রবিবার, ২৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

করোনার মধ্যে বন্যায় মানুষ অসহায়

নিজস্ব প্রতিবেদক

করোনার মধ্যে বন্যায় মানুষ অসহায়

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বন্যার্ত মানুষের দুর্দশা দূর করতে ও দেশের সম্পদসহ ফসল রক্ষার্থে প্রয়োজন গণমুখী পরিকল্পনা ও পদক্ষেপ। কিন্তু এগুলো নির্বাচিত ও গণতান্ত্রিক সরকার না থাকলে করা সম্ভব নয়।

গণফোরামের পক্ষে সভাপতি ড. কামাল হোসেন ও আহ্বায়ক কমিটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া গতকাল এক যৌথ বিবৃতিতে সরকারকে দোষারোপ করে বলেন, কুড়িগ্রাম, লালমনিরহাট, সিরাজগঞ্জ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জসহ দেশের উত্তর অঞ্চল ও মধ্য অঞ্চলে ব্যাপক বন্যায় মানুষ সীমাহীন দুর্দশার মধ্যে পড়েছে। কোনো কোনো অঞ্চলে কয়েক দফায় বন্যা হয়েছে। মানুষের ঘরবাড়ি, জমিজমা, নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। ফসল তলিয়ে যাওয়ায় কৃষক সর্বস্বান্ত। কিন্তু বন্যা নিয়ন্ত্রণ ও নদী শাসনে বর্তমান সরকারসহ কোনো সরকারই যথাযথ উদ্যোগ গ্রহণ করেনি।

বিবৃতিতে গণফেরাম নেতারা আরও বলেন, বানভাসিদের জন্য প্রয়োজন সাময়িক আশ্রয়শিবির ও প্রয়োজনীয় ত্রাণ সাহায্য। আমরা অসহায়দের আশ্রয় কেন্দ্রে স্থান দিয়ে প্রয়োজনীয় ত্রাণ প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। বন্যা নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষককে প্রয়োজনীয় চারা বীজ ও ঋণ প্রদানেরও দাবি করছি।

সর্বশেষ খবর