মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০০:০০ টা
মন্ত্রিসভার প্রথম ভার্চুয়াল বৈঠক

ঈদে ছুটি থাকবে তিন দিন

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিসভা খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল প্রথমবারের মতো অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া আসন্ন ঈদুল আজহার ছুটি তিন দিন রাখার সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক চলে বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত। এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এবং মুখ্য সচিব আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন। অন্যদিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে সাতজন মন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাতজন সচিব মন্ত্রিসভা বৈঠকে যুক্ত ছিলেন।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষিত হলে মন্ত্রিসভার বৈঠক অনিয়মিত হয়ে পড়ে। সরকারি ছুটি শেষ হয়ে গেলেও এখন পর্যন্ত সবকিছু স্বাভাবিক হয়নি। এ অবস্থায় চলমান এই মহামারীর মধ্যে প্রথমবারের মতো ভার্চুয়ালি মন্ত্রিসভার বৈঠক হলো। মন্ত্রিসভার সর্বশেষ বৈঠক হয়েছিল ৮ জুন জাতীয় সংসদ ভবনে। গতকালের বৈঠকে সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষ থেকে অংশ নেওয়া মন্ত্রীর মধ্যে ছিলেন কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন ও সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এদিকে গতকালের বৈঠকে খুলনায় ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, খুলনা ২০২০’-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি হচ্ছে দেশের পঞ্চম মেডিকেল বিশ্ববিদ্যালয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আইনটির খসড়া অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা, সেবার মানোন্নয়ন এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে সরকার যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার অনুযায়ী বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে মর্মে সরকারের লক্ষ্য ও পরিকল্পনা গৃহীত হয়েছে। সরকারের চলমান কার্যক্রমের অংশ হিসেবে খুলনা জেলায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।

তিনি বলেন, চিকিৎসা শিক্ষায় উচ্চশিক্ষিত বিশেষজ্ঞ ও গবেষক তৈরি করার লক্ষ্যে স্নাতকোত্তর পর্যায়ের চিকিৎসা শিক্ষা, গবেষণা এবং স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনায় মেডিকেল কলেজগুলোর শিক্ষার মান সংরক্ষণ ও উন্নয়নই প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মুখ্য উদ্দেশ্য। প্রস্তাবিত খসড়া আইনটি রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য প্রণীত আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে। আইনে মোট ৫৫টি ধারা রয়েছে। এ আইনের উদ্দেশ্য পূরণে বিধিমালা, প্রবিধানমালা ও সংবিধি প্রণয়নের বিধান রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ঈদুল আজহার ছুটি বাড়ানো হবে না, ছুটি তিন দিনই থাকবে। ঈদের ছুটির সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকতে হবে। যিনি যেখানে থাকবেন, যার যেখানে কর্মস্থল তিনি তার হেডকোয়ার্টার ত্যাগ করতে পারবেন না। এ ছাড়া ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণার বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা এবং দেশের সব জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের বিষয়ে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় মন্ত্রিসভায় প্রস্তাব তুলেছিল। এ নিয়ে বিস্তারিত আলোচনার পর মন্ত্রিসভা ৭ মার্চকে বিশেষ দিবস হিসেবে ঘোষণার জন্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়কে নতুন করে প্রস্তাব আনতে বলেছে।

আনোয়ারুল ইসলাম বলেন, ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা করা এবং মন্ত্রিপরিষদ বিভাগের এ-সংক্রান্ত পরিপত্রের ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় করেছিল। হাই কোর্ট এ বছরের শুরুতে এক আদেশে ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছিল। সেই সঙ্গে প্রতি উপজেলায় জাতির জনকের ম্যুরাল নির্মাণের আদেশও দিয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এগুলো সভায় আলোচনা হয়েছে। ৭ মার্চ একটি ঐতিহাসিক দিবস এবং বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কো তাদের মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে। এসব বিষয়ে আলোচনার পর ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ ও পালাউয়ের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত একটি চুক্তির খসড়া অনুসমর্থনের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করে। সচিব আরও জানান, প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র পালাউয়ে বসবাসকারী ২৪ হাজার মানুষের মধ্যে ২ হাজারই বাংলাদেশি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর