শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

বিভিন্ন স্থানে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন স্থানে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলসহ বিভিন্ন দাবিতে গতকাল প্রেস ক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল শাহবাগ মোড়ে পুলিশের বাধার মুখে পড়ে -রোহেত রাজীব

রাষ্ট্রীয় পাটকল বন্ধ না করে খুলে দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বাম জোটের মিছিল আটকে দিয়েছে পুলিশ। বাধার মুখে শাহবাগ মোড়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়েছে কর্মসূচি। পরে একই দাবিতে আবারও তিন দিনের কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে সরকার দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন জোটের নেতারা। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল আধুনিকায়ন করা, জ্বালানির দাম বৃদ্ধির বিল প্রত্যাহার, স্বাস্থ্য খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ করা, স্বাস্থ্যসেবা নিশ্চিত ও বিনামূল্যে সব নাগরিকের করোনা পরীক্ষা ও চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিতে মিছিলের আয়োজন করা হয়। এছাড়া দিনাজপুর ও বরিশালেও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সকাল ১১টায় মিছিল শুরু করে বাম গণতান্ত্রিক জোট। মিছিলটি হাই কোর্ট মোড় হয়ে শাহবাগ মোড়ে পৌঁছলে আটকে দেয় পুলিশ। পরে সেখানেই প্রতিবাদ সমাবেশ করে বাম জোট। সমাবেশে গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু বলেন, পুলিশি বাধার কারণে আমরা এখানে সমাবেশ করছি। প্রতিবাদ সমাবেশ থেকে বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ তিন দিনের কর্মসূচির ঘোষণা দেন। আগামী ৬ জুলাই গোলটেবিল, পানির দাম বৃদ্ধির প্রতিবাদে ১৪ জুলাই ওয়াসা ভবনের সামনে বিক্ষোভ এবং ২৩ জুলাই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগসহ অন্যান্য দাবিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দেওয়া হয়েছে। মিছিলে উপস্থিত ছিলেন সিপিবি নেতা সাজ্জাদ জহির চন্দন, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, গণসংসহতি আন্দোলনের প্রধান সমন্বয়নকারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর আলী খান, বাসদের হামিদুল হক, বাসদ মার্কসবাদী নেতা মানস নন্দী প্রমুখ। এদিকে, বিভিন্ন জেলায়ও স্বাস্থ্য খাতে অনিয়ম-দুর্নীতি বন্ধ ও পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে জোটের অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত, পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং জ্বালানির মূল্য বৃদ্ধির বিল প্রত্যাহারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। সংগঠনের বরিশাল জেলা শাখার উদ্যোগে গতকাল সকাল ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়। জেলার বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী দুলাল মজুমদারের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী দলের নেতা সাইদুর রহমান, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সংগঠক বিরেন রায়, জেলা বাসদ সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তী ও জেলা সিপিবির সম্পাদকম লীর সদস্য অ্যাডভোকেট বিশ্বনাথ দাস মুন্সি। দিনাজপুর : পাটকল বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছে বাম গণতান্ত্রিক জোট। সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সামনের সড়কে বাম গণতান্ত্রিক জোটের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে আনোয়ার আলী সরকারের সভাপতিত্বে বক্তারা বলেন, পাটকল দেশের ঐতিহ্য ও ইতিহাসের সঙ্গে জড়িত। পাট শিল্পের সঙ্গে হাজার হাজার শ্রমিক এবং শ্রমিকের পরিবার জড়িত। তাই পাটশিল্প বন্ধের সব ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ করতে হবে। বাম গণতান্ত্রিক জোট আয়োজিত মানববন্ধনে ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, সিপিবি কেন্দ্রীয় নেতা আলতাফ হোসাইন ও দিনাজপুরের সভাপতি অ্যাডভোকেট মেহেরুল ইসলাম, সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদল, বাসদ নেতা কিবরিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর