বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে এক দিনেই অর্ধ লাখ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে  এক দিনেই আক্রান্ত অর্ধ লাখ ছাড়াল। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫০ হাজার ৫৮৬ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭৮ জন মারা। অর্থাৎ দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী থাকলেও মৃতের হার কমেছে। এ পর্যন্ত মোট মারা গেছেন এক লাখ ৩২ হাজার ৯৭৯ জন। আর মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

যুক্তরাষ্ট্রে দেশটিতে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে টেক্সাস অঙ্গরাজ্যে-৯ হাজার ৫৪ জন। এ ছাড়া ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও আরিজোনা অঙ্গরাজ্যে যথাক্রমে  ৬৮৯১, ৬৩৩৬ ও ৩৩৫২ জন আক্রান্ত হয়েছেন। তবে এক সময় আক্রান্তে প্রথমদিকে থাকা নিউইয়র্কে নতুন আক্রান্ত কমেছে- মাত্র ৫৮৩ জন। এদিকে যুক্তরাষ্ট্রের পরে এক দিনে সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ভারতে- ২২ হাজার ৫১০ জন। এ ছাড়া ব্রাজিল, রাশিয়া, পেরু, চিলি, মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকায় যথাক্রমে ২১ হাজার ৪৮৬, ছয় হাজার ৬১১, ২ হাজার ৯৪৫, তিন হাজার ২৫, ৪ হাজার ৬৮৩ ও আট হাজার ৯৭১ জন আক্রান্ত হয়েছেন। ওয়ার্ল্ডওমিটার ওয়েবসাইটের সর্বশেষ তথ্য বলছে, বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ১৭ লাখ ৩৯ হাজার ৮৯৩ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৭১ হাজার ৫০৮ জন। এ পর্যন্ত মারা গেছেন পাঁচ লাখ ৪০ হাজারের বেশি। মোট সুস্থ হয়েছেন ৬৬ লাখ ৩৭ হাজার ৪৬৬ জন। ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত এক দিনে নতুন সংক্রমণ ধরা পড়েছে ২২ হাজার ২৫২। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা সাত লাখ ১৯ হাজার ৬৬৫। গত ২৪ ঘণ্টায় কভিড-১৯ সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৬৭ জনের। এখন পর্যন্ত ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা ২০ হাজারের বেশি। করোনায় আক্রান্ত ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ওই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ১১ হাজার ৯৮৭ এবং মারা গেছে ১০ হাজার ৫২৭ জন। মহারাষ্ট্রে কভিড-১৯ সংক্রমণের বেশিরভাগই মুম্বাইতে। সেখানে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। এদিকে রাজধানী দিল্লিতে করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ পেরিয়ে গেছে।

 দিল্লিতে বর্তমানে করোনা অ্যাকটিভ কেস ২৫ হাজারের বেশি। গুজরাট ও তামিলনাড়ুতেও করোনার সংক্রমণ বাড়ছে। গুজরাটে আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ৭৭২। তামিলনাড়ুতে ইতিমধ্যেই করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এদিকে কেরালায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৬২২। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছেই। দেশটিতে ইতিমধ্যেই ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬২০ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ৬৫ হাজার ৪৮৭ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে এক দিনেই আরও ২০ হাজার ২২৯ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৩ হাজার ২৮৪। দেশটির রিও ডে জেনেইরো রাজ্যে বার, রেস্টুরেন্ট পুনরায় চালু করার পর থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। ওই রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮৭ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রিও ডে জেনেইরোতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ২১ হাজার ৮৭৯।

সর্বশেষ খবর