শনিবার, ২৩ মে, ২০২০ ০০:০০ টা

ঈদের দিনও বের হবেন না

নিজস্ব প্রতিবেদক

ঈদের দিনও বের হবেন না

ঈদের দিন ঘর থেকে বের না হওয়ার অনুরোধ জানানোর পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন এলিট ফোর্স র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। সেই সঙ্গে ঈদ উদ্যাপনের কিছু দিকনির্দেশনা দিয়ে তিনি বলেছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারীর মাঝে ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে ল-ব- দেশের বৃহৎ একটি অংশ। এসব কারণে এবার ভিন্ন প্রেক্ষাপটে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করতে যাচ্ছি। তাই আপনারা ঘরে থাকুন, আপনাদের নিরাপত্তা দিতে বাইরে থাকবে র‌্যাব।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর ও চলমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে র‌্যাবের নিরাপত্তাব্যবস্থা নিয়ে অনলাইনে গতকাল সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, ঈদের নামাজ ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর মতো ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে র‌্যাব। অন্যবার ঈদের নামাজ ঘিরে অল্প সময়ে কঠোর নিরাপত্তাব্যবস্থার প্রয়োজন হতো। কিন্তু এবার মসজিদে ঈদের নামাজ হওয়ায় দীর্ঘ সময় ধরে নিরাপত্তাব্যবস্থা নিতে হবে।

মসজিদ কমিটি ও মুসল্লিদের প্রতি অনুরোধ জানিয়ে ডিজি র‌্যাব বলেন, আপনারা সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে আসবেন, লাইন ধরে আসবেন, নামাজ শেষে একটা নির্ধারিত সময় ফারাক রেখে পরের দ্বিতীয় বা তৃতীয় জামাতের আয়োজনের ব্যবস্থা করবেন।

এক প্রশ্নের জবাবে চৌধুরী মামুন বলেন, ঈদের দিনে বিনোদনের নামে ঘোরাঘুরি বা কোনো বিনোদন কেন্দ্রে, দর্শনীয় স্থানে জমায়েত করা যাবে না। অনুরোধ করব, আপনারা ঘরেই থাকবেন। বিনোদন কেন্দ্র বা দর্শনীয় স্থানগুলোয় র‌্যাবের পূর্ণ নজরদারি থাকবে। জমজমাট ঈদ উদ্যাপন না হয় অন্য কোনো ঈদে করা যাবে।

ঈদের নামাজ ঘিরে কিংবা চলমান সময়ে উগ্রবাদী, সন্ত্রাসী কিংবা জঙ্গিবাদী কোনো হুমকি বা হামলার ব্যাপারে শঙ্কা আছে কিনা- জানতে চাইলে চৌধুরী মামুন বলেন, এই সংকটময় মুহূর্তেও র‌্যাব তাদের দায়িত্ব পালনে পিছপা হয়নি বরং চলমান যে প্রক্রিয়া তা আরও গতিশীল ও ত্বরান্বিত রেখেছে। আমি হুঁশিয়ারি উচ্চারণ করে বলতে চাই, কোনো সন্ত্রাসী, উগ্রবাদী কিংবা জঙ্গিগোষ্ঠীর অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির তৎপরতা কঠোরভাবে দমন করা হবে। সেজন্য র‌্যাবের গোয়েন্দা টিম কাজ করছে। নজরদারি অব্যাহত রয়েছে। সোশ্যাল মিডিয়া মনিটরিং করছে র‌্যাবের সাইবার টিম।

স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত গাড়ি নিয়ে গ্রামের বাড়ি ঈদ উদ্যাপন করতে যাওয়া যাবে জানিয়ে র‌্যাব ডিজি বলেন, তবে কোনো ধরনের গণপরিবহন ব্যবহার করা যাবে না। তিনি যোগ করেন, স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত গাড়ি নিয়ে যে কেউ গ্রামের বাড়ি যেতে পারবেন। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব নয়।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জনকল্যাণের বিষয়টি বিবেচনায় রেখেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। আমরা এ সিদ্ধান্ত বাস্তবায়ন করব। যদি ব্যক্তিগত গাড়িতে কেউ পরিবারের সদস্যদের নিয়ে ভ্রমণ করেন, তাহলে তিনি পরিবারের সঙ্গেই থাকছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর