শুক্রবার, ২৬ জুন, ২০২০ ০০:০০ টা

মানুষ বাঁচানোই এখন রাজনীতি : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংকটকালে সরকার ও আওয়ামী লীগ কোনো রাজনীতি করছে না। করোনার সংক্রমণ রোধ ও মানুষ বাঁচানোই হচ্ছে এখন একমাত্র রাজনীতি। হাসপাতাল মালিকদের উদ্দেশে তিনি বলেন, হাসপাতালে রোগী ভর্তি নিয়ে ছলচাতুরী সমীচীন নয়। গতকাল সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে নিয়মিত ব্রিফিংয়ে বিএনপি মহাসচিবের তোলা বিরাজনৈতিকীকরণের অভিযোগ প্রসঙ্গে  তিনি এ কথা বলেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বক্তৃতা-বিবৃতির মাধমে সরকারের সমালোচনা করা ছাড়া বিএনপির এখন আর কোনো রাজনীতি নেই। অসহায় মানুষ থেকে তাদের অবস্থান এখন যোজন যোজন দূরে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের করা ‘সরকারের নাকি পিঠ দেয়ালে ঠেকে গেছে’ মন্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রকৃতপক্ষে নেতিবাচক ও অন্ধ সমালোচনানির্ভর রাজনীতির জন্য বিএনপিরই পিঠ দেয়ালে ঠেকে গেছে। রাজনৈতিক দলগুলো নিয়ে যারা সমন্বয়ের কথা বলেন, তাদের উদ্দেশে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন রাখেন, পৃথিবীর কোথাও কি এমন নজির আছে? সেতুমন্ত্রী বলেন, করোনা প্রতিরোধে চিকিৎসাসেবা প্রদান রাজনীতিবিদের কাজ নয়। যাদের দরকার, সেসব বিশেষজ্ঞকে নিয়ে কমিটি করা হয়েছে। তাদের মতামত নিয়েই সিদ্ধান্ত প্রদান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাসপাতাল মালিকদের বিবেকের কাছে প্রশ্ন রেখে সেতুমন্ত্রী বলেন, কিছু হাসপাতাল রোগী ভর্তি না করার জন্য নানা ছলচাতুরীর আশ্রয় নিচ্ছে। এ মুহূর্তে এটি মোটেও সমীচীন নয়। ওবায়দুল কাদের বলেন, সরকারি-বেসরকারি হাসপাতালগুলো যখন আক্রান্ত রোগীদের সেবাদানে সর্বোচ্চ চেষ্টা করছে, ফ্রন্টলাইনে কর্মরত যোদ্ধারা যখন জীবন বাজি রেখে কাজ করছেন, তখন কিছু হাসপাতাল-ক্লিনিক কোনো সাধারণ সেবার জন্য গেলেও বাধ্যতামূলক করোনা টেস্ট করাচ্ছে। কিংবা করোনার রিপোর্ট ছাড়া চিকিৎসা দিচ্ছে না। এমন পরিস্থিতিতে ঢালাওভাবে এ ধরনের সিদ্ধান্ত সাধারণ রোগীদের ওপর চাপানো কতটা যৌক্তিক?

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, বর্তমানে ৬৮টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা করা হচ্ছে। সরকার পর্যায়ক্রমে প্রতিটি জেলায় নমুনা পরীক্ষার সুবিধা বাড়ানোর উদ্যোগ নিয়েছে। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে জাতি যেমন লক্ষ্য অর্জন করেছে তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পারস্পরিক সহমর্মিতা, ত্যাগ ও স্বাস্থ্যবিধি প্রতিপালনের মাধ্যমে উত্তরণের পথে জাতি এগিয়ে যাবে।

সর্বশেষ খবর