সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে মৃত্যুর ধারা অপরিবর্তিত, তালিকায় যুক্ত হলো নেপালও

প্রতিদিন ডেস্ক

মহামারী আকারে বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৪ ঘণ্টায় অন্তত পাঁচ হাজার বেড়ে তিন লাখ ১৮ হাজারে পৌঁছেছে। আক্রান্তের সংখ্যা এক লাখ বেড়ে মোট প্রায় ৪৯ লাখ হয়েছে। এবারে মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে এশিয়ার দেশ নেপালও। সেখানে এই প্রথম একজনের মৃত্যু হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত শনিবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ২১৮ জন, ব্রাজিলে ৮১৬ জন, যুক্তরাজ্যে ৪৬৮ জন, মেক্সিকোয় ২৯০ জন, ইতালিতে ১৫৩ জন, পেরুতে ১৩১ জন, রাশিয়ায় ১১৯ জন, ভারতে ১১৮ জন, কানাডায় ১১৭ জন, স্পেনে ১০৪ জন। বলা হচ্ছে, স্পেনে এটাই ছিল দুই মাসের মধ্যে সবচেয়ে কম মৃত্যু। এদিন বিশ্বে মোট নতুন মৃত্যু ছিল চার হাজার ৩৬০।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা শনিবার পর্যন্ত ছিল ১৪ লাখ ৬৭ হাজার ৭৯৬ জন। মৃত্যু হয় ৮৮ হাজার ৭৫৪ জনের। ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ২৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে আমেরিকার ধারে-কাছে নেই কোনো দেশ। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে ছিল যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা ছিল ৩৪ হাজার ৫৪৬। তৃতীয় স্থানে ইতালিতে মৃতের সংখ্যা ছিল ৩১ হাজার ৭৬৩। চতুর্থ স্থানে থাকা স্পেনে মৃতের সংখ্যা ছিল ২৭ হাজার ৫৬৩। পঞ্চম স্থানে ফ্রান্সে মৃতের সংখ্যা ছিল ২৭ হাজার ৫৩২। এদিকে সৌদি আরবে আবার নতুন করে সংক্রমণের ঝড় উঠেছে। গত শনিবার ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন দুই হাজার ৮৪০ জন। এর জেরে মোট সংক্রমণের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। রাশিয়ার পরিস্থিতি একই। এক দিনে নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ২০০ জন। মোট আক্রান্ত প্রায় তিন লাখ। খবরে বলা হয়, যত বেশি পরীক্ষা করা হচ্ছে, তত বেশি আক্রান্ত শনাক্ত হচ্ছেন। তবে মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে কম। বলা হচ্ছে, পরীক্ষা কম থাকায় এত দিন আক্রান্তের সংখ্যাও কম ছিল।

করোনায় নেপালে প্রথম মৃত্যু : নেপালে করোনাভাইরাসে প্রথম কারও মৃত্যু হলো। প্রাণঘাতী এ ভাইরাস শনাক্ত হওয়ার প্রায় চার মাস পর দেশটিতে মৃত্যুর ঘটনা ঘটল। মার্কিন বার্তা সংস্থা সিএনএন শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে। এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে, মারা যাওয়া ২৯ বছর বয়সী ওই নারী রাজধানী কাঠমান্ডুর বাসিন্দা ছিলেন। ব্রাজিলের পরিস্থিতি আরও ভয়ঙ্কর : দিন যতই যাচ্ছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ততই ভয়ঙ্কর হয়ে উঠছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে আক্রান্তের সংখ্যায় ছাড়িয়ে গেছে ইউরোপের দেশ স্পেন ও ইতালিকেও। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্যানুযায়ী, বর্তমানে সবচেয়ে বেশি আক্রান্তের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ব্রাজিল। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশটিতে ১৪ হাজার ৯১৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ৩৩ হাজার ১৪২ জন। সর্বশেষ তথ্যানুযায়ী, তালিকায় ব্রাজিলের ওপরে রয়েছে আমেরিকা, রাশিয়া এবং যুক্তরাজ্য।

সর্বশেষ খবর