শনিবার, ৬ জুন, ২০২০ ০০:০০ টা
বিশ্ব পরিস্থিতি

ইউরোপ-আমেরিকার বাইরেও বাড়ছে সংক্রমণ

প্রতিদিন ডেস্ক

ইউরোপ-আমেরিকা ছাড়িয়ে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার নানা অংশেও থাবা বসিয়েছে করোনা। চীন এবং ইতালির মতো দেশগুলো যেখানে পরিস্থিতি অনেকটাই আয়ত্তে এনে ফেলেছে, সেখানে ভারত এবং ব্রাজিলের মতো দেশগুলো নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে এক গবেষণায় জানানো হয়েছে।

মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি রিপোর্টে এ বিষয়ে বলা হয়েছে, ব্রাজিল ও ভারতের মতো দেশগুলোতে প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে আগামী দিনে পরিস্থিতি  আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। রিপোর্টে বলা হয়, যে দেশগুলোতে সম্প্রতি সংক্রমণ বেড়েছে, তার মধ্যে রয়েছে পেরু, বাংলাদেশ, পাকিস্তান এবং ভারত। মৃত্যু ছাড়াল ৩ লাখ ৯৪ হাজার : ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা হয়েছে প্রায় সাড়ে ৬৭ লাখ। শীর্ষ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবারও ১ হাজার ৩১ জনের মৃত্যু হয়। অবশ্য এর চেয়ে বেশি মৃত্যু হয় ব্রাজিলে, এ সংখ্যা ছিল ১ হাজার ৪৯২। এর পরের অবস্থানে ছিল ভারত। এদিন ভারতে মৃত্যু হয় ২৭৫ জনের। চতুর্থ অবস্থানে থাকা যুক্তরাজ্যে মৃত্যু ছিল ১৭৬ জন। আক্রান্ত মোস্ট ওয়ান্টেড ডন দাউদ ইব্রাহিম : করোনা গ্রাসে এবার বিশ্বের ত্রাস কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমও। আক্রান্ত স্ত্রী মেহজাবিনও। এ ছাড়াও করোনা সংক্রমিত হয়েছেন তার ব্যক্তিগত দেহরক্ষী ও কর্মীরা। এ ঘটনার পর দাউদের গার্ডস আর অন্যান্য স্টাফদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ভারতীয় মিডিয়ার দাবি, দাউদ আর দাউদের স্ত্রীকে করাচির মিলিটারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। যদিও এ বিষয়ে মুখ খোলেনি পাকিস্তান সরকার। সূত্র : সংবাদ প্রতিদিন। যুক্তরাজ্যের ট্রান্সপোর্টে মাস্ক পরা বাধ্যতামূলক : যুক্তরাজ্য প্রতিনিধি জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইংল্যান্ডের পাবলিক ট্রান্সপোর্ট তথা ট্রেন এবং বাসে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে আগামী ১৫ জুন থেকে। মাস্ক না পরলে যাত্রীদের বাস বা  ট্রেনে উঠতে দেওয়া হবে না। মাস্কবিহীন যাত্রীদের বড় অঙ্কের অর্থ জরিমানাও গুনতে হবে। বাসে বা ট্রেনে যেসব স্টাফ সরাসরি যাত্রীদের মুখোমুখি হবেন তাদেরও মাস্ক পরতে হবে।

বৃহস্পতিবার টেন ডাউনিং স্ট্রিটে নিয়মিত ব্রিফিংয়ে এই ঘোষণা দেন ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্র্যান্ট শ্যাপস। তিনি বলেন, সাধারণ যাত্রীদের মুখ ঢাকার জন্য ঘরে তৈরি সাধারণ মাস্ক পরলেই চলবে। অসহায় এবং ছোট শিশুদের জন্য আলাদা ঘোষণা আসবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। উল্লেখ্য, আগামী ১৫ জুন থেকে ইংল্যান্ডে সব ধরনের দোকানপাট খুলবে। এ কারণে বাসে এবং ট্রেনে যাত্রীর সংখ্যা স্বাভাবিকভাবেই বৃদ্ধি পাবে। তাই ওই দিন থেকে বাসে এবং ট্রেনে মাস্ক পরা বাধ্যতামূলক করার ঘোষণা দিলেন ট্রান্সপোর্ট সেক্রেটারি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর