বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০ ০০:০০ টা

রায়হানের গ্রেফতার মালয়েশিয়ার প্রতিশোধ : এইচআরডব্লিউ

লড়বেন ফরাসি আইনজীবী

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ায় আটক বাংলাদেশি যুবক রায়হান কবিরের মুক্তির জন্য আদালতে লড়বেন ফরাসি আইনজীবী ও মানবাধিকার বিশেষজ্ঞ ফিলিপ সিমনে। মালয়েশিয়া সরকারের অনুমতি পেলে ফিলিপ সিমনে সে দেশে যাবেন। রায়হান কবিরের মুক্তির জন্য ফিলিপ সিমনেকে নিয়োগ দিয়েছে অল ইউরোপীয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন।

ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি কাজী এনায়েত উল্লাহ জানান, মালয়েশিয়ায় রায়হান কবিরের মুক্তির জন্য আমরা আয়েবা এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের পক্ষ থেকে ফরাসি আইনজীবী ফিলিপ সিমনেকে নিয়োগ দিয়েছি। এ বিষয়ে প্যারিসের মালয়েশিয়ার দূতাবাস ও কুয়ালালামপুর প্রশাসনের অনুমতি নেওয়ার জন্য কাজ চলছে। অনুমতি পেলেই তিনি মালয়েশিয়া যাবেন। রায়হান কবিরের মুক্তির জন্য আইনি সহায়তা দেবেন। সম্প্রতি আল জাজিরা টিভির একটি প্রতিবেদনে সাক্ষাৎকার দেন রায়হান কবির। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, করোনাভাইরাস মোকাবিলায় মালয়েশিয়া সরকারের নেওয়া পদক্ষেপে অভিবাসীরা বৈষম্যের শিকার হচ্ছেন। এই প্রতিবেদন প্রকাশের পর রায়হান কবিরকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার পুলিশ।

রায়হান কবিরের মুক্তি দাবি এইচআরডব্লিউর : বাংলাদেশি মো. রায়হান কবিরের মুক্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (ডব্লিউএইচও)। বুধবার ডব্লিউএইচও জানিয়েছে, মালয়েশিয়ায় অভিবাসীদের বিরুদ্ধে সরকারের নীতির সমালোচনা করার প্রতিশোধ হিসেবেই রায়হানকে গ্রেফতার করা হয়েছে। নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে তার মুক্তির দাবি করেছে সংস্থাটি। বিবৃতিতে রায়হান কবিরের বিষয়ে কথা বলেছেন ডব্লিউএইচওর এশিয়াবিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন। তিনি বলেন, ‘রায়হান কবিরের বিরুদ্ধে মালয়েশীয় কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপ সব অভিবাসী শ্রমিকদের অবাধ গ্রেফতার, বহিষ্কার, কালো তালিকাভুক্তির মতো অধিকার হরণের মতো ঘটনায় কথা বলার বিরুদ্ধে একটি শীতল বার্তা দিচ্ছে। তথ্যচিত্রের একজন বক্তাকে গ্রেফতারের মানে হচ্ছে, মালয়েশিয়ার বাকস্বাধীনতা ও গণমাধ্যমের বিধ্বংসী হামলা।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর