বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

আরও ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭

বিশেষ প্রতিনিধি

আরও ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৫ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ১৫১ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন। আইইডিসিআরের অনুমিত হিসাবে গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৯৫৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৭৮ হাজার ১০২ জনে।

গতকাল করোনাভাইরাস সম্পর্কিত সবশেষ তথ্য জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৪৬ জন পুরুষ এবং ৯ জন নারী। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩৯ জনের এবং বাড়িতে থাকা অবস্থায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া একজন হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন। তাদের মধ্যে ২৭ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, ৭ জন খুলনা বিভাগের, ২ জন রাজশাহী বিভাগের, ২ জন সিলেট বিভাগের, ২ জন রংপুর বিভাগের, ২ জন বরিশাল বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। দেশে এ পর্যন্ত যে ২ হাজার ১৫১ জন করোনাভাইরাসে মারা গেছেন, তাদের মধ্যে ১ হাজার ৭০৩ জন পুরুষ এবং ৪৪৮ জন নারী। ডা. নাসিমা সুলতানা জানান, ঢাকার আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে আরটিপিসিআর ল্যাব চালু হওয়ায় দেশে এখন ৭৪টি গবেষণাগারে করোনার নমুনা পরীক্ষার ব্যবস্থা হয়েছে। এসব ল্যাবে গত এক দিনে ১৩ হাজার ৪৯১টি নমুনা সংগ্রহ এবং ১৩ হাজার ১৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৩১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

দিনাজপুর : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৭৮৯ জন। এক দিনে ২০ জন সুস্থসহ জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৩০ জন। এর মধ্যে পুরুষ ৫৭৫ জন, নারী ১৮৩ জন ও শিশু ৩১ জন রয়েছে। দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ জানান, নতুন রোগীদের মধ্যে দিনাজপুর সদরে ২২ জন, ঘোড়াঘাটে দুজন, ফুলবাড়ীতে একজন, খানসামায় তিনজন এবং বিরামপুরে পাঁচজন রয়েছেন।

বগুড়া : জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিজামউদ্দিন (২৯) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৯টায় বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে চিকিৎসাধীন নিজামউদ্দিন নামে ওই কসমেটিকস ব্যবসায়ীর মৃত্যু হয়। হাসপাতালের আরএমও খায়রুল বাসার মোমিন জানান, নিজামউদ্দিন বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলার বাসিন্দা। ৫ জুলাই টিএমএসএসে নমুনা পরীক্ষায় তিনি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। মঙ্গলবার শারীরিক অবস্থার অবনতি হলে সকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এদিকে জেলায় আরও ৭১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে অনলাইন ব্রিফিংয়ে বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন এ তথ্য জানান। তিনি বলেন, জেলায় সরকারি শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে (শজিমেক) ও বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে সোমবার মোট ৩৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ২ শিশুসহ ৭১ জনের করোনা পজিটিভ আসে। স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২ হাজার ৭৮১টি। টেস্ট রিপোর্ট এসেছে ১৮ হাজার ৪২৬টি। এ নিয়ে বগুড়ায় মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৪৪৬ জন।

কুমিল্লা : করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মনির উদ্দিন (৫৫) ও সালমা বেগম (৩৬) নামে এক নারীর মৃত্যু হয়েছে। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাজেদা খাতুন জানান, নগরীর বাগিচাগাঁও এলাকার মনির উদ্দিন খান (৫৫), কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার উনাইসার এলাকার কাজী শহিদের মেয়ে সালমা বেগম (৩৬) করোনায় আক্রান্ত ছিলেন। এদিকে জেলায় এক দিনে আরও ৬১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল নতুন করে করোনায় আক্রান্তরা হলেন- কুমিল্লা সিটি করপোরেশনে ১২ জন, বরুড়ায় চারজন, লাকসামে আটজন, বুড়িচংয়ে ও লালমাইতে একজন করে, আদর্শ সদরে তিনজন, হোমনায় সাতজন, দেবিদ্বারে আটজন, তিতাসে দুজন, চৌদ্দগ্রামে ৯ জন, মুরাদনগরে দুজন ও নাঙ্গলকোটে চারজন।

রাজশাহী : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে শহিদুল ইসলাম (৩৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে রামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত শহিদুল রাজশাহী মহানগরীর এয়ারপোর্ট থানার ভোলাবাড়ি এলাকার সদর আলীর ছেলে। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনা পজিটিভ শহিদুল ২ জুন রামেক হাসপাতালে ভর্তি হন। এ সময় তাকে হাসপাতালের ২৯ নম্বর ওয়ার্ডে রাখা হয়। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে নেওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়। স্বাস্থ্য বিভাগের হিসাবে, রাজশাহীতে এ নিয়ে করোনায় ১৩ জনের মৃত্যু হলো। সোমবার সন্ধ্যা পর্যন্ত রাজশাহীতে ১ হাজার ২০৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬৫ জন।

চাঁদপুর : জেলায় আরও ১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ১২০ জন। এর মধ্যে মারা গেছেন ৬৫ জন। গতকাল চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় থেকে জানা যায়,  ঢাকা থেকে করোনা টেস্টের রিপোর্ট এসেছে ৫৫টি। এর মধ্যে পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে ১৯টি। নতুন পজিটিভ ১৯টির মধ্যে চাঁদপুর সদরে ১০, মতলব উত্তরে ১, মতলব দক্ষিণে ৪ ও হাইমচরে ৪ জন।

ফেনী : জেলায় নতুন করে ৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে সদর ১২, দাগনভূঞা ৪, সোনাগাজী ৭, ছাগলনাইয়া ১, পরশুরাম ৩ ও ফুলগাজীতে ৩ জন রয়েছেন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছেন ৯৩৩ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ১৮ জনের। সুস্থ হয়েছে ৬৫৪ জন।

সর্বশেষ খবর