বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ ০০:০০ টা
নতুন বাজেট কার্যকর

পাসের আগে পরে বাড়ল পণ্যমূল্য

নিজস্ব প্রতিবেদক

নতুন ২০২০-২১ অর্থবছরের বাজেট কার্যকর হয়েছে গতকাল ১ জুলাই। গত ৩০ জুন বাজেট পাসের আগে ও পরে যৌক্তিক কোনো কারণ ছাড়াই বেড়েছে নিত্যপণ্যের দাম। এর মধ্যে রয়েছে চাল, ডাল, শাকসবজি, পিয়াজ, আদা-রসুন, ডিম ইত্যাদি। কাঁচামরিচের কেজি ১৫০ টাকা ছাড়িয়ে গেছে। এক সপ্তাহ আগেও কাঁচামরিচ ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। বেড়েছে আলুর দামও। প্রতি কেজি আলু গতকাল ৩০-৩২ টাকায় বিক্রি হয়েছে। আলু ১৫ দিন আগে ছিল ২২ থেকে ২৫ টাকা। মোটা চালের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা পর্যন্ত। ডিমের দামও বেড়েছে। প্রতি ডজন ডিম ১০০ টাকা ছাড়িয়েছে। রোজার ঈদের পর পিয়াজের কেজি ৩০ টাকায় নেমে আসার পর বাজেট প্রস্তাবের পর আরও কমে যায়। এক সপ্তাহে আগেও পিয়াজ ২৫ টাকা কেজিতে বিক্রি হয়েছে। সেই পিয়াজ গতকাল বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি। অথচ টিসিবির ওয়েবসাইটে দেখানো তালিকা অনুযায়ী দেশি পিয়াজের দাম দেখানো হয়েছে ৩৫-৪০ টাকা। আর আমদানি করা পিয়াজের দাম দেখানো হয়েছে ২০ থেকে ৩০ টাকা। যা বাস্তবতার সঙ্গে কোনো মিল নেই। বাজারে দাম বেড়েছে বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়া দুধেরও। একইভাবে দাম বেড়েছে আমদানি করা সব ধরনের ডায়াপারের। অর্থবছর অনুযায়ী গত ৩০ জুন ছিল ২০১৯-২০ অর্থবছরের শেষ দিন। সেদিনই জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পাস করা হয়েছে। আর তা কার্যকর হয়েছে ১ জুলাই গতকাল থেকে।

এদিকে নতুন বাজেটে দাম বাড়ার কথা বিড়ি, সিগারেট, জর্দা বা তামাক জাতীয় পণ্য। আমদানি করা পিয়াজ, লবণ, মধু, দুধ, দুগ্ধজাতীয় পণ্য, চকলেট। আমদানি করা অ্যালকোহল। অনলাইন কেনাকাটা। ইন্টারনেটের খরচ। মোবাইল ফোনের খরচ ও মোবাইল ফোনের সিমকার্ড। আসবাবপত্র, বিদেশি টেলিভিশন, প্রসাধন সামগ্রী, সিরামিকের সিঙ্ক, বেসিন, কার ও জিপের নিবন্ধন ব্যয়, সাইকেল ও বিদেশি মোটরসাইকেল, চার্টার্ড বিমান ও  হেলিকপ্টার ভাড়া, শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিস, আলোকসজ্জা, ড্রেজার,  লোহা, বাণিজ্যিক যানবাহনের যন্ত্রাংশ, ক্ষুদ্র যন্ত্রাংশ, ফার্নেস তেলের।

আর দাম কমার কথা-এলপিজি সিলিন্ডার, স্বর্ণ, স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার, জুতা তৈরির কাঁচামাল, সরিষার তেল, চিনি, আলু ও ভুট্টা থেকে স্থানীয়ভাবে তৈরি চিপস বা প্রক্রিয়াজাত খাবার, করোনাভাইরাস টেস্ট কিট, মাস্ক, গ্লাভস, পিপিই এবং আইসিইউ যন্ত্রপাতি, ডিটারজেন্ট, মৎস্য, পোলট্রি ও ডেইরি শিল্পের কাঁচামাল, রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনারের কম্প্রেসার, আমদানি করা কৃষিযন্ত্র ও যন্ত্রাংশ, কাগজ, প্লাস্টিক ও প্যাকেজিং, সৌর ব্যাটারি। পলিস্টার, রেয়ন, কটন ও অন্যান্য সিনথেটিক সুতা এবং টেক্সটাইলের কাঁচামাল ইত্যাদি। অথচ বাজেট কার্যকর হওয়ার আগে-পরে এসব পণ্যের দাম বাড়া ও কমার মধ্যে তেমন কোনো মিল খুঁজে পাওয়া যায়নি। কোনো জিনিসের দাম কমেছে কিনা- তার প্রভাব এখনো বাজারে পড়েনি। তবে অনেক পণ্যের দাম বেড়েছে কয়েক দফায়। এমনকি দাম কমার তালিকায় থাকা পণ্যের দামও বেড়েছে অনেক ক্ষেত্রে।

সর্বশেষ খবর