রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

সংক্রমণের ভয়াবহ রেকর্ডে এখন দুই দেশ

নিজস্ব প্রতিবেদক

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে ল-ভ- করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্রে দৈনিক করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। শুক্রবার প্রথমবারের মতো দেশটিতে ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। এর আগের দুই দিনই এই সংক্রমণ সংখ্যা নতুন রেকর্ড করেছে। একই পরিস্থিতি ভারতেও গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ১৪৪। এটিও সংক্রমণের ক্ষেত্রে নতুন রেকর্ড।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ৮৪ হাজার ৫৭৩ আর মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৮৯ জনের। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন শনাক্ত হয়েছেন ৭১ হাজার ৭৮৭ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৮৪৯ জনের। যুক্তরাষ্ট্রে প্রথম দফা সংক্রমণের সময় ২৪ জুন সর্বোচ্চ ৪৫ হাজার ৫৫৭ জন শনাক্ত হয়েছিলেন। ২৭ জুন ৪৫ হাজার ৯৪২ এবং মঙ্গলবার ৪৬ হাজার ৫০০ এর বেশি শনাক্ত হন। বৃহস্পতিবার ৬৫ হাজার মানুষের শরীরে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন যা ছিল ৬০ হাজার। আক্রান্ত ও মৃত্যু দুটোই সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে ৩৩ লাখের কাছাকাছি শনাক্ত হয়েছেন। মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়া অঙ্গরাজ্যগুলোর মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস ও জর্জিয়া।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ১৮ লাখ ৮২৭ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ৭০ হাজার ৩৯৮ জন। মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ হাজার ৭৩৫ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৬৭৮ জন। করোনায় তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ১৪৪। সংক্রমণে মৃত্যু হয়েছে ৫১৯ জনের। দৈনিক আক্রান্ত এবং মৃতের সংখ্যার নিরিখে এখন পর্যন্ত এটিই সর্বাধিক। এই সময়ে সুস্থ হয়েছেন ১৯ হাজার ৮৭৩ জন। ভারতে এখন মৃত্যুহার ২ দশমিক ৬৯ শতাংশ এবং সুস্থতার হার ৬২ দশমিক ৭৮ শতাংশ। বুলেটিন অনুসারে ১১ জুলাই সকাল ৮টা পর্যন্ত ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা মোট ৮ লাখ ২০ হাজার ৯১৬। কভিড-১৯ সংক্রমণে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ হাজার ১২৩ জনের। সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ১৫ হাজার ৩৮৬ জন। ভারতে এখন অ্যাকটিভ কেসের সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ৪০৭। রাজ্যভিত্তিক হিসাবে, মহারাষ্ট্রে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা এখন পর্যন্ত সর্বাধিক। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে বাণিজ্যনগরী মুম্বাই। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। তৃতীয় স্থানে রয়েছে রাজধানী শহর দিল্লি। চতুর্থ স্থানে রয়েছে গুজরাট। বিশ্বে চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত রাশিয়ায়। দেশটিতে ৭ লাখ ১২ হাজার জন করোনায় আক্রান্ত। তবে রাশিয়াতে মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১১তম। সেখানে করোনায় মারা গেছে ১১ হাজার। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সর্বশেষ খবর