বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

মৃত্যুর মিছিল থামছেই না

রেকর্ড ৪৫ মৃত্যুর দিনে আক্রান্ত ৩১৭১

বিশেষ প্রতিনিধি

মৃত্যুর মিছিল থামছেই না

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের মৃত্যু হয়েছে। এটি এক দিনে এখন পর্যন্ত সর্বোচ্চ মৃতের সংখ্যা। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৯৭৫ জনে। দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার তিন মাসের মাথায় এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা প্রথমবারের মতো তিন হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় আরও তিন হাজার ১৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এই প্রথমবারের মতো করোনায় এক দিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত হয়েছেন ৭১ হাজার ৬৭৫ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৭৭ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ হাজার ৩৩৬ জন। গতকাল করোনাভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এখন পর্যন্ত চার লাখ ২৫ হাজার ৫৯৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৬ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং ১২ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন এবং ১১ থেকে ২০ বছরের দুজন রয়েছেন। অঞ্চল বিবেচনায় এদের মধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে দুজন করে রয়েছেন। করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন অধ্যাপক নাসিমা সুলতানা। অনলাইন বুলেটিনে তিনি বলেন, করোনাভাইরাস চিকিৎসায় অক্সিজেন খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই বাসায় অক্সিজেন সিলিন্ডার কিনে রাখছেন, যা অনভিপ্রেত। অক্সিজেন থেরাপি কারিগরি বিষয়, নিজে নিজে দিতে গেলে অনেক ক্ষেত্রে এটি ক্ষতিকর হতে পারে। তাই অযথা এটি কিনে মজুদ করবেন না। চিকিৎসকের পরামর্শ ছাড়া অক্সিজেন দেওয়া উচিত নয়।

উপ-কর কমিশনারের মৃত্যু : জাতীয় রাজস্ব বোর্ডের উপ-কর কমিশনার সুধাংশু কুমার সাহা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।  সোমবার রাত ১১টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি ২৭তম বিসিএসে সরকারি চাকরিতে যোগ দেন।

মহিলাবিষয়ক অধিদফতরের পরিচালকের মৃত্যু : মহিলাবিষয়ক অধিদফতরের পরিচালক যুগ্ম সচিব মো. ফখরুল কবির করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত আড়াইটার দিকে তার মৃত্যু হয় বলে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।  সেখানে বলা হয়, জুনের শুরুতে ফখরুল কবিরের সংক্রমণ ধরা পড়ে।

ওয়ার্ড আওয়ামী লীগ নেতার মৃত্যু : ঢাকার শেরেবাংলা নগর এলাকার স্থানীয় আওয়ামী লীগ নেতা বেলায়েত হোসেন খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাতে তার মৃত্যু হয়। এদিকে গাজীপুরের কালিয়াকৈরে  পৌরসভার প্যানেল মেয়র ও ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর হাজেরা বেগম করোনায় আক্রান্ত হয়ে মারা  গেছেন। সোমবার রাত সোয়া ১১টায় ঢাকার উত্তরার জাপান বাংলাদেশ  ফ্রেন্ডশিপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী- চট্টগ্রাম : চট্টগ্রাম জেলায় নতুন করে আরও ৯৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সোমবার রাত পর্যন্ত চট্টগ্রামের তিনটি ও কক্সবাজারের একটি ল্যাবে মোট ৫৭৮টি নমুনা পরীক্ষা করে ৯৯ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয় বলে জানিয়েছেন সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি। চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডি, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্সেস ইউনিভার্সিটি (সিভাসু) ও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে এখন পর্যন্ত নমুনা পরীক্ষায় চট্টগ্রাম জেলায় শনাক্ত রোগীর সংখ্যা হলো চার হাজার ১৭২ জন। সোমবার বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা হয় ২৩২টি। এর মধ্যে পজিটিভ ফল ৩৬টি। নতুন আক্রান্তদের মধ্যে নগরীর ১৭ এবং বিভিন্ন উপজেলার ১৯ জন। চট্টগ্রাম মেডিকেলে ১২৫টি নমুনা পরীক্ষা করে ১৭ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়েছে, সবাই নগরীর। এ ছাড়া সিভাসুর ল্যাবে ১৯৬ নমুনা পরীক্ষায় ৩৩ জনের পজিটিভ এসেছে। এদের মধ্যে ৩১ জন নগরীর এবং দুজন উপজেলার। কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে এদিন ২৫টি নমুনা পরীক্ষা করে ১৩ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে, যাদের সবাই চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।

সাভার : ঢাকার অদূরে সাভার উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে উপজেলায় মোট ১৭ জন মারা গেলেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সায়েমুল হুদা জানান, সোমবার পর্যন্ত সাভার উপজেলায় মোট ৬০৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মারা গেছেন ১৭ জন।

নড়াইল : জেলায় এক দিনে ১১ পুলিশ সদস্য ও এক ব্যাংকারসহ ১৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যাদের চারজন সম্প্রতি ঢাকা থেকে বাড়িতে বেড়াতে এসেছেন। মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তারা শনাক্ত হন বলে জেলার সিভিল সার্জন মো. আবদুল মোমেন জানিয়েছেন। তিনি বলেন, আক্রান্তদের মধ্যে জেলার হাইওয়ে পুলিশের দুই এসআইসহ ১১ সদস্য ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের নড়াইল শাখার একজন কর্মকর্তা রয়েছেন। পুলিশ সদস্যদের জেলার তুলারামপুর ফাঁড়িতে আর ব্যাংক কর্মকর্তাকে তার বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৪৭ জনের করোনাভাইরাস শনাক্ত হলো। তাদের মধ্যে আট চিকিৎসকসহ ১৮ জন সুস্থ হয়েছেন। আর মারা গেছেন দুজন।

দিনাজপুর : জেলায় গত ২৪ ঘণ্টায় একজন নারীর মৃত্যুসহ আরও ৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে দিনাজপুর সদরে দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক এক পরিচালক ডা. আবদুল আহাদ, দুই ব্যাংক কর্মকর্তাসহ পাঁচজন পুরুষ ও একজন নারী, চিরিরবন্দরে একজন চিকিৎসক পুরুষ (৪০) ও পার্বতীপুর উপজেলায় একজন (৩০)। পার্বতীপুরে করোনায় একজন নারীর (১৮) মৃত্যু হয়েছে। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩২৩ জন। যার মধ্যে পুরুষ ২৩৪ জন, নারী ৭৫ জন ও শিশু ১৪ জন রয়েছে।

বগুড়া : জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৮ জন। সোমবার রাতে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান অনলাইন সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য নিশ্চিত করেন। নতুন করে আক্রান্তদের মধ্যে পুরুষ ৬১ জন, নারী ২৩ ও চারজন শিশু রয়েছে। ডা. মোস্তাফিজুর রহমান জানান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের পিসিআর ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষার ফলাফলে নতুন করে ৫১টি পজিটিভ এবং জেলার বেসরকারি টিএমএসএস হাসপাতালে ৭৫টি টেস্টের মধ্যে নতুন করে ৩৭ জনের পজিটিভ হয়। এখন জেলায় করোনা আক্রান্ত মোট রোগী ৮৭৮ জন। তাদের মধ্যে ৭২ জন সুস্থ ও ৮ জন মারা গেছেন। আক্রান্ত এলাকার মধ্যে বগুড়া সদরে ৭৩ জন রয়েছে। সদর উপজেলার জলেশ্বরীতলা, নাটাইপাড়া, চেলোপাড়া, নারুলী, ফুলবাড়িতে বেশি করোনা রোগী রয়েছে। এ ছাড়া নতুন করে জেলার শাজাহানপুর উপজেলায় ৭, নন্দীগ্রাম উপজেলায় ও গাবতলী উপজেলায় ৩ জন করে আক্রান্ত হয়েছে।

যশোর : যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর উপজেলা) আসনের এমপি রণজিৎ কুমার রায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে সর্বশেষ পরীক্ষায় যশোর জেলায় ১২ জনের করোনা পজিটিভ এসেছে। তার মধ্যে এমপি রণজিৎ রায়ও আছেন। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন বলেন, রণজিৎ রায়ের শরীরে কয়েক দিন ধরেই জ¦র ছিল। সে কারণে সোমবার সকালে যশোর শহরের বাসা থেকে তার নমুনা নেওয়া হয়। একই সঙ্গে ওই বাড়িতে থাকা তার পরিবারের সাত সদস্যেরও নমুনা নেওয়া হয়। পরীক্ষার জন্য এসব নমুনা যবিপ্রবি জেনোম সেন্টারে পাঠানো হয়েছিল। ওই দিনই মধ্যরাতের দিকে জেনোম সেন্টার থেকে জানানো হয় এমপির নমুনায় করোনা পজিটিভ উল্লেখ রয়েছে। তবে বাকি সাতজনের নমুনা করোনা নেগেটিভ এসেছে। এদিকে মঙ্গলবার যবিপ্রবি জিনোম সেন্টারে যশোর জেলায় আরও ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৪ জনে।

