রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ভারতের সঙ্গে রক্তের চীনের সঙ্গে অর্থের সম্পর্ক : পররাষ্ট্রমন্ত্রী

মেহেরপুর প্রতিনিধি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেছেন। গতকাল সকালে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, চীন-ভারত উত্তেজনায় বাংলাদেশ-ভারতের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না। ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক এবং চীনের সঙ্গে আমাদের অর্থনৈতিক সম্পর্ক।  সম্প্রতি চীন আমাদের দেশের প্রায় ৮ হাজারেরও বেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশের অনুমতি দিয়েছে। এটা আমাদের জন্য বড় পাওয়া। এ নিয়ে ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের কোনো প্রভাব পড়বে না।

এক সংক্ষিপ্ত সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সস্ত্রীক মুজিবনগর  পৌঁছালে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলু, মুজিবনগর উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম। তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। স্বাধীনতাযুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আগামী বছর আমরা ৫০ বছর পূর্তি উৎসব করব। আমাদের বিজয়, ভারতের বিজয়। আমাদের উন্নয়ন, ভারতের উন্নয়ন। বঙ্গবন্ধুর বাকি খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিরা যারা এখনো দেশের বাইরে পলাতক আছেন তাদের দেশে ফিরিয়ে এনে এই মুজিববর্ষেই বিচার করা হবে। এজন্য আমরা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। যেহেতু এটা অন্য দেশের ওপরও নির্ভর করে তাই একটু বিলম্ব হচ্ছে। আমাদের যা যা করার আমরা সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

  মেহেরপুরে স্থলবন্দর স্থাপনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা এটা নিয়ে আবেদন করেন, ভয়েস রেইস করেন। তাহলে এ বিষয়ে আলোচনা করে দেখা যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর