বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা

বিএসএমএমইউতে ভুয়া এন-৯৫ মাস্ক

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগ উঠেছে। ১৮ জুলাই হাসপাতালটিতে সরবরাহ করা এন-৯৫ মাস্কের লেবেলে বানান ভুল থাকা ও মাস্ক নিম্নমানের হওয়ায় এ অভিযোগ করেছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

নকল বলে অভিযোগ করার কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, যে কোম্পানির নামে মাস্ক সরবরাহ করা হয়েছে, তারা এসব বানান ভুল করতেই পারে না। এটা স্পষ্ট যে, নকল এ মাস্ক তৈরি করে সরবরাহ করায় এমন বানান ভুল হয়েছে। হাসপাতালের পরিচালক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে অভিযোগ করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সরবরাহ করা এন-৯৫ মাস্কের লেবেলে দেখা গেছে, সাধারণ ইংরেজি শব্দের বানানও ভুল। মাস্কের সতর্কবাণীতে লেখা আছে, ‘দিস রেসপিরেটর প্রোটেক্টস এগেইনস্ট সারটেইন পার্টিকলস। মিসইউজ মে রেজাল্ট ইনসিকনেস অরডেথ। ফর প্রোপার ইউজ সি সুপারভাইজার অরবক্স অর কল ৩এম’। বাক্যটির ভিতরে দুটি শব্দ নামবাচক না হলেও শব্দের শুরু করা হয়েছে বড় হাতের (ক্যাপিটাল লেটার) অক্ষর দিয়ে। বাক্যের মধ্যে রয়েছে চারটি ভুল বানানের শব্দ। চিকিৎসকরা বলছেন, বিশ্বের অন্যতম বৃহৎ মাস্ক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘থ্রি-এম’ তাদের পণ্যের গায়ে এমন ভুলসহ লেবেল ছাপাবে বলে মনে করেন না চিকিৎসকরা। কারণ তারা দীর্ঘদিন মাস্ক উৎপাদন ও সরবরাহ করে আসছে। কোম্পানিটি এভাবে ইংরেজি বানান ভুল করে লিখতে পারে না। হাসপাতালটিতে কর্মরত এক চিকিৎসক বলেন, ‘থ্রি-এমের তৈরি আসল এন-৯৫ মাস্কের তুলনায় আমাদের সরবরাহ করা মাস্ক খুবই নিম্নমানের। এটি তৈরির উপাদান ও কাঠামোও অন্যরকম, যা মানসম্মত নয়।

চিকিৎসকরা বলছেন, সাত দিন ব্যবহার করার জন্য চিকিৎসকদের পাঁচটি এন-৯৫ মাস্ক দেওয়া হয়েছে। কয়েকটি মাস্ক আসল মনে হলেও বেশির ভাগই সুস্পষ্টভাবেই নকল। এন-৯৫-এর মতো উচ্চমানের পণ্যের গায়ে এই জাতীয় বানান ভুল সম্ভব নয় বলেও মনে করেন তারা। জানা গেছে, হাসপাতালের পরিচালকের কার্যালয়কে মাস্ক ও পিপিই কেনা এবং সেগুলোর মান নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছিল। বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন জানিয়েছে, এখন পর্যন্ত অন্তত ৭১ জন চিকিৎসক কভিড-১৯ সংক্রমণে মারা গেছেন এবং আরও অন্তত ১১ জন মারা গেছেন কভিড-১৯ এর উপসর্গ নিয়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে এন-৯৫ মাস্ক নিয়ন্ত্রণ করে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন, ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ ও অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন। এন-৯৫ এমন এক ধরনের মাস্ককে বোঝায় যেটি বাতাসের শূন্য দশমিক ৩ মাইক্রন বা তার চেয়ে বড় কণা ৯৫ শতাংশ পর্যন্ত আটকাতে পারে। এক মাইক্রন সমান এক মিটারের ১০ লাখ ভাগের এক ভাগ। ভাইরাসগুলো শূন্য দশমিক ৩ মাইক্রন পরিসীমার মধ্যেই থাকে।

সর্বশেষ খবর