সোমবার, ২২ জুন, ২০২০ ০০:০০ টা

মাত্র ১৫ হাজার সমর্থক নিয়ে নির্বাচনী প্রচারণা শুরু ট্রাম্পের

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

মাত্র ১৫ হাজার সমর্থক নিয়ে নির্বাচনী প্রচারণা শুরু ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করেছিলেন তার নির্বাচনী প্রচারণার প্রথম জনসমাবেশে অন্তত ১০ লাখ লোকের সমাগম ঘটবে। কিন্তু তাকে হতাশ করে গত শনিবারের এই জনসমাবেশে লোক সমাগম হয়েছিল মাত্র ১৫ হাজারের মতো। করোনাভাইরাসের তা-বের মধ্যেই ওকলাহোমা স্টেটের তালসা সিটিতে এ নির্বাচনী সমাবেশ করেন ডোনাল্ড ট্রাম্প। সমাবেশে তিনি বললেন, ‘৩ নভেম্বরের নির্বাচনে বিজয় দিলে সামনের বছরেই বিশ্বে ইতিহাসে অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে শীর্ষে নিয়ে যাব। এ জন্য দরকার সবাইকে ঐক্যবদ্ধ হওয়া।’ এই সমাবেশে ট্রাম্প ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের কঠোর সমালোচনা করে বলেন, ‘তিনি হলেন বামপন্থি মাফিয়াদের হাতের পুতুল, যারা যুক্তরাষ্ট্রকে ধ্বংস করতে চায়।’

১৯ হাজার আসনবিশিষ্ট মিলনায়তনের এই সমাবেশে মাত্র ১৫ হাজারের মতো মানুষ উপস্থিত হওয়ার কারণ হিসেবে বলা হয়, বিক্ষোভকারীদের হুমকি-ধমকির জন্যই এ অবস্থা হয়েছে। যদিও ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করতে জড়ো হয়েছিলেন মাত্র দুই শতাধিক মানুষ। এরপরও বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্কের কারণে লোকসমাগম কম হয়েছে। কারণ উল্লেখ করে আরও বলা হয়, ট্রাম্পের মতো তার অনুসারীরা কেউই মাস্ক পরবেন না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন, সে জন্যও অনেকে আসেননি। বাস্তবেও দেখা গেছে, সমাবেশে একজনও মাস্ক পরে আসেননি। শুধু গণমাধ্যম কর্মীরা ছিলেন মাস্ক পরে।

সমাবেশে প্রায় দুই ঘণ্টার বক্তব্যে ট্রাম্প একই প্রসঙ্গের পুনরাবৃত্তি করেছেন অসংখ্যবার। বিশেষ করে গত সপ্তাহে মিলিটারি একাডেমির গ্র্যাজুয়েশন প্রোগ্রামে অংশগ্রহণের সময় মঞ্চ থেকে নামার সময় ট্রাম্পকে খুবই দুর্বল মনে হয়েছে এবং বক্তব্যের সময় পানির গ্লাস ধরতেও অপর হাতের সাপোর্ট নেওয়ার দৃশ্য বারবার টিভিতে প্রদর্শনের ঘটনাকে খ-নের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কয়েক মিনিট সময় নেন। এমনকি সমাবেশের ডায়াসে রাখা এক গ্লাস পানি হাতে নিয়ে তা পান করেও তিনি সবাইকে জানান দেন যে, তিনি কোনোভাবেই দুর্বল নন এবং পারকিন্সনের মতো জটিল কোনো রোগেও আক্রান্ত নন। এ সময় তিনি তার স্বভাব অনুযায়ী শীর্ষস্থানীয় মিডিয়াগুলোকে ‘ফেইক নিউজ’র আস্থানা হিসেবে আক্রমণ করেন। উল্লেখ্য, এই সমাবেশের বক্তব্য সরাসরি সম্প্রচারের অনুমতি দেওয়া হয়নি সিএনএনসহ বেশ কটি টিভিকে। ফক্স টিভি সে সুযোগ নিয়েছে।

সমাবেশে ডেমোক্র্যাটিক পার্টির ২০ সিটি মেয়রকে ব্যর্থ প্রশাসক হিসেবে অভিহিত করে ট্রাম্প বলেন, ‘তারা এতই ব্যর্থ যে, সিটির অধিবাসীদের ৩০% এখনো দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন। বাল্টিমোর এবং ডেট্রয়েট সিটিতে সবচেয়ে বেশি অপরাধ সংঘটিত হচ্ছে। অন্য সিটিতেও অরাজক পরিস্থিতি বিরাজ করছে।’

যুক্তরাষ্ট্র কংগ্রেসে কনিষ্ঠতম সদস্য নিউইয়র্কের কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া অকাসিয়ো-করটেজ এবং মিনেসোটার কংগ্রেসওম্যান ইলহান ওমরের নামোল্লেখ করে ট্রাম্প বলেন, ‘এরা হচ্ছেন আমেরিকার শত্রু। এরা সারাক্ষণই আমেরিকার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। এদের চিহ্নিত করতে হবে নভেম্বরের নির্বাচনে পরাজিত করে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে আমেরিকাকে আবারো গ্রেট আমেরিকায় পরিণত করতে।’ বর্তমানের বর্ণবাদ বিরোধী আন্দোলন প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘পুলিশি ব্যবস্থাকে সংস্কারের জন্য আমিই সর্বপ্রথম নির্বাহী আদেশ জারি করেছি। পুলিশ বাহিনীকে ঢেলে সাজাতে হবে। তবে তাদের অবজ্ঞা-অবহেলার সুযোগ নেই। গুটিকতক বাজে অফিসারের কারণে গোটা পুলিশ বাহিনীর ওপর দোষ চাপানো সমীচীন নয়।’ তিনি নিরাপদ আমেরিকা গড়তে ৩ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটদের পরাস্ত করার আহ্বান জানান।

সর্বশেষ খবর