শুক্রবার, ২৯ মে, ২০২০ ০০:০০ টা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মানতে হবে

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মানতে হবে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলাই এখন আমাদের দায়িত্ব। সে কারণেই এবার দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভাসহ ১২ দিনের কর্মসূচি পালন করা হবে। গত বুধবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১২ দিনের  কর্মসূচি ঘোষণা করে এ কথা বলেন। বিএনপি মহাসচিব উত্তরার নিজের বাসায় এই ভার্চুয়াল ভিডিও কনফারেন্স করেন। এতে বিভিন্ন গণমাধ্যম ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন। কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল ৩০ মে সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সব মহানগর ও জেলা কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন, বেলা ১১টায় ঢাকায় শেরে বাংলানগরে জিয়াউর রহমানের কবরে শুধুমাত্র জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের অংশগ্রহণে সামাজিক দূরত্ব বজায় রেখে পুষ্পমাল্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন এবং বিকাল সাড়ে ৩টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের প্রতিষ্ঠাতার স্মরণে ভার্চুয়াল আলোচনা সভা এবং ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত জিয়াউর রহমানের কর্মকা-ের ওপরে বিষয়ভিত্তিক ভার্চুয়াল আলোচনা সভা। এ আলোচনা সভায় দেশের কয়েকজন বরেণ্য বুদ্ধিজীবীসহ স্থায়ী কমিটির সদস্যরা বক্তব্য রাখবেন বলে জানান মহাসচিব।

বিএনপি মহাসচিব জানান, বিষয়ভিত্তিক আলোচনা সভার বিষয়গুলো হচ্ছে, স্বাধীনতা যুদ্ধ ও শহীদ জিয়া, গণতন্ত্র, বাংলাদেশি জাতীয়তাবাদ ও বিএনপি, শহীদ জিয়া ও উৎপাদন-উন্নয়নের রাজনীতি, স্বনির্ভর বাংলাদেশ ও অর্থনৈতিক সংস্কার, শহীদ জিয়ার কৃষি বিপ্লব, নারীর ক্ষমতায় ও শিশুকল্যাণ, কর্মসংস্থান ও শ্রমিক কল্যাণ, শিক্ষা ও গণশিক্ষা, পল্লী বিদ্যুৎ ও খনিজসম্পদ উন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, শহীদ জিয়ার বিদেশ নীতি এবং শহীদ জিয়ার যুব উন্নয়ন।

প্রতি বছর জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানীর মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হলেও এবার প্রস্তুত করা খাদ্যের পরিবর্তে খাদ্যসামগ্রী, বস্ত্র বিতরণ ও আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানান মহাসচিব।

তিনি বলেন, এসব সামগ্রী বিতরণকালে কোনো মতেই কোনো সমাবেশ করা যাবে না। এটা আমরা জোর দিয়ে বলছি। কারণ, এখন এই বিধান বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে যেটা বলা হয়েছে, এটা মেনে চলাটা আমাদের একটা দায়িত্ব বলে আমরা মনে করি।

সর্বশেষ খবর