শিরোনাম
মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

লকডাউনের প্রস্তাব এখনো অনুমোদনের অপেক্ষায়

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ছড়িয়ে পড়া করোনভাইরাসের সংক্রমণ ঠেকাতে জোনভিত্তিক লকডাউনের প্রস্তাব কিছু টেকনিক্যাল সমস্যার কারণে এখনো প্রধানমন্ত্রীর অনুমোদন পায়নি। সমস্যার প্রতিকারে আইসিটি মন্ত্রণালয় কাজ করছে বলে জানা গেছে। রেড জোন এলাকার পাঁচটি স্পটে লকডাউন কার্যকরের সব প্রস্তুতি থাকলেও গতকাল পর্যন্ত তা কার্যকর হয়নি নির্দেশ না পাওয়ায়। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পরপরই লকডাউন কার্যকর হবে। তবে ঢাকা উত্তর সিটি করপোরেশন আজ থেকে পূর্ব রাজাবাজার লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে।

একাধিক সূত্র জানায়, নতুন নিয়মে লকডাউন কার্যকরের প্রস্তাবটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হলেও তিনি এখন পর্যন্ত তাতে সায় দেননি। সারা দেশকে রেড, ইয়েলো ও গ্রিণ জোন করে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করার জন্য কয়েকদিন ধরে  প্রস্তাবনা তৈরি করা হয়। নতুন  এই উদ্যোগ বাস্তবায়নে অনেকগুলো মন্ত্রণালয় ও দফতর জড়িত। এরমধ্যে স্বাস্থ্য, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার মন্ত্রণালয়, জনপ্রশাসন, আইসিটি মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্য অধিদফতর, সিটি করপোরেশনসহ অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা লকডাউন কার্যকরে কাজ করবে। এজন্য একটি স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি) তৈরি করা হয়েছে। কোন কোন এলাকা রেড জোন, কোন এলাকা ইয়েলো জোন এবং কোন এলাকা গ্রিণ জোন তার একটা ম্যাপ তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সবমিলিয়ে একটা প্রস্তাবনা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। আইইডিসিআর এর একজন কর্মকর্তা জানান, রেড জোন এলাকায় কোন ধরনের যানবাহন চলবে না। রেড জোনে বড় রাস্তায় কোনো রকম গণপরিবহন থামতে পারবে না। এরকম আরও অনেক বিষয় আছে।

প্রসঙ্গত, গত শুক্র ও শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছিলেন প্রাথমিকভাবে রাজধানীর ঢাকার রাজাবাজার, ওয়ারী, নারায়ণগঞ্জের একটি, নরসিংদীর মাধবদী পৌরসভা এবং গাজীপুরের কালিগঞ্জ পৌরসভাকে লকডাউন করার প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। এগুলো যে কোনো সময় লকডাউন করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একজন কর্মকর্তা জানিয়েছেন, সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা কোনো রকম লকডাউনে যাবেন না। প্রাথমিকভাবে ঢাকা দক্ষিণ সিটির ওয়ারী এলাকাকে লকডাউন করার কথা।

সর্বশেষ খবর