বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০ ০০:০০ টা

১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র

নিজস্ব প্রতিবেদক

১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্র নিযুক্ত হয়েছেন দলের উপদেষ্টামন্ডলীর সদস্য প্রবীণ রাজনীতিক আমির হোসেন আমু। এ জন্য দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যাই আমাদের জোটের প্রধান নেতা। তাঁর নির্দেশনা অনুযায়ী জোটের প্রতিটি দলকে সঙ্গে নিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে একত্রিত করে বঙ্গবন্ধুর   স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজ এগিয়ে নেব। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বর্ষিয়ান রাজনীতিবিদ আমির হোসেন আমু। এর আগে গতকাল সকালে এক সংবাদ সম্মেলনে আমির হোসেন আমুকে ১৪ দলীয় জোটের নতুন মুখপাত্র ও সমন্বয়ক ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  আমির হোসেন আমু বলেন, যে ২৩ দফার ভিত্তিতে ১৪ দল গঠিত হয়েছিল, তার অনেক লক্ষ্য অর্জন হলেও কিছু কাজ বাকি আছে। এই লক্ষ্য পূরণে আমরা ধারাবাহিকভাবে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাব। স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী, রাজাকার ও তাদের দোসর বিএনপি পরাজিত হলেও এখনো মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে। নতুন প্রেক্ষাপটের চ্যালেঞ্জ মোকাবিলায় ১৪ দলকে শেখ হাসিনা সরকারের সঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, ১৪ দলীয় জোটের সব রাজনৈতিক দলই অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। কাজেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার ক্ষেত্রে স্বাভাবিকভাবে এসব দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, আমি দীর্ঘদিন ধরেই ১৪ দলের সঙ্গে সম্পৃক্ত ছিলাম। জোট গঠন থেকে শুরু করে প্রত্যেকটা আন্দোলনের সঙ্গে জড়িত ছিলাম। আজকে নতুন করে প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দিয়েছেন। ১৪ দলের মূল নেতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তার নেতৃত্বে জোটের পরিধি বিস্তৃত হয়েছে। কর্মসূচিগুলো বাস্তবায়ন করেছি। আন্দোলন-সংগ্রামে তার যে নিদের্শনা তা সঠিকভাবে বাস্তবায়ন করাই হবে আমার কাজ। বৈশ্বিক মহামারী করোনার পরিস্থিতিতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেন, বর্তমানে বৈশ্বিক মহামারী করোনা থেকে আমাদের বাঁচতে হবে। মানুষকে সচেতন করতে হবে। যেসব জায়গায় লকডাউন চলছে, সেগুলো পুরোপুরি সফল করা গেলে সংক্রমণ কমে আসবে। ১৪ দলের যেসব নেতা-কর্মী আছেন, তাদের প্রত্যককে এ ব্যাপারে সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, কিছু দিন পর আমি নেতাদের সঙ্গে আলোচনা করব। প্রধানমন্ত্রী যে নির্দেশনা দেবেন সেগুলো বাস্তবায়নের চেষ্টা করব। প্রয়াত মোহাম্মদ নাসিমের রুহের মাগফিরাত কামনা করে আমির হোসেন আমু বলেন, দীর্ঘদিন মোহাম্মদ নাসিম ১৪ দলের মুখপাত্র হিসেবে দায়িত্বে ছিলেন। তিনি সংগঠনকে সুসংগঠিত করেছিলেন। তিনি প্রতিটি কর্মসূচি সফলভাবে পরিচালনা করেছেন। তিনি তার অসুস্থ শরীর নিয়েও ১৪ দলের জন্য অনেক কাজ করেছিলেন। ১৪ দলকে তিনি সচল রেখেছিলেন। সব কর্মসূচিকে তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করেছেন। তাকে হারিয়ে ১৪ দলের অনেক ক্ষতি হয়েছে। আমি চেষ্টা করব সেই ক্ষতিগুলো পূরণ করে দিতে। বিএনপির নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ২০০৫ সালের ১৫ জুলাই তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের নেতৃত্বে ২৩ দফার ভিত্তিতে বাম প্রগতিশীল জোট ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ মিলে ১৪ দলীয় জোটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এর আগে থেকে রাজপথে জোট সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে সক্রিয় ছিল এসব দল। শুরুতে এ জোটের সমন্বয়ক ছিলেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিল। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় এলে ১৪ দলের সমন্বয়কের দায়িত্ব পান দলটির প্রবীণ নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি কয়েকটি বৈঠকও করেন। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে মুখপাত্রের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম। করোনাভাইরাস ও ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি গত ১৩ জুন মারা যান।

শরিক দলের অভিনন্দন : ১৪ দলীয় জোটের সম্বয়ক ও মুখপাত্র মনোনীত হওয়ায় জোটের শরিক দলের নেতারা অভিনন্দন জানিয়েছেন আমির হোসেন আমুকে। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদক শিরিন আকতার, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি অধ্যাপক ড. শহীদুল্লাহ সিকদার, নুরুর রহমান সেলিম, ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন তাঁকে অভিনন্দন জানান । পৃথক পৃথক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আমির হোসেন আমু ষাটের দশকের সামরিক শাসনবিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধ, এরশাদ স্বৈরাচারবিরোধী সংগ্রাম ও বিএনপি-জামায়াত জোটের বিরুদ্ধে ১৪ দলের আন্দোলনে দৃঢ় ভূমিকা রেখেছেন। অসাম্প্রদায়িক শক্তির ঐক্য ও তাকে এগিয়ে নিতে তিনি তার অভিজ্ঞতা ও  প্রজ্ঞাকে কাজে লাগাবেন। নেতৃবৃন্দ আশা করেন ১৪ দলকে আরও কার্যকর ভূমিকায় তিনি এগিয়ে নেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর