বুধবার, ১৭ জুন, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশে বিদেশি বিনিয়োগ কমেছে ৫৬ শতাংশ

আঙ্কটাডের রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক

গত বছর বাংলাদেশে দেড় বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) এসেছে বলে জানিয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা (আঙ্কটাড), যা আগের বছরের তুলনায় ৫৬ শতাংশ কম। ২০১৮ সালে এফডিআই প্রবাহ ছিল তিন বিলিয়ন ডলারের বেশি।

‘গতকাল সংস্থাটির ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০২০’-এ এসব তথ্য উল্লেখ করা হয়েছে। এবারের প্রতিবেদনের প্রতিপাদ্য ছিল ‘ইন্টারন্যাশনাল প্রোডাকশন বিয়ন্ড দ্য প্যানডেমিক’। এতে কভিড-১৯ পরবর্তী বৈশ্বিক বিনিয়োগ প্রবাহে মহামারীর প্রভাব ও এর গতিপ্রকৃতি বিশ্লেষণ করা হয়েছে।  প্রতিবেদন অনুযায়ী স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) মধ্যে এফডিআই আকর্ষণে শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে যথাক্রমে কম্বোডিয়া, মিয়ানমার, ইথিওপিয়া, মোজাম্বিক ও বাংলাদেশ। ২০১৯ সালে এফডিআই প্রবাহ কম্বোডিয়ায় ছিল ৩ দশমিক ৭ বিলিয়ন ডলার, মিয়ানমারে ২ দশমিক ৮ বিলিয়ন, ইথিওপিয়ায় ২ দশমিক ৫ বিলিয়ন, মোজাম্বিকে ২ দশমিক ২ বিলিয়ন এবং বাংলাদেশে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার।

আঙ্কটাডের প্রতিবেদনে দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প সম্পর্কে বলা হয়েছে, ২০২০ সালে পোশাকের বৈশ্বিক চাহিদার পতন ও কারখানা বন্ধের প্রভাবে নেতিবাচক প্রভাবের আশঙ্কা রয়েছে খাতটিতে। বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সংগঠনের তথ্য দিয়ে আঙ্কটাড বলেছে, চলতি বছর এপ্রিল পর্যন্ত তিন বিলিয়ন ডলারেরও বেশি রপ্তানি বাতিল বা স্থগিত হয়েছে।

সর্বশেষ খবর