শনিবার, ১৩ জুন, ২০২০ ০০:০০ টা

মানবদেহে ভ্যাকসিন পরীক্ষার ঘোষণা মার্কিন সংস্থার

প্রতিদিন ডেস্ক

মার্কিন সংস্থা জনসন অ্যান্ড জনসন ঘোষণা দিয়েছে, তারা তাদের পরীক্ষাধীন কভিড প্রতিষেধক এবার মানুষের ওপর প্রয়োগ শুরু করবে। আগামী জুলাইয়ের মাঝামাঝি সময় থেকেই পরীক্ষামূলকভাবে মানুষের শরীরে এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। সূত্র : রয়টার্স।

গত বৃহস্পতিবার দেওয়া ঘোষণায় আরও বলা হয়েছে, প্রথম ধাপে ১ হাজার ৪৫ জনের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে প্রতিষেধকটি। যাদের ওপর প্রয়োগ করা হবে তাদের বয়স ১৮ থেকে ৫৫। দ্বিতীয় ধাপে ৬৫ বছর এবং তার বেশি বয়সীদের ওপর প্রয়োগ করা হবে। ইবোলা, এইচআইভি এবং জিকার প্রতিষেধক যেভাবে তৈরি হয়েছে- সেই একই প্রযুক্তিতে এই করোনার প্রতিষেধক তৈরি করা হয়েছে। ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগের জন্য  গত মার্চে মার্কিন সরকারের সঙ্গে একটি চুক্তিও সই করেছে জনসন অ্যান্ড জনসন। সেই চুক্তি অনুযায়ী, ২০২১-এর মধ্যে ভ্যাকসিনের ১০০ কোটি ডোজ তৈরি করবে তারা।

উল্লেখ্য, ভ্যাকসিন তৈরিতে ?চীন-রাশিয়াও পিছিয়ে নেই। এমনকি ইতালির স্বাস্থ্যমন্ত্রণালয়ও বলেছে, এ বিষয়ে ইউরোপ অনেক এগিয়ে গেছে। শীতের আগেই বাজারে আসবে তাদের তৈরি প্রতিষেধক। শেষ ধাপের পরীক্ষা মডার্না : প্রথম এবং দ্বিতীয় ধাপে সফল হওয়া করোনাভাইরাসের বহুল প্রতীক্ষিত ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা শুরুর ঘোষণা দিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক জায়ান্ট কোম্পানি মডার্নাও। তারা আগামী জুলাই মাসে চূড়ান্ত ধাপে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর দেহে ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছে। শেষ ধাপের এই পরীক্ষায় ভ্যাকসিনটির প্রত্যেক ডোজের জন্য ১০০ মাইক্রোগ্রাম নির্ধারণ করা হয়েছে। এ মাত্রার ডোজের হিসাবে বছরে ৫০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করার জন্য প্রস্তুতি আছে।

সর্বশেষ খবর