শিরোনাম
বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রাম সিটিতে প্রশাসক আওয়ামী লীগ নেতা খোরশেদ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটিতে প্রশাসক আওয়ামী লীগ নেতা খোরশেদ

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। যিনি একসময় জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। চসিকের নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিনের মেয়াদ শেষ হওয়ার এক দিন আগে এ দায়িত্ব পেলেন তিনি। আজই মেয়র নাছিরের মেয়াদ শেষ হচ্ছে। 

করোনাভাইরাসের মহামারীর মধ্যে নির্ধারিত সময়ে ভোট করতে না পারায় চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল  ইসলাম গতকাল গণমাধ্যমকে জানিয়েছেন, মেয়াদোত্তীর্ণ হওয়ার পর নির্বাচন হওয়ার কথা ছিল, কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে নির্বাচন কমিশন বাধ্য হয়েছে নির্বাচন স্থগিত করতে। তাই আইন অনুযায়ী সেখানে প্রশাসক নিয়োগ করা হচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ সংক্রান্ত নথি পাঠানো হয়েছিল। তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনি ছাত্র রাজনীতি করেছেন, বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন, রাজনীতিতে সব সময় সক্রিয় ছিলেন। তাজুল ইসলাম বলেন, সুজন একজন ‘বিজ্ঞ রাজনৈতিক ব্যক্তিত্ব’।

সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর সঙ্গে ঘনিষ্ঠতার কারণে সিটি করপোরেশনের অনেক ব্যাপারেই তিনি অবহিত। সৎ ও আদর্শবান মানুষ হিসেবেও তার পরিচিতি আছে। এ বিষয়গুলোই হয়তো প্রধানমন্ত্রী আমলে নিয়েছেন। ঈদের কয়েক দিন আগে বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানিয়েছিলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনে প্রশাসক পদে সরকারি কর্মকর্তা নাকি রাজনৈতিক কোনো নেতাকে বসানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী। গতকাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আসলে পদটা একজন রাজনৈতিক নেতার। কখনো কোনো প্রতিকূল অবস্থায় কোথাও কোথাও সরকারি কর্মকর্তা দেওয়া হতে পারে। কিন্তু সঙ্গত কারণে রাজনৈতিক ব্যক্তিরাই এখানে ভালো করবেন এবং এটাই সারা পৃথিবীতে প্রমাণিত। ঢাকাতেও প্রশাসক ছিল, তারপর যখন জনপ্রতিনিধিরা এসেছেন, পরিস্থিতির উন্নতির বড় ধরনের লক্ষণ দেখেছি। আমার মনে হয় এটা একটা ভালো সিদ্ধান্ত।

প্রসঙ্গত, স্থানীয় সরকার নির্বাচন (সিটি করপোরেশন) আইনে বলা হয়েছে, করপোরেশনের প্রথম সভার তারিখ থেকে এর মেয়াদ পাঁচ বছর হবে। আর করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন দিতে হবে।

আ জ ম নাছির চট্টগ্রামের মেয়রের দায়িত্ব নিয়েছিলেন ২০১৫ সালের ৬ আগস্ট। সে হিসাবে এ সিটির বর্তমান পর্ষদের মেয়াদ শেষ হচ্ছে আজ ৫ আগস্ট।

মেয়াদপূর্তির ১৮০ দিনের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন করতে ২৯ মার্চ ভোটের তারিখ রেখে তফসিল দিয়েছিল ইসি। কিন্তু মহামারীর কারণে ভোটের সপ্তাহ খানেক আগে ২১ মার্চ তা স্থগিত করা হয়।

সর্বশেষ খবর