ১৫ মে, ২০২০ ০০:০০ টা

হটলাইনে দিনে দেড় লাখ ফোন

নতুন শনাক্ত ১০৪১ মৃত ১৪

নিজস্ব প্রতিবেদক

হটলাইনে দিনে দেড় লাখ ফোন

দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। মৃত সবাই ঢাকা ও চট্টগ্রামের বাসিন্দা। এই সময়ে ৭ হাজার ৩৯২ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ১ হাজার ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ৮৬৩ জন। মৃতের সংখ্যা দাঁড়াল ২৮৩ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

এ নিয়ে পরপর দুই দিন দেশে করোনা সংক্রমণের সংখ্যা হাজার ছাড়াল। এর আগের দিন করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা ছিল ১ হাজার ১৬২ জন। আর মারা গিয়েছিলেন ১৯ জন।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে পুরুষ ১১ জন এবং নারী ৩ জন। মৃত ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগে ৯ জন এবং চট্টগ্রাম বিভাগে ৫ জন। এ ছাড়া মারা যাওয়া ১৪ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১০ দিনের মাথায় ১৮ মার্চ ঘটে প্রথম মৃত্যু। ব্রিফিংয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় দেশের ৪১টি ল্যাবে ৭ হাজার ৩৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্ত হয় ১ হাজার ৪১ জন। ঢাকার ল্যাবগুলোর মধ্যে শনাক্ত হয় ৭৫৪ জন। ঢাকার বাইরে ২৮৭ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে ২০১ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে আর আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৬৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন মোট ২ হাজার ৫৭০ জন।

তিনি বলেন, ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। বর্তমানে চলছে দশম সপ্তাহ। অষ্টম সপ্তাহে  (২৬ এপ্রিল-২ মে) কভিড-১৯ শনাক্ত হয় ৩ হাজার ৭৯২ জনের মধ্যে। সে সপ্তাহে সুস্থ হয় ৬৪ জন, মারা যান ৩৫ জন। নবম সপ্তাহে শনাক্ত হয়েছিলেন ৪ হাজার ৯৮০ জন। সুস্থ হয় ২ হাজার ৩৩৭ জন, মারা গেছেন ৩৯ জন। দশম সপ্তাহের পাঁচ দিনে  রোগী শনাক্ত হয়েছে ৭ হাজার ৯৩ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৯ জন, মারা গেছেন ৬৯ জন।

হটলাইনে দিনে দেড় লাখ ফোন : করোনা নিয়ে উদ্বেগে সারা দেশের মানুষ। হাসপাতালে জায়গা হচ্ছে না রোগীর। এ পরিস্থিতিতে প্রতিদিন অসংখ্য মানুষ স্বাস্থ্য অধিদফতরের হটলাইনে ফোন করছেন স্বাস্থ্য পরামর্শের জন্য। গতকাল অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ২৪ ঘণ্টায় হটলাইন থেকে ১ লাখ ৫১ হাজার ৫০২টি ফোনকল রিসিভ করে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ফোন কল রিসিভ করা হয়েছে ৫২ লাখ ১৭ হাজার ৫৮টি। ৪ হাজার ৭৭ জন চিকিৎসক হটলাইনে স্বেচ্ছাসেবা দিয়ে যাচ্ছেন। ২৪ ঘণ্টায় যুক্ত হয়েছেন আরও ৮ জন চিকিৎসক।

এদিকে বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় গাজীপুরে নতুন করে ১২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বাসন থানার ১৪ পুলিশ সদস্য রয়েছে। এ নিয়ে জেলায় ৪৯৬ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেল। চট্টগ্রামে এক দিনেই করোনা শনাক্ত হয়েছে ৯৫ জনের। এ নিয়ে জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা ৫১২ জন। সিলেটে করোনা আক্রান্ত হয়ে পাঁচ পুলিশ সদস্য হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে বিশ্বনাথ থানার ৪ জন ও সিলেট মহানগর পুলিশের একজন ট্রাফিক সার্জেন্ট রয়েছেন। গত বুধবার রাতে তাদের নমুনা পরীক্ষার ফলাফল পজেটিভ আসে। বগুড়ায় নতুন করে ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় ৫৭ জনের করোনা শনাক্ত হলো। বাগেরহাটে নতুন করে একজনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্ত ৮ জন। কুমিল্লার দেবিদ্বারে ৩৫ জনসহ জেলায় এক দিনে ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এক দিনে এটি জেলায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১৯ জনে। এদিকে কুমিল্লার লাকসামে একই পরিবারের ৪ জনসহ ৬ জন করোনা জয় করেছে। চুয়াডাঙ্গায় ম্যাজিস্ট্রেট ও স্বাস্থ্যকর্মীসহ নতুন ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত ৪৩ জন। টাঙ্গাইলে নতুন করে ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে একজন। এ নিয়ে জেলায় শনাক্ত ৭৩ জন। চাঁদপুরে চিকিৎসকসহ ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্ত হয়েছে ৬৪ জনের।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর