শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা

সর্বোচ্চ পরীক্ষায় সর্বোচ্চ শনাক্ত

এক দিনে আরও ২৫২৩ আক্রান্ত, মৃত্যু ২৩

বিশেষ প্রতিবেদক

সর্বোচ্চ পরীক্ষায় সর্বোচ্চ শনাক্ত

দেশে দিন দিন প্রকোপ বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের। এই রোগে গতকাল এক দিনে আরও আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫২৩ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ২৩ জনের। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ পরীক্ষায় করোনার এই সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়। আগের দিনের তুলনায় গতকাল করোনা রোগী শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

গতকাল কভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ১৯ জন পুরুষ এবং চারজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৯ জন, রংপুর বিভাগে দুজন, বরিশাল বিভাগে একজন এবং সিলেট বিভাগে একজন রয়েছেন। সব মিলে দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে মোট ৪২ হাজার ৮৪৪ জন। মৃত্যু হয়েছে ৫৮২ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৯০ জন। এ নিয়ে সর্বমোট ৯ হাজার ১৫ জন সুস্থ হয়েছেন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৯৮২টি, পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৩০১টি। এখন পর্যন্ত দুই লাখ ৮৭ হাজার ৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে এখন ৪৯টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের হার ২২ দশমিক ৩৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক চার শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৬ শতাংশ। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩২৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন পাঁচ হাজার ১৪০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭২ জন। এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন দুই হাজার ৮১০ জন। এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হলেন এবং মৃত্যুবরণ করেছেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা- দিনাজপুর : দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় আরও ৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে দিনাজপুর সদরে দুজন, ফুলবাড়ীতে দুজন, কাহারোলে একজন পুরুষ ও একজন মহিলা, বিরলে একজন পুরুষ, হাকিমপুরে একজন এবং খানসামায় একজন পুরুষ করোনায় আক্রান্ত। আক্রান্তদের সবাই হোম আইসোলেশনে রয়েছেন। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৮৮ জন। যার মধ্যে পুরুষ ১৩৯ জন, নারী ৪০ জন ও শিশু ৯ জন রয়েছে। রংপুর : রংপুর জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। মারা গেছেন আরও একজন। বৃহস্পতিবার রাতে রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মারা যান তিনি। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল সাতজনে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এস এম নূরুননবী জানান, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গত ২২ মে একজনকে করোনা আইসোলেশন হাসপাতালে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবনতি হলে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। রংপুর মেডিকেল কলেজ পিসিআর ল্যাব এবং রংপুর থেকে ঢাকায় পাঠানো নমুনা পরীক্ষার ফল অনুযায়ী রংপুর জেলায় বর্তমানে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪০৭ জনে। এদের মধ্যে ৮২ জন সুস্থ হয়েছেন। বগুড়া : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার রাতে নতুন করে ৩৫ জন করোনায় আক্রান্তদের মধ্যে পুরুষ ২৮ জন, মহিলা চারজন ও শিশু তিনজন। আক্রান্তদের মধ্যে সদরের ১৮ জন, শাজাহানপুরের চারজন, গাবতলীতে চারজন, আদমদীঘিতে চারজন, কাহালু, শেরপুর, ধুনট, দুপচাঁচিয়া ও শিবগঞ্জে একজন করে শনাক্ত হয়েছে। বগুড়া সদরের চেলোপাড়ার ছয়জন ও শিববাটির একই পরিবারের চারজন রয়েছে। নিশিন্দারায় আক্রান্ত নার্সের পরিবারের দুই সদস্য আক্রান্ত হয়েছে।

বগুড়ায় করোনাভাইরাসে মোট আক্রান্ত ২৭৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন। মৃত্যু হয়েছে ১ জনের। এখন চিকিৎসাধীন রয়েছে ২৫৫ জন।

টাঙ্গাইল : জেলার ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পিয়নসহ নতুন করে আরও ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় করোনা রোগীর শনাক্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ১৪৬ জনে। গত ২৪ মে পাঠানো ১২০টি নমুনার মধ্যে ১১টি পজিটিভ বাকি ১০৯টি নেগেটিভ এসেছে। এদের মধ্যে মধুপুর উপজেলায় তিনজন, কালিহাতী উপজেলায় দুজন, নাগরপুর উপজেলায় একজন, দেলদুয়ার উপজেলায় দুজন, সদর উপজেলায় দুজন এবং ঘাটাইল উপজেলায় একজন রয়েছেন। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। ফেনী : জেলার সোনাগাজীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মসজিদের ইমামের মৃত্যু হয়েছে। এদিকে ফেনীতে নতুন করে আরও ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে ফেনীতে মোট আক্রান্তের সংখ্যা ১৩৩। সুস্থ হয়েছেন ৫৩ জন আর মৃত্যু হয়েছে তিনজনের। জেলার সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছন। ব্রাহ্মণবাড়িয়া : করোনাভাইরাস নমুনা পরীক্ষায় গতকাল যে ১৭ জনের পজিটিভ ফলাফল আসে এর মধ্যে ১৫ জনই শহরের। এর আগে শহরে আক্রান্তের সংখ্যা ছিল ১২ জন। ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ে কর্মরত চিকিৎসক সানজিদা জানান, ৮৩ জনের নমুনা পরীক্ষার ফলাফলে ১৭ জনের পজিটিভ এসেছে। নতুন করে আক্রান্তদের মধ্যে একজন দন্তচিকিৎসক, জেলা সদর হাসপাতাল এবং সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত দুজন কর্মচারী রয়েছেন। জেলায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩১ জন। আক্রান্তের সংখ্যার হিসাবে সবচেয়ে বেশি আক্রান্ত নবীনগরে ৩৮ জন। নতুন আক্রান্তের মধ্যে আশুগঞ্জের আলমনগরের একজন এবং বিজয়নগরের সিংগারবিলের একজন ছাড়া বাকি ১৫ জনই জেলা সদরের। বরিশাল : বরিশাল মহানগর পুলিশের সাত সদস্য এবং শেবাচিম হাসপাতালের দুজন নার্সসহ নতুন করে আরও ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা ২০৮ জন। মহানগর পুলিশের ৭ সদস্য ও শেবাচিম হাসপাতালের দুই নার্স ছাড়াও নতুন আক্রান্তের মধ্যে বাকেরগঞ্জ, গৌরনদী ও উজিরপুরে একজন করে এবং নগরীর জিয়া সড়ক ও সাগরদী ধান গবেষণা রোড এলাকার একজন করে করোনায় আক্রান্ত হয়েছেন। জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

নোয়াখালী : জেলায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৪৭৯ জন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় মারা গেছেন ১০ জন। জেলা সিভিল সার্জন মোমিনুর রহমান জানান, গত ২৬ ও ২৭ মে অসুস্থ ব্যক্তিদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাবে পাঠানো হয়। পরে ২৮ মে রাতে সরবরাহ করা রিপোর্টে তাদের করোনা পজিটিভ উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর