বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ ০০:০০ টা

এক দিনে আরও ৪১ জনের মৃত্যু, শনাক্ত ৩৭৭৫ জন

বিশেষ প্রতিনিধি

এক দিনে আরও ৪১ জনের মৃত্যু, শনাক্ত ৩৭৭৫ জন

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ৮৮৮ জনে। একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৭৭৫ জন। দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক লাখ ৪৯ হাজার ২৫৮ জন। আইইডিসিআরের অনুমিত হিসাবে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগী ও বাড়িতে থেকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে আরও দুই হাজার ৪৮৪ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা ৬২ হাজার ১০২ জনে দাঁড়িয়েছে।

গতকাল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সব শেষ তথ্য জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, ২৪ ঘণ্টায় নতুন করে মারা যাওয়া ৪১ জনের মধ্যে ৩৮ জন পুরুষ ও তিনজন নারী। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, খুলনা বিভাগের পাঁচজন, বরিশাল বিভাগের তিনজন, সিলেট বিভাগের দুজন এবং রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন একজন। তাদের মধ্যে হাসপাতালে ২৩ জন এবং বাসায় ১৮ জন মারা যান। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন রয়েছেন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ৪৩ দশমিক ২৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ২৮ দশমিক ৮১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ১৪ দশমিক ৯৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বয়সী সাত দশমিক ৬২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের তিন দশমিক ৪৯ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে এক দশমিক ১৬ শতাংশ এবং ১০ বছরের নিচে শূন্য দশমিক ৬৩ শতাংশ। অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৮৯৮টি নমুনা সংগ্রহ এবং ১৭ হাজার ৮৭৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত সাত লাখ ৮৪ হাজার ৩৩৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ২৬ শতাংশ। এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা- দিনাজপুর : জেলায় আরও ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬১৩ জন। এর মধ্যে পুরুষ ৪৩৫ জন, নারী ১৫০ জন ও শিশু ২৮ জন রয়েছে। একই সময়ে সুস্থ হয়েছেন ১৪ জন। এ নিয়ে জেলায় মোট সুস্থ হয়েছেন ৩৩৩ জন। দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ জানান, নতুন করে আক্রান্ত হওয়া ১২ জনের মধ্যে সদরের তিনজন, বিরামপুরে পাঁচজন, পার্বতীপুরে একজন, বীরগঞ্জে একজন ও চিরিরবন্দরে দুজন রয়েছেন। এ পর্যন্ত জেলায় মৃত্যুবরণ করেন ১২ জন। ঝিনাইদহ : জেলায় নতুন করে ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২০৯ জনে। গতকাল সকালে কুষ্টিয়া ল্যাব থেকে ঝিনাইদহে ৭২টি নমুনা পরীক্ষার রিপোর্ট আসে। এর মধ্যে ১৪টি পজিটিভ। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলায় রয়েছেন ছয়জন, কালীগঞ্জ উপজেলায় চারজন ও  শৈলকুপা উপজেলায় চারজন। জেলায় করোনায় আক্রান্ত মোট ২০৯ জনের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৯ জন। জেলায় করোনায় মারা গেছেন তিনজন। বগুড়া : জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আলতাফ হোসেন (৬১) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দুপুরে তার মৃত্যু হয়। তার বাড়ি সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ধানগড়া এলাকায়। তিনি করোনার উপসর্গ নিয়ে গত রবিবার হাসপাতালে ভর্তি হন। পরদিন করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়। টিএমএসএস আরটি-পিসিআর ল্যাবরেটরিতে মঙ্গলবার নমুনা পরীক্ষার রিপোর্টে তিনি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। গাজীপুর : জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮৮ জন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৫২৩ জনে। গাজীপুর সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, নতুন আক্রান্তের মধ্যে কালিয়াকৈর উপজেলায় পাঁচজন, কালীগঞ্জে ২০, কাপাসিয়ায় ১১, শ্রীপুরে ২১ ও গাজীপুর সদর ও সিটি করপোরেশন এলাকায় ৩১ জন। গোপালগঞ্জ : জেলায় গত ২৪ ঘণ্টায় একজন স্বাস্থ্যকর্মীসহ নতুন করে আরও ২১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৮৪ জনে। মারা গেছেন ১০ জন। সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, নতুন শনাক্তদের মধ্যে সদরে ১১ জন, মুকসুদপুরে দুজন, কোটালীপাড়ায় একজন, কাশিয়ানীতে চারজন ও টুঙ্গিপাড়ায় তিনজন আছেন। চাঁদপুর : জেলায় নতুন করে ৩১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে উপসর্গ নিয়ে চাঁদপুর শহরের মমিনপাড়ার আমান উল্লাহ (৭২) মারা যাওয়ার পর তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০৫। তাদের মধ্যে মারা গেছেন ৫৮ জন।

 

সর্বশেষ খবর