মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

রিমান্ডে মুখ খুলছেন শারমিন

নিজস্ব প্রতিবেদক

নকল ও ত্রুটিপূর্ণ মাস্ক সরবরাহকারী অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী শারমিন জাহানকে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল ছিল রিমান্ডের দ্বিতীয় দিন। মাস্ক নিয়ে মুখ খুলছেন শারমিন। তার দেওয়া তথ্য যাচাই করা হচ্ছে। তিনি কোথা থেকে এবং কার মাধ্যমে মাস্ক সংগ্রহ ও সরবরাহ করেছেন, এসব জানার চেষ্টা চলছে। গতকাল তদন্ত-সংশ্লিষ্টরা এসব তথ্য জানিয়েছেন।

তদন্ত-সংশ্লিষ্টরা বলছেন, প্রথম দুই লটের মাস্ক চীন থেকে আমদানি করা হলেও বাকি মাস্কগুলো স্থানীয়ভাবে তৈরি করা হয়েছে। এই চক্রের সঙ্গে আরও লোকজন জড়িত রয়েছে। তাদের শনাক্তের চেষ্টা চলছে। ধারণা করা হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মাস্ক সরবরাহ করতে গিয়ে অবৈধ পন্থা অবলম্বন করেছেন শারমিন। প্রথম দুই লটে আসল ‘এন-৯৫’ মাস্ক দিলেও পরবর্তী সময়ে লটে নকল ‘এন-৯৫’ মাস্ক দেওয়া হয়েছে।

জিজ্ঞাসাবাদে শারমিন নকল মাস্ক সরবরাহের বিষয়টি বরাবরই অস্বীকার করে যাচ্ছেন। তবে সরবরাহকৃত সব মাস্ক চীন থেকে আমদানি করা বলে দাবি করলেও আমদানি-সংক্রান্ত নথিপত্র দেখাতে পারেননি তিনি। এ কারণে তার সরবরাহকৃত মাস্কের উৎস জানার চেষ্টা চলছে। এটি জানতে পারলে বড় একটি নকল মাস্ক তৈরির সিন্ডিকেটকে শনাক্ত করা সম্ভব হবে বলেও জানিয়েছে তদন্ত-সংশ্লিষ্টরা।

ডিবির তদন্ত-সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলছেন, শারমিন বিএসএমএমইউ থেকে কীভাবে মাস্ক সরবরাহের কাজটি বাগিয়ে নিয়েছেন তা জানার চেষ্টা চলছে। তার এই জালিয়াতির সঙ্গে বিএসএমএমইউর কোনো ব্যক্তি বা গোষ্ঠী জড়িত রয়েছে কি না তাও জানার চেষ্টা চলছে।

জিজ্ঞাসাবাদে শারমিন নিজেকে ছাত্রলীগের সাবেক নেত্রী এবং আওয়ামী লীগের গত দুই কমিটির সদস্য বলে পরিচয় দেন। কিন্তু দলীয় পরিচয়ে কোনো কাজ হবে না বুঝতে পেরে কিছুটা ভেঙে পড়েন তিনি। তবে ধূর্ত শারমিন অনেক উত্তর এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।

নকল ও ত্রুটিপূর্ণ মাস্ক সরবরাহের কারণে ২৩ জুলাই অপরাজিতা ইন্টারন্যাশনালের কর্ণধার শারমিন জাহানের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি মামলা করে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। ২৪ জুলাই রাজধানীর শাহবাগ থেকে শারমিনকে গ্রেফতার করে ডিবি। ২৫ জুলাই শারমিনের তিন দিন রিমান্ড মঞ্জুর করে আদালত। শারমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসন-১ শাখার সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত ছিলেন। গ্রেফতারের পর তাকে ঢাবির সহকারী রেজিস্ট্রার পদ থেকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সর্বশেষ খবর