বুধবার, ৩ জুন, ২০২০ ০০:০০ টা

অচিরেই সুদিন ফিরে আসবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের অর্থনীতি যে গতিশীলতা পেয়েছিল, করোনাভাইরাস আসায় তাতে স্থবিরতা দেখা দিয়েছে। এটা শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী চলছে। তিনি আশা প্রকাশ করে বলেন, অচিরেই খারাপ দিন কেটে গিয়ে সুদিন ফিরবে। আমরা যে কোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব।

গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন।

বৈঠকের শুরুতেই দেওয়া সূচনা বক্তব্যে শেখ হাসিনা করোনা দুর্যোগে বাজেট ও প্রকল্প প্রণয়নে কাজ করার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। পরে বৈঠকের বিষয় নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী বলেন, মানুষের জীবন বাঁচাতেই কিছু জায়গায় শর্ত শিথিলের ব্যবস্থা করা হয়েছে। আমরা চাই না দেশের মানুষ কষ্ট পাক। সেদিকে লক্ষ্য রেখে বন্ধ প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। যাতে খেটে খাওয়া, দিন এনে দিন খাওয়া মানুষ, মধ্যবিত্ত, নিম্নবিত্ত-প্রত্যেকে তাদের জীবন যাত্রা যেন অব্যাহত রাখতে পারে। সেজন্যই আমরা এই পদক্ষেপ নিয়েছি। এ সময় সব হাসপাতালে অক্সিজেন সরবরাহের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী প্রতিটি জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের সবাইকে স্বাস্থ্য সুরক্ষিত রেখেই নিজ নিজ কর্মস্থলে কাজ করে যেতে হবে। যেন দেশের মানুষ  কষ্ট না পায়। আমরা দেশের অসহায় মানুষের কথা বেশি চিন্তা করি। এটা মনে রাখা উচিত যে, নিজের সুরক্ষার অর্থ অন্যকে সুরক্ষিত রাখা। সুতরাং, আমরা নিজেকে, নিজের পরিবার এবং সহকর্মীদের রক্ষা করার জন্য আন্তরিকভাবে চেষ্টা করব এবং এটিই আমাদের সিদ্ধান্ত হবে। তিনি বলেন, করোনায় শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্ব বলতে গেলে স্থবির। সব জায়গায় এই সমস্যাটা দেখা দিয়েছে। আমরাও তার থেকে বাইরে না। সরকারপ্রধান দেশবাসীকে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে বলেন, যেটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সেটা মেনেই আমাদের চলতে হবে। তিনি বলেন, বাংলাদেশ আজ অর্থনীতিতে যেভাবে এগিয়ে যাচ্ছিল তাতে আমাদের আশা ছিল ২০২০ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বিশেষ করে লক্ষ্য ছিল এই মুজিববর্ষেই আমরা আমাদের দারিদ্র্যের হার কমিয়ে এনে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে একটা উচ্চতর পর্যায়ে নিয়ে যাব। করোনার কারণে সেই গতিশীলতা কিছুটা স্থবির হয়ে গেছে। তবে এরকম দিন থাকবে না। আমরা যে কোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব। দেশ-বিদেশে করোনা ভাইরাসজনিত কারণে অনেক বাংলাদেশি মারা গেছেন উল্লেখ করে শেখ হাসিনা তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং বিদেহিদের আত্মার শান্তি কামনা করেন। তিনি বলেন, তবে এই রোগ থেকে অনেক লোক সুস্থ হয়ে উঠেছে এবং আমরা দেশবাসী ভাইরাস নিয়ন্ত্রণে জারি করা স্বাস্থ্যবিধি অনুসরণ করতে চাই। প্রধানমন্ত্রী বলেন, আমরা নিয়মিত (একনেক) বৈঠক করে বিভিন্ন উন্নয়ন প্রকল্প পাস এবং বাস্তবায়ন করছিলাম এবং ফলস্বরূপ গতিশীলতা অর্থনীতিতে অন্তর্ভুক্ত হয়েছিল। তবে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এটি স্থবির হয়ে পড়েছিল। মহামারী চলাকালীন কিছু জরুরি বিষয়ে অনুমোদনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা অনেকবার বৈঠক করতে পারিনি (বর্তমান পরিস্থিতিতে)। তবে আমরা জনগণের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে কিছু বিষয় অবিলম্বে সমর্থন করেছি এবং আমরা আজকের (গতকালের একনেক) বৈঠকে তা অনুমোদন করব।

সর্বশেষ খবর