বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চামড়াশিল্প রক্ষায় সরকার ব্যর্থ

নিজস্ব প্রতিবেদক

চামড়াশিল্প রক্ষায় সরকার ব্যর্থ

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, চামড়াশিল্প রক্ষায় সরকার আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে। পরিকল্পিতভাবে এই শিল্পটিকে আজ ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে দাঁড় করানো হয়েছে। কয়েক বছর ধরেই পরিকল্পিতভাবে সরকারের যোগসাজশে সিন্ডিকেটের মাধ্যমে চামড়াশিল্পের বাজারে টানা বিপর্যয় নামানো হচ্ছে। তিনি বলেন, গত বছর কোরবানির পশুর চামড়ার দামে এত বড় বিপর্যয়ের পরও সরকার এ অবস্থা থেকে উত্তরণের জন্য কোনো ধরনের উদ্যোগ গ্রহণ করেনি। গতকাল নাগরিক ঐক্যের সদস্য শাকিব আনোয়ার স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মাহমুদুর রহমান এসব কথা বলেন।

মান্না বলেন, ‘আমি আগেও অনেকবার বলেছি, এই সরকারের হাতে দেশ নিরাপদ নয়, দেশের মানুষ নিরাপদ নয়। দেশের স্বাস্থ্যব্যবস্থা নিরাপদ নয়, দেশের অর্থনীতি নিরাপদ নয়। সরকার প্রতিটি ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এই সরকার যত দিন থাকবে, তত দিন দেশের মানুষের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়। তাই জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য এখনই দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।’ জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মান্না বলেন, গত বছর দাম না পেয়ে অনেককে চামড়া মাটিতে পুঁতে ফেলতে দেখা গেছে। অনেক মৌসুমি ব্যবসায়ী চামড়া কিনে ন্যায্য মূল্যে বিক্রি করতে না পারায় সর্বস্বান্ত হয়েছেন। এর পেছনে কাজ করেছে একটি সংঘবদ্ধ সিন্ডিকেট। অথচ সরকার সেদিকে কোনো নজর দেয়নি। উপরন্তু এ বছর ঈদের কয়েক দিন আগে সরকারের পক্ষ থেকেই চামড়ার ২০ থেকে ২৭ শতাংশ কম মূল্য নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সেই নির্ধারিত মূল্যেও চামড়া বিক্রি করতে পারেনি মানুষ।

তিনি বলেন, গত বছরের অভিজ্ঞতা থেকে মৌসুমি চামড়া ব্যবসায়ীরা এ বছর চামড়া কিনতে আগ্রহী ছিলেন না। ফলে এ বছরও চামড়া নির্ধারিত মূল্যের অর্ধেকেরও কম দামে, কোথাও কোথাও নামমাত্র মূল্যে বিক্রি হয়েছে। এমনকি এবারও অনেকে চামড়া মাটিতে পুঁতে ফেলেছেন। অথচ এই চামড়ার টাকার সম্পূর্ণ হক দেশের গরিব মানুষের। এতিম শিশুদের।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, করোনা এবং বন্যায় বিপর্যস্ত দেশের নিম্নবিত্ত মানুষের কোনো দায়িত্ব নিতে সরকার ব্যর্থ হয়েছে। এর ওপর সিন্ডিকেটের মাধ্যমে কোরবানির পশুর চামড়া থেকেও গরিব মানুষের হক নষ্ট করা হয়েছে। চামড়ার ন্যায্য মূল্য নিশ্চিত করতে এ বছরও সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ। আরও স্পষ্ট করে বলতে গেলে, সরকার এবং সরকারদলীয় ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমেই গরিবের হক আবারও নষ্ট করা হলো। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান নাগরিক ঐক্যের এই নেতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর