মঙ্গলবার, ১৯ মে, ২০২০ ০০:০০ টা

৩০ শতাংশ শিক্ষার্থী স্কুল ছেড়ে দেবে

নিজস্ব প্রতিবেদক

৩০ শতাংশ শিক্ষার্থী স্কুল ছেড়ে দেবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সৈয়দ মনজুরুল ইসলাম আশঙ্কা প্রকাশ করে বলেছেন, করোনা মহামারী উত্তর পরিস্থিতিতে অন্তত ত্রিশ শতাংশ শিক্ষার্থীর স্কুলে ফিরে আসা কঠিন হবে। কারণ চলমান মহামারীর ফলে অনেক গরিব পরিবার আরও বেশি অসহায় হয়ে পড়বে।  সেক্ষেত্রে তাদের অনেকেই সন্তানদের স্কুলে না পাঠিয়ে কাজে পাঠাতে চাইবেন। গতকাল সকালে এ সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)-এর উদ্যোগে ‘বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় কভিড-১৯ মহামারীর প্রভাব  মোকাবিলা’ শীর্ষক একটি ওয়েবভিত্তিক সেমিনারে এ ধরনের আশঙ্কা করেন মনজুরুল ইসলাম।

তিনি আরও বলেন, অনলাইন শিক্ষা বৈষম্য তৈরি করে দিচ্ছে। মহামারী-উত্তর পরিস্থিতিতে অর্থনৈতিক অবস্থার জন্য অনেক শিক্ষার্থীর পক্ষেই শিক্ষা উপকরণ ক্রয় কঠিন হয়ে দাঁড়াবে। এসব সমস্যা সমাধানে পিপিপি অর্থাৎ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতা করতে হবে বলে মনে করেন তিনি।

সৈয়দ মনজুরুল বলেন, চলমান লকডাউনের কারণে শিক্ষার্থীদের শিক্ষা প্রস্তুতি নেওয়া সম্ভব হচ্ছে না। তাদের পরিবারগুলো তাদের সহায়তা করতে পারছে না। এতে  যে সময় নষ্ট হচ্ছে সেটি পরবর্তীতে সৃজনশীলভাবে পড়িয়ে পুষিয়ে নিতে হবে। কোচিং বাণিজ্য বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করেছে এবং এর ফলে এখন সৃজনশীল শিক্ষাদান আরও কঠিন হয়ে উঠছে বলেও মন্তব্য করেন তিনি। ওয়েবভিত্তিক এই সেমিনারটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। আরও অংশ নেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে  চৌধুরী, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ প্রমুখ।

সর্বশেষ খবর