শনিবার, ১১ জুলাই, ২০২০ ০০:০০ টা

নারীর চেয়ে পুরুষের মৃত্যু চার গুণ বেশি

নতুন রোগী ২৯৪৯, আরও ৩৭ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

নারীর চেয়ে পুরুষের মৃত্যু চার গুণ বেশি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল পর্যন্ত সরকারি হিসাবে বাংলাদেশে মোট মারা গেছেন ২ হাজার ২৭৫ জন। এর মধ্যে পুরুষ ১ হাজার ৭৯৯, নারী ৪৭৬ জন। পুরুষের মৃত্যুহার ৭৯ দশমিক ০৮ শতাংশ, যা নারীর (২০ দশমিক ৯৬ শতাংশ) চেয়ে প্রায় চার গুণ বেশি। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে যে ৩৭ জনের মৃত্যু হয়েছে সেখানে পুরুষ ২৯ জন (৭৮ দশমিক ৩৭ শতাংশ) ও নারী আটজন (২১ দশমিক ৬২ শতাংশ)।

এদিকে এক দিনে আরও ২ হাজার ৯৪৯ জনের মধ্যে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৮ হাজার ৪৪৩-এ। আইইডিসিআরের ‘অনুমিত’ হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৮৬২ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন ২৪ ঘণ্টায়। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮৬ হাজার ৪০৬-এ।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা দেশে করোনাভাইরাস পরিস্থিতির সর্বশেষ তথ্য তুলে ধরেন। তিনি জানান, ৭৭টি ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৮৮টি নমুনা পরীক্ষা করে আরও ২ হাজার ৯৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের মধ্যে ৩৭ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ২৭৫ জনের। এদিকে গতকালের ব্রিফিংয়ের তথ্যমতে ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়, যেখানে আগের দিন পরীক্ষা করা হয় ১৫ হাজার ৬৩২ জনের।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৭ জনের মধ্যে ১২ জন ঢাকা বিভাগ, ১৭ জন চট্টগ্রাম বিভাগ, দুজন রাজশাহী বিভাগ, দুজন সিলেট বিভাগ, দুজন রংপুর বিভাগ, একজন বরিশাল বিভাগ এবং একজন ময়মনসিংহ বিভাগের। মৃতদের মধ্যে ২০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন, ষাটোর্ধ্ব ১৫ জন ও সত্তরোর্ধ্ব চারজন। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, প্রথম মৃত্যুর খবর জানা যায় ১৮ মার্চ। এর মধ্যে ৩০ জুন এক দিনেই মৃত্যু হয় ৬৪ জনের। আমাদের বিভিন্ন জেলার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানিয়েছেন স্থানীয় পর্যায়ে করোনার সর্বশেষ পরিস্থিতি। মাদারীপুর : সদর উপজেলার পাঁচখোলা গ্রামে আনোয়ার খান আয়নাল (৩৪) নামে এক যুবক করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। শুক্রবার সকালে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তির পর উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়। ঢাকা নেওয়ার পথেই তিনি মারা যান। বগুড়া : করোনা আক্রান্ত হয়ে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দিবাগত রাতে ব্যবসায়ী আবদুর রাজ্জাক (৪৫) মারা গেছেন। ৭ জুলাই নমুনা পরীক্ষা করে বৃহস্পতিবার করোনা পজিটিভ রিপোর্ট পান। রাতে মারা যান। ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৭ জনের। এ নিয়ে জেলায় করোনা শনাক্ত হয়েছে মোট ৩ হাজার ৬০৮ জনের। মারা গেছেন ৬৬ জন। রাজশাহী : করোনায় আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে ৬৫ বছরের এক বৃদ্ধ মারা গেছেন। এ নিয়ে রাজশাহী জেলায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ১৪-এ। নোয়াখালী : গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে চাটখিল উপজেলায় একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া এক দিনে ৪০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৪৪০-এ। মারা গেছেন ৫৩ জন। বাগেরহাট : জেলায় নতুন করে ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৭৪-এ। এর মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে ২৪ ঘণ্টায় নতুন করে ৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় ১৫৭ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হলো। দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় নার্সসহ নতুন করে ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্ত হলো ৮৮০ জনের। মারা গেছেন ১৬ জন।

সর্বশেষ খবর