সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা

সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

২৪ ঘণ্টায় শনাক্ত ১২৭৩, মৃত ১৪

বিশেষ প্রতিনিধি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত সর্বোচ্চ ১ হাজার ২৭৩ জন শনাক্ত হয়েছেন। এটিই এ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ২২ হাজার ২৬৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৪ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৩২৮ জনে। গত ২৪ ঘণ্টায় মোট সুস্থ হয়েছেন ২৫৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ৪ হাজার ৩৭৩ জন।

গতকাল কভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মৃত্যুবরণকারী ১৪ জনের মধ্যে ১৩ জন পুরুষ, একজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের ৯ জন এবং চট্টগ্রাম বিভাগের পাঁচজন। ১৪ জনের মধ্যে শুধু হাসপাতালেই মারা গেছেন ১৩ জন এবং বাসায় একজন। আর অঞ্চল বিবেচনায় ঢাকা শহরে মারা গেছেন পাঁচজন, চট্টগ্রাম শহরে চারজন, সাভার, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও শরীয়তপুরে একজন করে মারা গেছেন। নাসিমা সুলতানা জানান, ৪২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ ছিল ৮ হাজার ৫৭৪টি। পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ১১৪টি। এখন পর্যন্ত ১ লাখ ৭৫ হাজার ৪০৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বুলেটিনে জানানো হয়, শনিবার সারা দেশে ৪২টি ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে। নতুন যুক্ত হয়েছে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল। এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা- বগুড়া : জেলায় গত ২৪ ঘণ্টায় ১২ পুলিশ সদস্যসহ নতুন আরও ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় শুধু পুলিশের ২১ জন সদস্যসহ মোট আক্রান্ত হয়েছেন ৭৫ জন। বগুড়ার  ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান জানান, শনিবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল পিসিআর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া যায়। এর মধ্যে ১৪ জনের পজিটিভ এবং যার ১২ জনই পুলিশ। বাকি দুজনের মধ্যে একজন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের নতুন যোগদানকৃত নার্স। তিনি ঢাকা থেকে গত ৭ মে ফিরেছেন। অপরজন বগুড়া সদরের গোকুল এলাকার ট্রাকচালক। গত ১৩ মে তিনি ঢাকা থেকে ফিরেছেন। কুমিল্লা : দেবিদ্বারে একটি বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক দম্পতি এবং দুই স্বাস্থ্যকর্মীসহ কুমিল্লা জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ জন। এই নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৮২ জনে। নতুন যে ১৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন তারা হলেন কুমিল্লা সিটি করপোরেশনের দুজন, দেবিদ্বার উপজেলায় ছয়জন, মুরাদনগরে চারজন, হোমনা, তিতাস, চান্দিনা, দাউদকান্দি ও আদর্শ সদরে একজন করে। এদিন আদর্শ সদর উপজেলার দৌলতপুরে একজন বৃদ্ধসহ এ পর্যন্ত কুমিল্লা জেলায় মারা গেছেন ১২ জন। চাঁদপুর : জেলায় আরও চারজনের নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। এর মধ্যে হাইমচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্বাস্থ্যকর্মীর বাড়ি ফরিদগঞ্জ, কচুয়ার সাচার পুলিশ ফাঁড়ির একজন পুলিশ কনস্টেবল এবং মতলব আইসিডিডিআরবি হাসপাতালের একজন চিকিৎসক রয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৭১ জনে দাঁড়াল। সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, রবিবার জেলায় ২৪ জনের করোনা নমুনা টেস্টের রিপোর্ট এসেছে। তন্মধ্যে দুজন পজিটিভ। এ ছাড়া মতলব আইসিডিডিআরবি হাসপাতালের আরও দুজনের করোনা শনাক্ত হয়েছে।

ফেনী : ফেনীতে এক চিকিৎসক, ১২ স্বাস্থ্যকর্মী ও তিন পুলিশসহ নতুন করে আরও ৩১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে ফেনীতে মোট আক্রান্তের সংখ্যা ৬১। সুস্থ হয়েছেন ৮ জন। নতুন আক্রান্তের মধ্যে ফেনী সদরে ১২, দাগনভূঞা, পরশুরাম, ছাগলনাইয়া ও সোনাগাজীর চারজন করে এবং ফুলগাজীর দুই ও নোয়াখালীর সেনবাগের একজন রয়েছে। ভোলা : ভোলায় এক ব্যাংক কর্মকর্তাসহ আরও ছয়জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হলো ১৬ জন। নতুন আক্রান্ত ছয়জনের মধ্যে ভোলা সদর উপজেলায় চারজন এবং মনপুরা উপজেলায় দুজন। নতুন আক্রান্তদের মধ্যে ভোলা সদর উপজেলার খেয়াঘাট সড়কের কাজী ফার্মের দুই স্টাফ, সার্কিট হাউস এলাকার একজন এবং যুগীর ঘোল এলাকার এক ব্যাংক কর্মকর্তা রয়েছেন। অন্যদিকে মনপুরার দুজনের বাড়ি হাজীরহাট এলাকায়। তারা সম্প্রতি ঢাকা থেকে মনপুরায় নিজ বাড়িতে এসেছেন। জেলায় এ পর্যন্ত মোট ৯৭৯ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর মধ্যে ৭৩৫ জনের রিপোর্ট পাওয়া গেছে। যার মধ্যে ১৬ জনের পজিটিভ এবং অন্যগুলো নেগেটিভ। দিনাজপুর : দিনাজপুরে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অফিস সহকারীসহ ১৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে পুরুষ ১৫ জন এবং নারী তিনজন। আক্রান্তের মধ্যে জেলার ঘোড়াঘাটে ১৫, বিরল, ফুলবাড়ী ও নবাবগঞ্জে একজন করে। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৮২ জনে। ঘোড়াঘাটে আক্রান্ত ১৫ জনের মধ্যে সাতজন ঢাকা ফেরত। এ নিয়ে ঘোড়াঘাট উপজেলায় কভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১৯ জন। অন্যদিকে, নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অফিস সহকারী একজনের করোনা পজিটিভ শনাক্ত হয় গত শনিবার রাতে। আর অফিস সহকারী আরেকজনের রিপোর্ট আসে শুক্রবার রাতে। গত ২৪ ঘণ্টায় ১৪৭ জনের নমুনার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ১৮ জনের নমুনায় করোনা পজিটিভ ও ১২৯টি নমুনার ফলাফল নেগেটিভ এসেছে।

নারায়ণগঞ্জ : গত দুই সপ্তাহে নারায়ণগঞ্জে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৩০ জন। এক সপ্তাহের ব্যবধানে ১ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগীকে আইসোলেশনে রাখা হয়েছে। গতকাল জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে দেখা যায়, নারায়ণগঞ্জ জেলায় সর্বমোট আক্রান্তের সংখ্যা ১৬৩১ জন, তার মধ্যে ৬৩ জন মৃত্যুবরণ করেছেন, সুস্থ হয়েছেন মোট ৪২১ জন, ১ হাজার ১৪৭ জন সন্দেহভাজন করোনা রোগী হিসেবে আইসোলেশনে রাখা হয়েছে।

গাজীপুর : জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৪ জন, এ নিয়ে করোনায় মোট ৫৬০ জন আক্রান্ত হলেন। হালুয়াঘাট (ময়মনসিংহ) : হালুুয়াঘাটে ৬ বছরের শিশু ও পিতা-মাতাসহ একই পরিবারের তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শনিবার ময়মনসিংহ মেডিকেল কলেজে হাসপাতালের মাইক্রোবায়োলজি ল্যাবে তাদের নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসে। আক্রান্তরা উপজেলার নড়াইল ইউনিয়নের কিসমত নড়াইল গ্রামের অধিবাসী। গত কয়েকদিন আগে নায়ারণগঞ্জ এলাকা থেকে বাড়িতে আসেন। পরদিন তাদের নমুনা সংগ্রহ করা হয়। তার মধ্যে হাসপাতাল থেকে পাঠানো নমুনা রিপোর্টে তিনজনের পজিটিভ আসে। এ নিয়ে উপজেলায় একই পরিবারের এই তিনজনসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা আটজনে দাঁড়িয়েছে। অন্যদিকে একই দিনে পার্শ্ববর্তী ধোবউড়া উপজেলায় নমুনা পরীক্ষায় পাঁচজনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১০ জন। তাদের মধ্যে আটজনই হাসপাতালের স্টাফ। বিশ্বনাথ (সিলেট) : সিলেটের বিশ্বনাথ উপজেলায় আরও দুই পুলিশ সদস্যের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বনাথ থানা পুলিশে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬ জনে। জানা যায়, নতুন করে এক এসআই ও কনস্টেবল করোনায় আক্রান্ত হয়েছেন। সাতক্ষীরা : জেলায় এক দিনে আরও ২৪ জন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে জানানো হয়েছে, নমুনা পরীক্ষায় সাতক্ষীরায় ২৪ জনের রিপোর্ট পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ২৩ জন দেবহাটা উপজেলার এবং একজন আশাশুনি উপজেলার বাসিন্দা।

 

সর্বশেষ খবর