রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র চালু ভারতে

প্রতিদিন ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশের রিবা নামক স্থানে গত শুক্রবার চালু হয়েছে এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭৫০ মেগাওয়াট সৌর প্রকল্পের উদ্বোধন করে বলেন, কেন্দ্রটি চালু হওয়ার মধ্য দিয়ে নির্মল ও সস্তায় বিদ্যুৎ দেওয়ার আবাস হয়ে উঠল মধ্যপ্রদেশ।

তিনি বলেন, এটা শুধু বর্তমানকালের জন্যই নয়, একুশ শতকের ইন্ধনশক্তির নির্ভরযোগ্য মাধ্যম হবে সৌরবিদ্যুৎ। কারণ এই বিদ্যুৎ নিশ্চিত, বিশুদ্ধ ও নিরাপদ। মোদি বলেন, সৌরবিদ্যুৎ উৎপাদনে বিশ্বের সেরা পাঁচ দেশের একটি ভারত। নির্মল ইন্ধনশক্তির বাজার হিসেবে ভারত খুবই আকর্ষণীয় বাজার।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, রিবা সৌর প্রকল্পের বিদ্যুৎ দিয়ে দিল্লি নগরীর পাতালরেলও চালানো হবে। রিবা ছাড়াও সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে সাজাপুর, নিমুচ ও ছত্তরপুরে।

নরেন্দ্র মোদি জানান, গেল ছয় বছরে ভারতজুড়ে বিতরণ করা হয়েছে ৩ কোটি এলইডি বাল্ব। এ ছাড়া সড়ক বাতি হিসেবে লাগানো হয়েছে ১ কোটি এলইডি বাল্ব। ব্যাপারটা শুনতে স্বাভাবিক কাজ মনে হয় বটে। কিন্তু এর রয়েছে বিরাট তাৎপর্য। অনুষ্ঠানের আগে, সকালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে জন্মদিনের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী মোদি। ১০ জুলাই রাজনাথের বয়স হয়েছে ৬৯ বছর। টুইট বার্তায় শুভেচ্ছা জানানোকালে মোদি বলেন, ‘রাজনাথের বিচক্ষণতা সরকারের জন্য যথেষ্ট সহায়ক। নিরাপদ ও শক্তিশালী ভারত গড়ার কাজে অগ্রগামী জনকল্যাণে সর্বদা তৎপর। তার দীর্ঘায়ু কামনা করছি।’

সর্বশেষ খবর