খুলনা : মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সহধর্মিণী ও মানবাধিকার সংগঠক অ্যাডভোকেট সাবিহা খাতুন করোনায় আক্রান্ত হয়েছেন। চিকিৎসকেদের পরামর্শে তিনি নিজ বাসাতেই আইসোলেশনে আছেন। গতকাল বিএনপি নেতা নজরুল ইসলাম মঞ্জু এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনা উপসর্গ জ্বর, সর্দি হলে ৪ জুন খুলনা মেডিকেল কলেজ ল্যাবে সাবিহার নমুনা পরীক্ষা করা হয়। গত ৮ জুন বিকালে তার করোনা শনাক্ত হয়।

আদমদীঘি (বগুড়া) : আদমদীঘি উপজেলা পরিষদের হিসাবরক্ষণ অফিসের অডিটর ও সান্তাহার সোনালী ব্যাংকের এক কর্মচারীর শরীরে করোনাভাইরাস সংক্রমণের তথ্য পাওয়া গেছে। গতকাল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহীদুল্লাহ দেওয়ান ওই দুজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে বলে নিশ্চিত করেন। নতুন এই দুজনসহ এই উপজেলায় মোট ১৪ জন করোনায় আক্রান্ত হলেন।

বিশ্বনাথ (সিলেট) : বিশ্বনাথ উপজেলায় গত ২৪ ঘণ্টায় আরও একজনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি উপজেলার দশঘর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)। উপসর্গ নিয়ে গেল ৩১ মে নমুনা পরীক্ষায় দেন তিনি। পরে প্রায় ৯ দিন পর গত ৮ জুন রাতে করোনা পজিটিভ রিপোর্ট আসে তার। আক্রান্ত স্বাস্থ্যকর্মীসহ এ নিয়ে উপজেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৬ জনে।

চাঁদপুর : জেলায় আরও ৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তার মধ্যে হাইমচরে ৪ জন ও মতলব দক্ষিণের ২ জন। হাইমচরে আক্রান্তদের তিনজন পুলিশ। তারা হচ্ছেন- থানার ওসি,  সেকেন্ড অফিসার ও এএসআই। অন্যজন কাটাখালী মসজিদের মুয়াজ্জিন। ফলে জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা ২৮৩ জন। মৃতের সংখ্যা ২৩ জন।

খাগড়ছড়ি : খাগড়াছড়িতে নতুন করে আরও ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা ৫৫ জন। গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন খাগড়াছড়ির সিভিল সার্জন নূপুর কান্তি দাশ। তিনি জানান, নতুন আক্রান্তদের মধ্যে ৪ জন জেলা সদরে, রামগড়ে ২ জন, দীঘিনালায় ২ জন, মানিকছড়িতে ১ জন এবং মাটিরাঙ্গায় ১ জন। এদের মধ্যে ২ জন খাগড়ছড়ি সদর হাসপাতালে ভর্তি রয়েছে।

সাতক্ষীরা : সাতক্ষীরায় নতুন করে আরও দুজনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। খুলনা পিসিআর ল্যাব থেকে পাঠানো এক রিপোর্টে এ তথ্য জানায় সাতক্ষীরার স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে সাতক্ষীরায় মোট ৫৫ জন করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত দুজন হলেন, ঢাকা থেকে করোনা পজিটিভ রিপোর্ট নিয়ে গ্রামের বাড়ি সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতা ইউনিয়নের নওয়াপাড়া গ্রামে আত্মগোপনে থাকা বাহার আলী সরদারের ছেলে ব্যাংক কর্মকর্তা মহিবুল ইসলাম (৩৮) ও আশাশুনি উপজেলা শ্বেতকোনা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে মোজাম্মেল (৩৪)। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া : জেলায় নতুন করে আরও ২৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এই জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৩০৫ জনে। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ১০ জন, কসবা উপজেলায় ১০ জন, আখাউড়া উপজেলায় ৪ জন, আশুগঞ্জ উপজেলায় ৪ জন ও নাসিরনগর উপজেলায় একজন রয়েছেন।

ময়মনসিংহ : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬ জনের করোনা পজিটিভ হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ মেডিকেলের এক স্বাস্থ্যকর্মীসহ সদরে দুজন, ঈশ্বরগঞ্জে চারজন, ত্রিশালে চারজন, ধোবাউড়ায় দুজন, হালুয়াঘাট, ফুলবাড়িয়া ও মুক্তাগাছায় একজন করে করোনা শনাক্ত হয়। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৩০ জনে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩৯ জন।

কুমিল্লা : কুমিল্লার তিতাসে থানার ওসিসহ এই উপজেলায় নতুন করে আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সরফরাজ হোসেন খান বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, তিতাস থানার ওসি সৈয়দ আহসানুল ইসলামসহ নতুন করে আরও পাঁচজনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। এখন পর্যন্ত উপজেলায় ৩৯ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। হাসপাতাল থেকে ও হোম আইসোলেশন থেকে ১৭ জন রোগী সুস্থ হয়েছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর