বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ ০০:০০ টা

প্রতিদিন আক্রান্ত পৌনে ২ লাখ, মৃত্যু ৫ হাজার

প্রতিদিন ডেস্ক

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে প্রতিদিনের মৃত্যু ও আক্রান্তের ধারা মাসখানেক ধরে একই অবস্থানে রয়েছে। এখনো প্রতিদিন গড়ে মারা যাচ্ছেন অন্তত ৫ হাজার মানুষ এবং নতুন করে আক্রান্ত হচ্ছেন পৌনে ২ লাখ। এ ধারাবাহিকতায় বিশ্বে এখন আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ১ কোটি ৬৩ লাখ, আর মৃতের সংখ্যা ৫ লাখ ১৫ হাজার প্রায়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত মঙ্গলবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্ত ছিলেন ৪৬ হাজার ৪১ আর মারা গেছেন ৭৬৪ জন। পরের অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত ছিলেন ৩৭ হাজার ৯৯৭ আর মারা গেছেন ১ হাজার ২৮০ জন। ভারতে আক্রান্ত ছিলেন ১৮ হাজার ২৫৬, মারা গেছেন ৫০৭ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ছিলেন ৬ হাজার ৯৪৫, মারা গেছেন ১২৮ জন। রাশিয়ায় আক্রান্ত ছিলেন ৬ হাজার ৬৯৩, মারা গেছেন ১৫৪ জন। এদিন ২৪ ঘণ্টায় বিশ্বে মোট নতুন আক্রান্ত ছিলেন ১ লাখ ৭৪ হাজার ২৬৪ আর মারা গেছেন ৫ হাজার ৭২ জন। মৃত্যুর নতুন রেকর্ড ভারতে : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে ভারত। এদিন ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫০৭ জনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৮৫ হাজার ৪৯৩। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২ লাখ ২০ হাজার ১১৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৪৭ হাজার ৯৭৮ জন। আক্রান্তের প্রায় ৯০ শতাংশই মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, হরিয়ানা ও কর্ণাটকের বাসিন্দা। এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গেছেন ৭ হাজার ৮৫৫ জন। দ্বিতীয় স্থানে থাকা দিল্লিতে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭৪২ জন। তৃতীয় স্থানে থাকা গুজরাটে মারা গেছেন ১ হাজার ৮৪৬ জন। অন্যদিকে তামিলনাড়ুতে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। সেখানে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ২০১ জন। এদিকে উত্তর প্রদেশে ৬৯৭, পশ্চিমবঙ্গে ৬৬৮, মধ্য প্রদেশে ৫৭২, রাজস্থানে ৪১৩, তেলেঙ্গানায় ২৬০, কর্ণাটকে ২৪৬, হরিয়ানায় ২৩৬, অন্ধ্র প্রদেশে ১৮৭ এবং পাঞ্জাবে ১৪৪ জন।

যুক্তরাষ্ট্রে এক দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড : রয়টার্সের টালি অনুযায়ী, মঙ্গলবার যুক্তরাষ্ট্রে আরও ৪৭ হাজার করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে। খুব শিগগিরই আক্রান্তের সংখ্যা এর দ্বিগুণ হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সরকারের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ। এদিন রেকর্ডসংখ্যক কভিড-১৯ রোগীর সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছে ক্যালিফোর্নিয়া, টেক্সাস ও অ্যারিজোনা। এ তিনটি রাজ্য যুক্তরাষ্ট্রে মহামারীর নতুন উপকেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে।

মঙ্গলবার মার্কিন সিনেটের স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশনবিষয়ক কমিটিকে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের প্রধান ড. অ্যান্থনি ফাউচি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ভাইরাসের পুনরুত্থান রোধে দেশব্যাপী উদ্যোগ নেওয়া না হলে দৈনিক নতুন রোগী বৃদ্ধির সংখ্যা ১ লাখে পৌঁছে যেতে পারে। রয়টার্সের একটি টালিতে দেখা গেছে, জুনে টেক্সাস, ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের অন্তত ১০ রাজ্যে শনাক্ত কভিড-১৯ রোগীর সংখ্যা দ্বিগুণের বেশি হয়ে গেছে। টেক্সাস ও অ্যারিজোনার কয়েকটি অংশে হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কভিড-১৯ রোগীদের জন্য পর্যাপ্ত শয্যা নেই।

ব্রাজিলে এক দিনের ব্যবধানে মৃত্যু দ্বিগুণ : লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১ হাজার ২৮০ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের হিসাব অনুযায়ী, নতুন করে মৃত্যু হয়েছে ৭২৭ জনের। অর্থাৎ এক দিনের ব্যবধানেই দেশটিতে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। অন্যদিকে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৪ হাজার। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৯ হাজার ৫৯৪ জন। এর মধ্যে রিও ডি জেনিরো রাজ্যেই মারা গেছে ১০ হাজারের বেশি।

সর্বশেষ খবর