সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

আরও ৩২ জনের মৃত্যু নতুন আক্রান্ত ৩১৪১

বিশেষ প্রতিনিধি

আরও ৩২ জনের মৃত্যু নতুন আক্রান্ত ৩১৪১

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ১৭১ জনে। গত ২৪ ঘণ্টায় আরও তিন হাজার ১৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৮৭ হাজার ৫২০ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৮ হাজার ৭৩০ জন। গতকাল করোনাভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৬০টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৯০টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৫০৫টি। এখন পর্যন্ত পাঁচ লাখ এক হাজার ৪৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন তিন হাজার ১৪১ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২১ দশমিক ৬৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৪ শতাংশ। নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ২৭ জন পুরুষ এবং পাঁচ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে নয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের একজন রয়েছেন। এদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ১৬ জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, সিলেট বিভাগের দুজন, ময়মনসিংহ, রংপুর এবং বরিশাল বিভাগের একজন করে রয়েছেন। ২৭ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২০ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন ১১ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে।

সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন এবং নতুন রোগী শনাক্ত হলেন এবং তার সবশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা- বরিশাল : বিভাগের ছয় জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৮ জনসহ এ পর্যন্ত এক হাজার ৪৫২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৭৭ জন এবং মৃত্যু হয়েছে ৩২ জনের। সেই হিসাবে গতকাল পর্যন্ত বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৪৩জন।  বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, বিভাগের মধ্যে সর্বাধিক ৮৭২ জন করোনায় আক্রান্ত বরিশাল জেলায়। এ ছাড়া পটুয়াখালীতে ১৬৫ জন, ভোলায় ১১৬ জন, পিরোজপুরে ১০২ জন, বরগুনায় ১১৬ জন এবং ঝালকাঠিতে ৮১ জনের করোনা পজিটিভ হয়েছে। এ পর্যন্ত করোনায় মৃত্যু হওয়া ৩২ জনের মধ্যে বরিশাল নগরীসহ জেলায় ১২ জন, পটুয়াখালীতে ১০ জন, পিরোজপুরে তিনজন, ঝালকাঠিতে তিনজন, ভোলায় দুজন এবং বরগুনায় দুজন রয়েছেন। দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় দিনাজপুর সদর হাসপাতালের আরএমওসহ আরও ১১জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দিনাজপুর সদরে চারজন, চিরিরবন্দরে একজন এবং পার্বতীপুরে দুজন, বিরলে দুজন, বীরগঞ্জে একজন এবং বোচাগঞ্জে একজন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯৮জন। যার মধ্যে পুরুষ ২৮৭জন, নারী ৯৪জন ও শিশু ১৭জন রয়েছে। এ তথ্য জানিয়েছেন দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ। ঝিনাইদহ : ঝিনাইদহে নতুন করে আরও ১১জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। খুলনা মেডিকেল ল্যাবে পাঠানো ৮৫টি নমুনা পরীক্ষার ফলাফলে ১১জনের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে। এ পর্যন্ত ঝিনাইদহের ছয়টি উপজেলায় ৯৩জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেল। তবে এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৩জন। গতকাল জেলা সিভিস সার্জন অফিসের করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রসনজিৎ পার্থ বিশ্বাস এ তথ্য জানান। মাগুরা : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে দুজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা হলো ৫৪ জন। জেলা সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা জানান, করোনায় আক্রান্ত দুজনেরই বয়স ষাটোর্ধ্ব। তাদের দুজনের বাড়ি শ্রীপুর উপজেলার মদনপুর ও বরইচারা গ্রামে। টাঙ্গাইল : জেলায় নতুন করে আরও ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে টাঙ্গাইল সদরে তিনজন, মির্জাপুরে ১১ জন, কালিহাতীতে চারজন, মধুপুরে তিনজন, নাগরপুর ও ঘাটাইলে একজন করে রয়েছেন। এ নিয়ে গতকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ৩১৯ জন। করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ছয়জন। আরোগ্য লাভ করেছেন ১০৮ জন। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৫ জন। টাঙ্গাইলের সিভিল সার্জনের কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

শেরপুর : জেলায় নতুন করে আরও আটজনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এর আগে ২৫ জনের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছিল। ২৫ জনের রিপোর্টে এই আটজন করোনা পজিটিভ বলে শনাক্ত হয়। এ নিয়ে জেলায় এখন মোট আক্রান্তের সংখ্যা ১৬৮ জন। এর মধ্যে সদর উপজেলায় ৭৬ জন, নকলায় ৩১, নালিতাবাড়ীতে ২৬জন, ঝিনাইগাতিতে ২২ জন ও শ্রীবর্দীতে ১৩ জন। নরসিংদী : জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর ফলে জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩১ জনে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত রবিবার করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে ১০৭ জনের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ। পরে সোমবার রাজধানীর মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথে পরীক্ষার জন্য পাঠানো হয়। শনিবার রাতে সেসব নমুনার মধ্যে নতুন আরও ৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে ২৩ জন সদর উপজেলার, সাতজন পলাশ উপজেলার, ছয়জন মনোহরদী উপজেলার ও পাঁচজন শিবপুর উপজেলার। মাদারীপুর : মাদারীপুর সদর হাসপাতালের একজন সহকারী নার্স করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. অখিল সরকার জানান, তার হাসপাতালের সহকারী নার্স মো. শহিদুল ইসলাম (৫০) ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোরে মারা যান। গত ৩ জুন তার নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ আসে। এরপর তাকে ফরিদপুর মেডিকেলে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর