শুক্রবার, ২২ মে, ২০২০ ০০:০০ টা

আম্ফানেও আগলে রাখল সুন্দরবন

প্রতিদিন ডেস্ক

বরাবরই সুন্দরবন মাতৃসুলভ আচরণ করে আসছে। এবারও ঘূর্ণিঝড় আম্ফান বাংলাদেশের লোকালয়ে আঘাত হানার আগেই তার প্রবল শক্তি দুর্বল করে ক্ষয়ক্ষতির মাত্রা কমিয়ে দিয়েছে সুন্দরবন।

সুন্দরবন কতবার যে ঘূর্ণিঝড়, ঝড়, প্রাকৃতিক বিপর্যয় থেকে বাংলাদেশকে রক্ষা করেছে, এর কোনো পরিসংখ্যান নেই। অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান থেকে রক্ষায় এবারও বুক পেতে দিল সুন্দরবন। খবর বাংলানিউজের। সুন্দরবন দেশের উপকূলকে কালাপাহাড়ের মতো আগলে রেখেছে সব সময়। এ বনের সুন্দরী-গেওয়াসহ নানা বৃক্ষের মজবুত বেষ্টনী আর অসংখ্য নদীনালা বছরের পর বছর ধরে প্রাণী ও সম্পদ রক্ষা করে আসছে। নিজে ক্ষত-বিক্ষত হলেও উপকূলের তেমন ক্ষতি হতে দেয়নি। বুধবার তীব্র বাতাস, ভারি বৃষ্টিপাত ও উঁচু জলোচ্ছ্বাস নিয়ে উপকূলজুড়ে তা-ব চালিয়েছে ঘূর্ণিঝড় আম্ফান। সন্ধ্যা ৬টায় শুরু হয়ে সর্বোচ্চ ১১২ কিলোমিটার গতিতে আঘাত হেনেছে এ ঝড়। প্রায় ৬ ঘণ্টা তা-ব চালিয়ে রাত ১২টার দিকে খুলনা জেলা অতিক্রম করেছে আম্ফান। সুন্দরবন দিয়ে অতিক্রম করার কারণে আম্ফানের তা-ব কিছুটা কম হয়েছে। আম্ফানের ছোবল থেকে উপকূলীয় এলাকা রক্ষায় সুন্দরবন যে ঢাল হিসেবে কাজ করেছে, সেই ব্যাখ্যা দিতে গিয়ে সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির বলেন, সুন্দরবন দিয়ে অতিক্রম করায় আম্ফানের তা-ব কিছুটা কম হয়েছে। বরাবরের মতো এবারও উপকূলীয় এলাকার মানুষ ও সম্পদ রক্ষা করতে বুক চিতিয়ে লড়াই করল সুন্দরবন। তিনি বলেন, ভারত থেকে আম্ফান যে গতি নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছিল, এর প্রভাব সেভাবে পড়তে পারেনি বনের গাছপালায় এই ঝড় বাধা পাওয়ার কারণে।

শক্তিশালী ঘূর্ণিঝড় ঠেকাতে এর আগেও ঢাল হিসেবে কাজ করেছে সুন্দরবন। বিশেষ করে ২০০৭ সালের ১৫ নভেম্বর ঘূর্ণিঝড় সিডর এবং ২০০৯ সালের ২৫ মে ঘূর্ণিঝড় আইলার তা-ব থেকে এই বন উপকূলকে রক্ষা করেছে। এ ছাড়া ঘূর্ণিঝড় বুলবুল ও ফণী থেকেও রক্ষা করেছে সুন্দরবন। প্রাথমিকভাবে বন কর্মকর্তারা ধারণা করছেন, ঘূর্ণিঝড় আম্ফানের কারণে গাছপালা কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও বন্যপ্রাণীদের ওপর বড় ধরনের কোনো প্রভাব পড়েনি। একজন বন সংরক্ষক বলেন, প্রতিবারের মতো এবারও প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের সামনে বুক পেতে দিয়ে বাংলাদেশকে বাঁচিয়েছে সুন্দরবন। সুন্দরবনে বাধাগ্রস্ত হওয়ার কারণে ঝড়ের বেগ অনেক কমে গেছে, যার কারণে আল্লাহর রহমতে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়েছে।

সর্বশেষ খবর