মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

ঈদ সামনে রেখে জঙ্গি হামলার শঙ্কা

সতর্ক থাকতে পুলিশ সদর দফতরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহাকে সামনে রেখে জঙ্গি হামলা, বোমা হামলা, নাশকতা ও ধ্বংসাত্মকমূলক কর্মকান্ডের পরিকল্পনা করছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দেশীয় অনুসারী নব্য জেএমবির সদস্যরা। তাই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দিয়ে পুলিশের সব ইউনিটকে প্রস্তুত থাকতে চিঠি দিয়েছে পুলিশ সদর দফতর। পুলিশ সদর দফতরের এআইজি (অপারেশনস-১) সাইদ তারিকুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে বিষয়টি পুলিশের সব ইউনিটকে জানানো হয়েছে। পুলিশের যে কোনো টিম, স্থাপনা বা যানবাহন, বিমানবন্দর, তিন দেশের দূতাবাস ভবন বা দূতাবাস-সংশ্লিষ্ট বিশেষ ব্যক্তি অথবা শিয়া-আহমদিয়া উপাসনালয়, মাজারকেন্দ্রিক মসজিদ, চার্চ, প্যাগোডা, মন্দিরগুলোকে টার্গেট করা হতে পারে বলে গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে চিঠিতে বলা হয়েছে। চিঠিতে দিন-তারিখ উল্লেখ না থাকলেও সকাল ৬টা থেকে ৭টা অথবা সন্ধ্যা ৭টা থেকে ১০টার দিকে হামলা হতে পারে বলে চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, জাতীয়-বৈশ্বিক প্রেক্ষাপট ও গোয়েন্দা তথ্য পর্যালোচনায় জানা গেছে, তথাকথিত আইএস আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কথিত ‘বেঙ্গল উলায়াত’ ঘোষণার উদ্যোগ নিয়েছে। আন্তর্জাতিক ও আঞ্চলিক ঘটনাপ্রবাহ বিশ্লেষণ করে দেখা যায়, সাধারণত বড় ধরনের সন্ত্রাসী হামলার মাধ্যমেই বেঙ্গল উলায়াত ঘোষণা করা হয়। পুলিশ সদর দফতরের চিঠিতে বলা হয়, এ অবস্থায় আইএসের দেশীয় অনুসারী নব্য জেএমবির সদস্যরা হামলা পরিচালনাসহ যে কোনো জঙ্গি হামলা বা বোমা হামলার মাধ্যমে হত্যাকা সহ নাশকতামূলক কর্মকান্ড করতে পারে। তাই পুলিশের সব ইউনিটকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।

নিরাপত্তার কথা জানিয়ে চিঠিতে বলা হয়েছে, উগ্রপন্থী বা তাদের সংগঠনের ওপর নজরদারি বৃদ্ধি, পুলিশের সবাইকে ব্যক্তিগত নিরাপত্তা বজায় রাখা, পুলিশের গাড়ি-স্থাপনা খালি বা পরিত্যক্তভাবে ফেলে না রাখা, পুলিশের ভবনগুলোতে প্রবেশের সময় নিরাপত্তা ও পরিচয় নিশ্চিত করা, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নজরদারি বৃদ্ধি করা, চেকপোস্টে তল্লাশি বাড়ানো, সন্দেহ হলে ব্যাগ-দেহ তল্লাশি করা, সন্দেহজনক এলাকায় ব্লকরেইড করতে সংশ্লিষ্ট ইউনিটগুলোকে নির্দেশ দেওয়া হলো। পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, জঙ্গিবাদ সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। তবুও দেশ ও জনগণের সর্বোচ্চ সুরক্ষা এবং কল্যা?ণনিশ্চিত করার লক্ষ্যে ন্যূনতম কোনো আশঙ্কার সুযোগ আমরা রাখতে চাই না। অতীতে উৎসব বা উপলক্ষ কেন্দ্রিক হামলা আমরা দেখেছি। তাই, নিয়মিত কার্যক্রমের পাশাপাশি এবং এর অংশ হিসেবে আমরা সব উৎসব এবং জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আগে সংশ্লিষ্ট সব ইউনিটকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে নির্দেশনা দিয়ে থাকি। এবারও, তেমনটি করা হয়েছে।

সর্বশেষ খবর