মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

শততম দিনে মৃত্যু ১২০০ শনাক্ত ৯০ হাজার ছাড়াল

এক দিনে সুস্থ বাড়ল ১৫ হাজার

বিশেষ প্রতিনিধি

শততম দিনে মৃত্যু ১২০০ শনাক্ত ৯০ হাজার ছাড়াল

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের শততম দিনে গতকাল সরকারি হিসাবে এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু ১২’শ এবং রোগী হিসেবে শনাক্তের সংখ্যা ৯০ হাজার ছাড়াল। একদিনে আরও ৩৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে এক হাজার ২০৯ জন। গতকাল আরও তিন হাজার ৯৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯০ হাজার ৬১৯ জনে। তবে সর্বশেষ তথ্যে আরও ১৫ হাজার ২৯৭ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ৩৪ হাজার ২৭ জন সুস্থ হলেন। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা দেওয়া হয়। গতকাল করোনাভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭৩৩টি নমুনা সংগ্রহ করা হয়, এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৩৮টি। এখন পর্যন্ত পাঁচ লাখ ১৬ হাজার ৫০৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন তিন হাজার ৯৯ জন। একই সময়ে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৬১ শতাংশ। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করে মোট ৯০ হাজার ৬১৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৭ দশমিক ৫৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৩ শতাংশ। নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩২ জন পুরুষ এবং ছয়জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে পাঁচজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ১৮ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, সিলেট বিভাগের ছয়জন, রংপুর এবং বরিশাল বিভাগের একজন করে রয়েছেন। ৩৮ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন ১১ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয় দুজনকে। সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন এবং নতুন রোগী শনাক্ত হলেন এবং তার সবশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা- দিনাজপুর : এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের এক চিকিৎসকসহ জেলায় আরও ১৪জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪১২ জনে দাঁড়াল। যার মধ্যে পুরুষ ২৯৭ জন, নারী ৯৭ জন ও শিশু ১৮ জন রয়েছে।

কুমিল্লা : জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দুই হাজার আটজনে দাঁড়িয়েছে। করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটি কুমিল্লা জেলার সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, গতকাল কুমিল্লা নগরীর ১৪ জন, বুড়িচংয়ে পাঁচজন, লাকসামে সাতজন, ব্রাক্ষণপাড়ায় সাতজন, বরুড়ায় দুজন, দেবিদ্বারে ১১জন, মুরাদনগর, সদর দক্ষিণ, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ ও লালমাইয়ে একজন করে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এ দিন কুমিল্লা নগরীতে ৬৩জন, দেবিদ্বারে ১২জন, সদর দক্ষিণে চারজন ও নাঙ্গলকোটে চারজনসহ ৮৩জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪৬৯ জন। এপর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৫২ জনের। চট্টগ্রাম : চট্টগ্রামে নতুন করে আরও ১৫১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের পাঁচটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে করা ৭০৩টি নমুনা পরীক্ষায় এ ফলাফল পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা দাঁড়াল পাঁচ হাজার ২৩৫ জনে।

কুষ্টিয়া : চার কর্মকর্তাসহ একজন অফিস সহকারী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় কুষ্টিয়ার দুটি ব্যাংক অবরুদ্ধ করেছে কর্তৃপক্ষ। গতকাল ব্যাংক দুটির শাখায় অবরুদ্ধ সংক্রান্ত এ নোটিস দেওয়া হয়। ব্যাংকের শাখা দুটি হলো-পূবালী ব্যাংক লিমিডেট কুষ্টিয়া শাখা ও ইসলামী ব্যাংক লিমিটেড পোড়াদহ শাখা।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, বৃহস্পতিবার পূবালী ব্যাংক কুষ্টিয়া শাখার দুজন ও বাংলাদেশ ইসলামী ব্যাংক পোড়াদহ শাখার দুজন কভিড-১৯ পজেটিভ হওয়ায় ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে স্বাস্থ্যবিধি অনুসারে শাখা দুটি লকডাউন করার পরামর্শ দেওয়া হয়েছে। গোপালগঞ্জ : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩৬৫ জনে দাঁড়াল। এ ছাড়া জেলায় গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুজন, এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬৫ জন। মারা গেছেন তিনজন। নতুন আক্রান্তদের মধ্যে গোপালগঞ্জ সদরে চারজন, মুকসুদপুরে সাতজন, কাশিয়ানীতে একজন, টুঙ্গিপাড়ায় দুজন ও কোটালীপাড়ায় দুজন রয়েছেন। ফেনী : ফেনীর সোনাগাজীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক মাদ্রাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। ৪৫ বছর বয়স্ক ওই শিক্ষক রবিবার গভীর রাতে উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের দৌলতকান্দি গ্রামে নিজ বাড়িতে মারা যান। তিনি সোনাগাজী উপজেলার ধলিয়া মহিলা মাদ্রাসার শিক্ষক ছিলেন। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, ফেনীতে রবিবার রাত পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর