রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা
বৈরুতে আরেক বাংলাদেশির লাশ উদ্ধার

বিস্ফোরণের নেপথ্যে ক্ষেপণাস্ত্র হামলা!

প্রতিদিন ডেস্ক

বিস্ফোরণের নেপথ্যে ক্ষেপণাস্ত্র হামলা!

লেবাননের বৈরুতে বিস্ফোরণের পর অনেকে এখনো নিখোঁজ। বন্দরের কর্মী মোহাম্মদের খোঁজ করছেন বোন রিমা জাহেদ। কয়েক দিন ধরে খোঁজাখুঁজির পর ক্লান্ত রিমা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত একটি গাড়ির পাশে গতকাল কান্নায় ভেঙে পড়েন -এএফপি

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের নেপথ্যে বাইরের কোনো দেশ থেকে বোমা বা ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা রয়েছে বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। শুক্রবার বৈরুতে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এদিকে বিস্ফোরণের পর এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। স্বজনরা খুঁজছেন তাদের। গতকাল এক বাংলাদেশির লাশ উদ্ধার করা হয়। বিক্ষুব্ধ জনতা ব্যাপক বিক্ষোভ করেছেন। পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন অনেকে। খবর : ইউএস টুডে, বিবিসি ও সিএনএন।

সংবাদ সম্মেলনে মিশেল আউন বলেন, বাইরের কোনো দেশের হস্তক্ষেপে ক্ষেপণাস্ত্র বা বোমা দ্বারা ভয়াবহ এই হামলা চালানো হয়েছে,  যে ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫৪ জন মারা গেছেন। তবে ওই বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার হয়নি বলেও জানান তিনি। আউন বলেন, শস্যভান্ডার ধ্বংসের কারণ এখনো জানা যায়নি। তবে এতে বাইরের কোনো দেশের সম্পৃক্ততা থাকতে পারে। তিনি ইঙ্গিত করেন, বাইরে থেকে রকেট হামলা, বোমা অথবা অন্য কোনো মাধ্যমে গুদামঘরে হামলা হয়ে থাকতে পারে।

নিখোঁজ বাংলাদেশি রাশেদের লাশ উদ্ধার :  লেবাননের রাজধানী বৈরুতে মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণের দিন থেকে নিখোঁজ বাংলাদেশি শ্রমিক রাশেদের লাশ উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। গতকাল বিকালে বৈরুতের ধ্বংসস্ত‘প থেকে তার লাশ উদ্ধার করা হয়। রাশেদের বাড়ি নারায়ণগঞ্জে। রাশেদ বৈরুত বন্দর এলাকা থেকে অল্প দূরে জিমাইজি নামক স্থানে কাজ করতেন। গতকাল বাংলাদেশ প্রতিদিনে রাশেদের নিখোঁজের সংবাদ প্রকাশিত হয়। বিস্ফোরণের চতুর্থ দিন তার লাশ উদ্ধার করা হলো।

বিস্ফোরণে রাশেদসহ পাঁচ বাংলাদেশি শ্রমিক নিহত হন।

প্রসঙ্গত, লেবানন থেকে সাইপ্রাসের দূরত্ব ১৮০ কিলোমিটার হলেও বিস্ফোরণের ঘটনায় কেঁপে ওঠে দ্বীপরাষ্ট্রটি। আতঙ্ক ছড়িয়ে পড়ে সে  দেশের জনগণের মধ্যে। অনেকেই ভেবেছিলেন তাদের আশপাশের  কোথাও বিস্ফোরণ ঘটেছে। গত মঙ্গলবার বৈরুতে এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত প্রায় ১৫৪ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৫ হাজার মানুষ। আর বাড়িছাড়া হয়েছেন প্রায় ৩ লাখ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর