রবিবার, ২১ জুন, ২০২০ ০০:০০ টা

করোনায় নতুন শনাক্ত ৩২৪০, মৃত্যু ৩৭

বিশেষ প্রতিনিধি

করোনায় নতুন শনাক্ত ৩২৪০, মৃত্যু ৩৭

দেশে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৪০ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ৮ হাজার ৭৭৫ জনে। একই সময় আরও ৩৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ৪২৫ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ফিরেছেন এক হাজার ৪৮ জন করোনা রোগী। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৪৩ হাজার ৯৯৩ জন।

গতকাল করোনাভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৮৯টি। ৫৯টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৩১টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে পাঁচ লাখ ৯৬ হাজার ৫৭৯টি নমুনা। একদিনে শনাক্তের হার ২৩ দশমিক ৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩১ শতাংশ।

করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। অনলাইন বুলেটিনে তিনি বলেন, ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৫৩ জনের। সে তথ্য জানানো হয় ১৬ জুনের বুলেটিনে। আর সর্বোচ্চ  শনাক্তের রেকর্ড আছে ৪ হাজার ৮ জনের। এ তথ্য জানানো হয় ১৭ জুনের বুলেটিনে। সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন এবং নতুন রোগী শনাক্ত হলেন এবং তার সবশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা : দিনাজপুর : জেলায় গত একদিনে হাসপাতালে কর্মরত চারজনসহ ১৪ জন করোনাভাইরাস শনাক্ত হয়েছেন। এনিয়ে দিনাজপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৮৩ জনে। যার মধ্যে পুরুষ ৩৪৫ জন, নারী ১১৪ জন ও শিশু ২৪ জন রয়েছে। বর্তমানে ২৪৫ জন হোম আইসোলেশন এবং প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ১১ জন, হাসপাতালে ভর্তি ১৩ জন এবং মারা গেছেন সাতজন। গত ২৪ ঘণ্টায় ১০ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০৭ জন। এ তথ্য নিশ্চিত করেছেন দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ। চট্টগ্রাম : জেলায় এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত বেড়েছে এক হাজার। একদিনে নতুন আরও ১৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮ জনে। গতকাল চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, শুক্রবার চট্টগ্রাম ও কক্সবাজারের পাঁচটি ল্যাবে ৭৭৩টি নমুনা পরীক্ষায় এ ফল আসে। জেলা সিভিল সার্জন কার্যালয়ের হিসাব মতে, শুক্রবার পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৩৫ জন। আর মারা গেছেন ১৩৬ জন। নতুন শনাক্ত ১৮৭ জনের মধ্যে নগরীর বাসিন্দা ৯২ জন এবং বিভিন্ন উপজেলার মোট ৯৫ জন। এরমধ্যে বাঁশখালী উপজেলায় সর্বোচ্চ ২৯ জন শনাক্ত হয়েছে। চাঁদপুর : চাঁদপুরে ১৫ জন পুলিশ সদস্যসহ নতুন করে আরও ৪৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গতকাল জেলায় মোট ৯৯ জনের করোনাভাইরাস টেস্টের রিপোর্ট আসে। এর মধ্যে ৪৪ জন পজিটিভ। আর ৫৫ জনের রিপোর্ট নেগেটিভ। আক্রান্তদের মধ্যে চাঁদপুর সদরে ১৪ জন পুলিশ সদস্যসহ করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২৬ জন, মতলব দক্ষিণ উপজেলায় ১৫ জন, হাজীগঞ্জ, শাহরাস্তি ও ফরিদগঞ্জে একজন করে। এনিয়ে জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৫৫৫ জন। এর মধ্যে ১৯ জুন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪৬ জন। আর মারা গেছেন ৪৪ জন। গোপালগঞ্জ : গোপালগঞ্জ জেনারেল হাসপাতালের দুই চিকিৎসক ও দুই স্বাস্থ্যকর্মীসহ গত একদিনে নতুন করে আরও ১৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৫২ জনে। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় নতুন করে গোপালগঞ্জ সদরে ছয়জন, মুকসুদপুরে চারজন, কাশিয়ানীতে তিনজন ও কোটালীপাড়ায় দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১১ জন সুস্থ হয়েছেন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ২১৫ জন। মারা গেছেন সাতজন। পটুয়াখালী : গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরও ৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৩৩ জনে। এরমধ্যে ৪৬ জন সুস্থ হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে দশমিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌস ও তার পাঁচ বছরের ছেলে আদিয়াতও রয়েছেন।     

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর