মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০০:০০ টা

দাবি নিয়ে ভিয়েতনাম দূতাবাসের সামনে ৬২ বাংলাদেশির অবস্থান

প্রতিদিন ডেস্ক

ভিয়েতনামে গিয়ে যথাযথ কাজ ও বেতন বঞ্চিত আরও ১৭ বাংলাদেশি দূতাবাসের সামনে অবস্থান করছেন। এর আগে রবিবার একই অভিযোগে আসেন আরও ১২ জন। গত সপ্তাহে আসেন আরও ছয়জন। আগে থেকে  সেখানে রয়েছেন আরও ২৭ বাংলাদেশি। এ নিয়ে মোট ৬২ বাংলাদেশি এখন দূতাবাসে প্রতিকার চাওয়ার অপেক্ষায় অবস্থান করছেন। জানা গেছে, সরকারি নিয়ম মেনে জনশক্তি ব্যুরোর ছাড়পত্র নিয়ে তারা ভিয়েতনামে যান। কিন্তু কাজ না দিয়ে তাদের সাব এজেন্টের কাছে বিক্রি করে দেওয়া হয়। ভুক্তভোগীদের একজন ফরিদুল ইসলাম জানান, ভিয়েতনামের গুনতাও এলাকায় সাত মাস ধরে তাদের ঠিকমতো কাজ ও বেতন না দিয়ে ঘোরায় দালালরা। বেতন চাইলে শারীরিক নির্যাতন করা হয়। প্রতিকারের আশায় ২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে সোমবার ভোর ৪টায় হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে তারা এসেছেন। ভুক্তভোগীদের মধ্যে নরসিংদীর জাহাঙ্গীর আলম, ফেনীর আবু সায়েম,   নোয়াখালীর নুর হোসেন, ময়মনসিংহের আবদুল হক, শহিদুল ইসলাম ও মিলন মিয়া জানান, তারা ১৭ জন ভুক্তভোগী ভোর ৫টায় দূতাবাসে আসেন। পরে দূতাবাসের কর্মকর্তারা তাদের সঙ্গে কথা বলেন। তারা ফুটপাথেই আছেন।

এর আগে একই রকম পরিস্থিতির শিকার হয়ে ৩ জুলাই ২৭ জন, ১২ জুলাই ৬ জন এবং গতকাল ১২ বাংলাদেশিসহ ৬২ ভুক্তভোগী ক্যাম্প থেকে পালিয়ে দূতাবাসে আশ্রয়ের জন্য আসেন। এসব ভুক্তভোগী ভিয়েতনাম সরকারের সহায়তায় দূতাবাসের পাশে একটি হোটেলে অবস্থান করছেন।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, জুলাই মাসের শুরুতে ভিয়েতনাম থেকে ১১ বাংলাদেশি ঢাকায় ফেরত আসার পরই আমরা তাদের সঙ্গে কথা বলে জানতে পারি আরও অনেকেই একই পরিণতির শিকার। গুনতাওসহ ভিয়েতনামের বিভিন্ন ক্যাম্পে শতাধিক বাংলাদেশি আছেন। এখন তো ৬২ বাংলাদেশি সহায়তার আশায় দূতাবাসে এসেছেন। সরকারের উচিত বিষয়টা যথাযথভাবে তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাতে এমন ঘটনা না ঘটে। একই সঙ্গে তাদের ফিরিয়ে আনতে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।

ভুক্তভোগীরা বলেন, বাংলাদেশ দূতাবাস থেকে তাদের কোনো সহযোগিতা করা হচ্ছে না। তাদের অভিযোগ, ভিয়েতনামে বাংলাদেশি কর্মীরা প্রতারণা, নির্যাতন ও মানব পাচারের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। অথচ প্রশ্ন উঠেছে, ভিয়েতনামে কর্মী প্রেরণের ডিমান্ডলেটারে দূতাবাসের অ্যাটাস্টেশন ছাড়াই কী করে বিএমইটি এই কর্মীদের বিদেশে যাওয়ার ছাড়পত্র দিল?

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর