শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

সাহেদকে র‌্যাবে হস্তান্তর

এনআরবি ব্যাংকের অর্থ আত্মসাতে গ্রেফতার দেখাতে দুদকের আবেদন

নিজস্ব প্রতিবেদক

সাহেদকে র‌্যাবে হস্তান্তর

করোনাভাইরাস চিকিৎসার নামে প্রতারণা ও জালিয়াতির মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে র‌্যাবের কাছে আরও ১০টি অভিযোগ এসেছে। এ নিয়ে অভিযোগের সংখ্যা দাঁড়াল ১৬০টিতে। র‌্যাব কর্মকর্তারা জানান, সাহেদের বিরুদ্ধে অধিকাংশ অভিযোগই প্রতারণার। সরকারি চাকরি ও বদলির কথা বলে টাকা আদায়, বালু ভরাট, রড, সিমেন্ট, বিটুমিন সরবরাহকারীকে টাকা না দেওয়া, ব্যাংক থেকে ঋণসংক্রান্ত অভিযোগ, রিকশাভ্যানের ভুয়া সনদ, হাসপাতালে অতিরিক্ত অর্থ আদায়। সাহেদ গ্রেফতারের পর ঢাকার বিভিন্ন থানায় তার বিরুদ্ধে কমপক্ষে ২০টি মামলা হয়েছে। এর বেশির ভাগই প্রতারণার।

এদিকে রিমান্ডের মাঝপথে গতকাল সকালে র‌্যাবে সাহেদকে হস্তান্তর করেছে গোয়েন্দা পুলিশ। সাহেদ গ্রেফতার হওয়ার পর থেকে গোয়েন্দা পুলিশই এ মামলার তদন্ত করে আসছিল। এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলার দায়িত্ব র‌্যাবকে দেওয়ায় তাদের হাতেই সাহেদকে তুলে দেওয়া হলো। সাহেদ ১০ দিনের রিমান্ডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) কাছে ছিলেন। ডিবিতে রিমান্ডের ছয় দিন শেষে বাকি চার দিন সাহেদ র‌্যাবের হেফাজতে থাকবেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার উপপরিচালক মেজর হুসাইন রইসুল আজম বলেন, ‘মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে র‌্যাবের কাছে ১৬০টি অভিযোগ এসেছে। এর ১৩৯টি এসেছে ফোনের মাধ্যমে, বাকিগুলো ইমেইলের মাধ্যমে লিখিত আকারে। অধিকাংশ অভিযোগই প্রতারণার। আমরা অভিযোগের বিষয়গুলো তদন্ত করে দেখছি।’ র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, গোয়েন্দা পুলিশ বৃহস্পতিবার সকালে সাহেদকে তাদের কাছে হস্তান্তর করেছে। র‌্যাবই এখন এ মামলার তদন্ত করবে। তিনি আরও জানান, সাহেদের বিরুদ্ধে প্রতারণা, অস্ত্র ও জাল টাকার মোট তিনটি মামলা হয়েছিল উত্তরা পশ্চিম থানায়। প্রতারণার মামলাটি র‌্যাবকে দেওয়া হয়েছে। বাকি দুটির তদন্তভারও আমরা চাইব। গত ১৫ জুলাই ভোরে সাতক্ষীরার দেবহাটা উপজেলার কোমরপুর গ্রামের লবঙ্গবতী নদীর তীর সীমান্ত এলাকা থেকে সাহেদকে গ্রেফতার করে র‌্যাব। সেখান থেকে হেলিকপ্টারে করে তাকে ঢাকায় আনার পর উত্তরায় তার বাড়িতে অভিযান চালায় র‌্যাব। সেখানে থেকে ১ লাখ ৪৭ হাজার জাল টাকা উদ্ধার করা হয়। এর আগে ১৪ জুলাই গাজীপুরের কাপাসিয়া থেকে রিজেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ পারভেজকে গ্রেফতার করে র‌্যাব। সরকারের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করে টাকার বিনিময়ে করোনাভাইরাস শনাক্তের নমুনা সংগ্রহ ও ভুয়া সনদ দেওয়ার অভিযোগ ৬ জুলাই র‌্যাব রিজেন্ট হাসপাতালে অভিযান চালায়। অভিযানে ভুয়া করোনা পরীক্ষার রিপোর্ট, করোনা চিকিৎসার নামে রোগীদের কাছ থেকে অর্থ আদায়সহ নানা অনিয়ম উঠে আসে। পরে রোগীদের সরিয়ে রিজেন্টের উত্তরা ও মিরপুর শাখা সিলগালা করে দেওয়া হয়। ৭ জুলাই উত্তরা পশ্চিম থানায় র‌্যাব বাদী হয়ে সাহেদকে প্রধান আসামি করে ১৭ জনের নাম উল্লেখ করে মামলা করে। এনআরবি ব্যাংকের অর্থ আত্মসাতে গ্রেফতার দেখাতে দুদকের আবেদন : বেসরকারি এনআরবি ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদকে গ্রেফতার দেখানোর জন্য আদালতে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এ আবেদন করলে বিচারক কে এম ইমরুল কায়েশ শুনানির জন্য আগামী ৫ আগস্ট দিন ধার্য করেন। এর আগে বুধবার দুদকের পরিচালক মো. সিরাজুল হক বাদী হয়ে এ মামলা করেন। মামলার অন্য আসামিরা হলেন- রিজেন্ট হাসপাতাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ইব্রাহিম খলিল, এনআরবি ব্যাংকের সাবেক প্রিন্সিপাল অফিসার (এসই ব্যাংকিং) মো. সোহানুর রহমান ও ভাইস প্রেসিডেন্ট (এসই ব্যাংকিং) ওয়াহিদ বিন আহমেদ।

 মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে এনআরবি ব্যাংক থেকে ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত সুদসহ ১ কোটি ৫১ লাখ ৮১ হাজার ৩৬৫ টাকা আত্মসাৎ করেন। এ সময় ৬৫ লাখ ৭৯ হাজার ২২৭ টাকা সুদ ও অন্যান্য চার্জ ধার্য করা হয়। মো. সাহেদের বিরুদ্ধে রিজেন্ট হাসপাতালের এফডিআর থেকে এক কোটি ১৮ লাখ ৮৯ হাজার ৩৪৯ টাকা সমন্বয় করার পর সুদসহ এক কোটি ৫১ লাখ ৮১ হাজার ৩৬৫ টাকা আত্মসাৎ করে অপরাধ করেছে। এর আগে রিজেন্ট হাসপাতালের চলতি হিসাবটি খোলার সময় কোনো জমা গ্রহণ করা হয়নি। ২০১৪ সালের ১৭ নভেম্বর হিসাবটি খোলেন সাহেদ। এর এক দিন আগেই ব্যাংকের করপোরেট হেড অফিসের সাবেক প্রিন্সিপাল অফিসার মো. সোহানুর রহমান ও ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ এসএমই ব্যাংকিং ঋণ মঞ্জুরির জন্য সুপারিশ করেন। কিন্তু ঋণ মঞ্জুরিপত্রের শর্তানুযায়ী নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ করা হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর