সোমবার, ১ জুন, ২০২০ ০০:০০ টা

প্রথম দিনেই পুরনো চেহারায় ঢাকা

জিন্নাতুন নূর

দীর্ঘ ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গতকাল প্রথম দিনেই পুরনো চেহারায় ফিরতে শুরু করেছে রাজধানী ঢাকা। এই দীর্ঘ ছুটিতে নগরীর প্রধান সড়কগুলোতে হাতেগোনা কয়েকটি যানবাহন দেখা গেলেও গতকাল ঢাকার প্রধান সড়কগুলোতে যানবাহনের আধিক্য লক্ষ্য করা যায়। এতদিন সরকারি-বেসরকারি অফিসগুলো বন্ধ থাকলেও গতকাল ছুটি শেষে কর্মজীবীদের উপস্থিতিতে কর্মস্থলে প্রাণচাঞ্চল্য ফিরে আসে। এতদিন ঢাকা ফাঁকা থাকলেও গতকাল আবারও নগরীর প্রধান প্রধান সড়কে যানজট দেখা যায়। সরেজমিন গতকাল ঢাকার, মগবাজার, খিলগাঁও, মৌচাক, বাড্ডা, মহাখালী, মিরপুর, ধানমন্ডি, ফার্মগেট, আগারগাঁও, পল্টন, রামপুরাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা কর্মব্যস্ত ঢাকাকে পুরনো চেহারায় ফিরে যেতে দেখা যায়।

তবে প্রধান সড়কগুলোতে সরকারি বাস চললেও  বেসরকারি বাস চলেনি। প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ, মোটরসাইকেল চলাচল স্বাভাবিক ছিল। কারওয়ান বাজার ও মতিঝিলের অফিসপাড়ার কার পার্কিং এলাকায় সারিবদ্ধ প্রাইভেট কার পার্ক করতে দেখা যায়। এ সব এলাকার কর্মজীবীদের অফিস শেষে আশপাশেই আড্ডা দিতে দেখা যায়। কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে অফিস শেষে আড্ডা দিচ্ছিলেন কয়েকজন ব্যাংকার ও বেসরকারি অফিসের কর্মকর্তা। তাদের একজন জামিল আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দীর্ঘদিন পর সবার সঙ্গে দেখা হয়েছে। আমরা সবাই স্বাস্থ্যবিধি মেনেই অফিস করছি। 

রাজধানীর বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ছাড়াও অন্যান্য প্রতিষ্ঠান খুলতে শুরু করেছে। যারা এখনো খুলেনি তারা অফিস ধোয়ামোছার কাজ করছে। গতকাল সকাল থেকেই ঢাকার রাজপথে মানুষের জটলা চোখে পড়ে। কাজে যোগ দেওয়ার জন্য ঢাকার বাইরে থেকেও অনেককে রাজধানীতে আসতে দেখা যায়।

বেসরকারি  কোম্পানিগুলোর বাস গতকাল সড়কে দেখা না গেলেও শহরের বিভিন্ন সড়কে যাত্রী ছাড়াই এসব বাস চলাচল করে। খোঁজ নিয়ে জানা যায় দীর্ঘদিন বসে থাকায় এই বাসগুলোতে তেল নেওয়া ও মেরামতের জন্য গ্যারেজে নিয়ে  যান বাসগুলোর চালকরা। লকডাউন শেষে ট্রেন চলাচল পুনরায় শুরু হওয়ায় মগবাজার রেলক্রসিং এলাকায় বহুদিন পর ট্রেন চলাচলের সিগন্যালে পড়ে অপেক্ষা করছিলেন বেশ কিছু যাত্রী। এদের মধ্যে দুই মোটরসাইকেল আরোহী একজন আরেকজনকে বলেন, বহুদিন পর অফিসে যাচ্ছি। আগে এই সিগন্যালে বসে থাকলে খুব বিরক্ত লাগত কিন্তু আজ তেমন বিরক্ত লাগছে না। স্বাভাবিক যান চলাচল শুরু হওয়ায় রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের যেসব চেকপোস্ট বসানো হয়েছিল, সেগুলোও তুলে নেওয়া হয়।  এতদিন অফিস ও বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ থাকায় ঢাকার সড়কগুলোতে বিভিন্ন হকারদের উপস্থিতি দেখা যায়নি। কিন্তু লকডাউন শেষ হওয়ায় গতকাল থেকে আবার হকারদের বিভিন্ন পণ্য ফেরি করতে দেখা যায়। এ ছাড়াও যানবাহন চলাচল বৃদ্ধি পাওয়ায় গতকাল ঢাকার বিভিন্ন ট্রাফিক মোড়ে কর্তব্যরত ট্রাফিক পুলিশদেরও বেশ ব্যস্ত দেখা যায়।

সর্বশেষ খবর