বৃহস্পতিবার, ২১ মে, ২০২০ ০০:০০ টা

অর্ধ কোটি ছাড়াল আক্রান্ত

বাড়ছে ভারত ব্রাজিলে

প্রতিদিন ডেস্ক

অর্ধ কোটি ছাড়াল আক্রান্ত

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত ৩ লাখ ২৬ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা এখন ৫০ লাখ ১৫ হাজার। তবে এক সপ্তাহের তথ্যে তুলনামূলকভাবে বিশ্ব পরিস্থিতিতে উন্নতির লক্ষণ দেখা গেলেও ভারত ও ব্রাজিলের অবস্থা এখনো খারাপের দিকে রয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে তখন ৮৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে এখন ভাইরাসটির প্রাদুর্ভাব নেই বললেই চলে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বেড়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৮১ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ৯৪ হাজার মানুষের। মৃতের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা প্রায় ৩৬ হাজার। তৃতীয় স্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা ৩২ হাজার ১৬৯। চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে মৃতের সংখ্যা ২৮ হাজার ২৫। পঞ্চম স্থানে থাকা স্পেনে মৃতের সংখ্যা ২৭ হাজার ৭৭৮।

ভারতে রেকর্ড : করোনায় এক দিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড গড়েছে ভারত। গতকাল সকালে এনডিটিভি জানায়, ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে পাঁচ হাজার ৬১১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬ হাজার ৭৫০। এর মধ্যে ৩ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে। শুধু ২৪ ঘণ্টার মধ্যেই করোনায় নতুন করে আরও ১৪০ জনের মৃত্যু হয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে ৪২ হাজার ২৯৮ জন সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ দেশটিতে করোনাভাইরাস থেকে পুনরুদ্ধারের হার গতকাল সকালে বেড়ে ৩৯ দশমিক ৬২ শতাংশে এসে দাঁড়ায়। ভারতের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র। এরপরই রয়েছে তামিলনাড়–। সেখানে মঙ্গলবার নতুন করে আক্রান্ত হন ৬৮৮ জন। এ নিয়ে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১২ হাজার ৪৪৮। মঙ্গলবার পর্যন্ত মহারাষ্ট্রের পর আক্রান্তের সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে ছিল গুজরাট। কিন্তু এক দিনের মধ্যে গুজরাটকে টপকে যায় তামিলনাড়ু। গুজরাটে এখন মোট আক্রান্তের সংখ্যা ১২ হাজার ১৪০ জন।

ব্রিটেনকে ছাপিয়ে তৃতীয় স্থানে উঠে এলো ব্রাজিল : আমেরিকা, রাশিয়া ও ব্রিটেনের পর করোনার ভরকেন্দ্র এখন ব্রাজিল। গোটা বিশ্বে আমেরিকা ও রাশিয়ার পর সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সংখ্যা এখন এই দেশেই। ইতালি ও স্পেনকেও ছাপিয়ে গেছে ব্রাজিল। এ দেশে এখন পর্যন্ত ২ লাখ ৭২ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরিসংখ্যান অনুযায়ী আমেরিকায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার, আর রাশিয়ায় ৩ লাখ ৮ হাজার। এই দুই দেশের পরই রয়েছে ব্রাজিল।

ব্রিটেনে ২৪ ঘণ্টায় ৫৪৫ জনের মৃত্যু : যুক্তরাজ্য প্রতিনিধি জানান, ব্রিটেনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা আবারও বেড়েছে, তবে কমেছে আক্রান্তের সংখ্যা। গত মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৫৪৫ জনের মৃত্যু হয়েছে। এর আগে সোমবার ছিল ১৬০ জন, রবিবার ছিল ১৭০ জন, শনিবার ছিল ৪৬৮ জন। মোট মৃতের সংখ্যা ৩৫ হাজার ৩৪১ জন। এই মৃত্যুর পরিসংখ্যানে হাসপাতাল ও হাসপাতালের বাইরের সংখ্যা যুক্ত করা হয়েছে। এদিকে ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড স্যোশাল কেয়ার জানিয়েছে, করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪১২ জন। সোমবার বলা হয়েছিল ২৬৮৪ জন, রবিবার ৩১৪২ জন, শনিবার ৩৪৫১ জন ছিল। মঙ্গলবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৪৮ হাজার ৮১৮ জন।

দক্ষিণ এশিয়ায় মৃত্যুহার অনেক কম : দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও অতিরিক্ত জনবহুল হওয়া সত্ত্বেও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মহামারী নভেল করোনাভাইরাস সংক্রমিত কভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুহার পশ্চিমা বিশ্বের অনেক দেশের তুলনায় কম কেন, তা জানতে গবেষণা শুরু করেছেন বিজ্ঞানী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। যুক্তরাজ্যভিত্তিক প্রখ্যাত দ্য ল্যানচেট মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, মে মাসের শুরু পর্যন্ত গোটা বিশ্বে যত মানুষ কভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন, তাদের মধ্যে ৯০ শতাংশই বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোতে।

সাত দিন ধরে বিশ্বে মৃত্যু কমছে : করোনা মহামারীর গত সাত দিনের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ১২ মে বিশ্বজুড়ে করোনায় মারা যান ৫ হাজার ৫৬১ জন। এর পরদিন মৃত্যু হয় ৫ হাজার ৩৬৪ জনের। এভাবে কমতে কমতে ১৬ মে এসে মৃত্যু ৫ হাজারের নিচে নামে। তার পরদিন মৃত্যু ৪ হাজারের নিচে নামে। ওই দিন করোনা কেড়ে নিয়েছে ৩ হাজার ৬১৮ জনের প্রাণ। আর গত সোমবার মারা গেছেন ৩ হাজার ৪৪৫ জন। গত ২৯ মার্চের পর এ দিনই সবচেয়ে কমসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে করোনায়। ২৯ মার্চ করোনায় মারা গেছেন ৩ হাজার ৩৪৩ জন। করোনায় সবচেয়ে নাকাল যুক্তরাষ্ট্রেও মৃত্যু কমে এসেছে।

সর্বশেষ খবর