বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়াতে শিগগিরই আবেদন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ শর্তে মুক্তির সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করবে বিএনপি। একই সঙ্গে তাঁকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার ব্যাপারেও আবেদন চাওয়া হবে দলটির পক্ষ থেকে। খালেদা জিয়ার মামলার আইনজীবী ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন গত সোমবার এ তথ্য জানান।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়ে তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে ম্যাডামের যথাযথ চিকিৎসা হচ্ছে না। তাঁর জামিনের মেয়াদ বাড়ানোর জন্য দ্রুত সরকারের কাছে আবেদন করা হবে। কবে নাগাদ আবেদন করা হতে পারে- এ প্রশ্নের জবাবে তিনি বলেন,  ‘না, আবেদন করার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাঁর চিকিৎসা তো বাংলাদেশেই হচ্ছে। তবে যদি বিদেশে চিকিৎসার প্রয়োজন হয়, তখন আশা করি সরকার বিবেচনা করবে। গত ২৫ মার্চ বিশেষ শর্তে মুক্তি পান দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাহী আদেশে পাওয়া মুক্তির মেয়াদ আছে আর দুই মাসেরও কম। করোনা সংক্রমণের শুরুর দিকে তিনি মুক্তি পান এবং নিজ বাসাতেই অবস্থান করছেন। সেখানেই চিকিৎসা চলছে। তবে পরিবার, তাঁর চিকিৎসক এবং দল বিএনপি মনে করছে, খালেদার বিদেশে চিকিৎসা বেশি প্রয়োজন। তবে সরকারের এখানে শর্ত রয়েছে। কিন্তু সবকিছু বিবেচনায় নিয়ে সরকার হয়তো কঠোর অবস্থানে থাকবে না।

শেষ পর্যন্ত মানবিক বিবেচনায় মেয়াদ বাড়ানোসহ বিদেশ যাওয়ার অনুমতি মিলতে পারে বলে আশা করছেন তারা। অন্যদিকে গত ঈদের দিন মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া বিদেশে চিকিৎসার সুযোগ পাবেন। সেই সুযোগের অপেক্ষায় আছেন তাঁরা। বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার বলেন, অসুস্থতা নিয়ে বাইরে যাবেন, কোন দেশে যাবেন? সব দেশেই তো করোনা। সময় বুঝে এবং যদি করোনার গতি কমে যায়, তখন ইংল্যান্ড বা যুক্তরাষ্ট্রে হয়তো চেষ্টা করা হতে পারে। আর এর আগে তাঁর মুক্তির মেয়াদ বাড়াতে হবে। বিএনপি স্থায়ী কমিটির সদস্যদের সাক্ষাৎ : ঈদের দিন দিবাগত রাতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বিএনপি স্থায়ী কমিটির সদস্যরা দেখা করেন। সাক্ষাৎকালে, বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মীদের প্রতি তিনি আহ্বান জানান। দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিসহ খেটে খাওয়া মানুষের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি। শনিবার রাতে দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে সাক্ষাতের পর গুলশানের ফিরোজা ভবনের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের এ তথ্য জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সাক্ষাতে তাঁর সঙ্গে দলীয় নেতা-কর্মীদের মামলা-হামলা ও সার্বিক অবস্থাসহ সুখ-দুঃখের অবস্থা নিয়ে কথা হয়েছে। দলীয় মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু সাক্ষাতে অংশ নেন। রাজধানীর গুলশানে বেগম খালেদা জিয়ার বাসভবন ‘ফিরোজায়’ রাত সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত এ সাক্ষাৎ হয়।

সর্বশেষ খবর