মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রাম সিটি ভোট জানুয়ারিতে

দুই উপনির্বাচনের তফসিল ২৩-২৪ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসন উপনির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের নতুন প্রশাসকের মেয়াদ শেষ হওয়ার আগে তথা আগামী বছরের জানুয়ারিতে এ সিটির স্থগিত নির্বাচন করবে কমিশন। গতকাল নির্বাচন কমিশনের ৬৭তম বৈঠক শেষে এসব তথ্য জানান কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

কমিশন সভা শেষে সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসির সিনিয়র সচিব বলেন, এ মাসের ২৩ বা ২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। ২ এপ্রিল এমপি শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা-৪ আসন এবং সাহারা খাতুনের মৃত্যুতে ৯ জুলাই ঢাকা-১৮ আসন শূন্য ঘোষণা করা হয়েছে। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে নির্বাচন কমিশনারের মতে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে। করোনাভাইরাস মহামারীতে বিশেষ পরিস্থিতির কারণে ইতিমধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ‘পরবর্তী ৯০ দিনের মধ্যে’ করার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ঢাকা-১৮ আসনের উপনির্বাচন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে করতে চায় ইসি। সেক্ষেত্রে সেপ্টেম্বরের মধ্যে পাবনা-৪ ও ঢাকা-১৮ উপনির্বাচনের উপযুক্ত সময় বিবেচনা করা হচ্ছে। নওগাঁ-৬ শূন্য আসনসহ অন্য তিনটি উপনির্বাচন নভেম্বরের মধ্যে করা হতে পারে। গতকাল বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে নির্বাচন ভবনে কমিশনের এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে সংসদের বিভিন্ন উপনির্বাচন ও স্থানীয় সরকারের নির্বাচন, চাঁদপুর পৌরসভা নির্বাচন ও স্থানীয় সরকার আইনের খসড়া ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম পরিবর্তন নিয়েও আলোচনা হয়। আগামী ২৩/২৪ আগস্ট কমিশন স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম পরিবতন, আইনের সংস্কার নিয়ে আবারও বৈঠক বসবে। এমপিদের মৃত্যুতে করোনাভাইরাস মহামারীর মধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১, ঢাকা-১৮ ও নওগাঁ-৬ শূন্য আসনের উপনির্বাচন করতে হচ্ছে কমিশনকে। পাঁচ উপনির্বাচনের মধ্যে দুটি সেপ্টেম্বরে করার পরিকল্পনা নিয়েছে কমিশন।

ইসির কর্মকর্তারা বলেছেন, ঢাকা-৫ আসন শূন্য হয়েছে গত ৬ মে। প্রথম ৯০ দিন শেষ হয় ৩ আগস্ট। পরবর্তী ৯০ দিন শেষ হবে ১ নভেম্বর। পাবনা-৪ আসন শূন্য হয়েছে গত ২ এপ্রিল। প্রথম ৯০ দিন শেষ হয়েছে গত ৩০ জুন। পরবর্তী ৯০ দিন শেষ হবে আগামী ২৮ সেপ্টেম্বর। গত ১৩ জুন সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য হয়। শূন্য হওয়ার পরে ৯০ দিন পূর্ণ হবে ১০ সেপ্টেম্বর। আর পরবর্তী ৯০ দিন শেষ হবে আগামী ৯ ডিসেম্বর। ঢাকা-১৮ আসনের শূন্য হয় গত ৯ জুলাই। শূন্য হওয়ার পরে ৯০ দিন পূর্ণ হবে ৬ অক্টোবর। আর পরবর্তী ৯০ দিন শেষ হবে ২০২১ সালের ১৪ জানুয়ারি। এ ছাড়া নওগাঁ-৬ আসনের এমপি ইসরাফিল আলম ২৮ জুলাই মারা গেছেন। এ আসনটিও এখন শূন্য। চাঁদপুর পৌরসভা ও চট্টগ্রাম সিটি : আটকে থাকা চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিলও ২৩/২৪ আগস্ট ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর। গেল ২৯ মার্চ এ নির্বাচন হওয়ার কথা ছিল। চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনও ছয় মাসের মধ্যে (আগামী বছরের জানুয়ারি) করার আশ্বাস দিয়ে সচিব বলেন, সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। তার মেয়াদ থাকবে ১৮০ দিন। মেয়াদ শেষ হওয়ার আগে ৩০/৪০ দিন হাতে রেখে নির্বাচন করা হবে। তিনি বলেন, এ সিটির স্থগিত নির্বাচন করতে মূলত ১০ দিন সময় হলেই চলবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম-পদবি নিয়ে ফের বৈঠক : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নাম-পদবি বাংলা রূপান্তর ও সংস্কার নিয়ে ইসির সচিব মো. আলমগীর বলেন, এটির খসড়া তৈরি করা হয়েছে। কমিশন সভায় উপস্থাপন করা হয়েছে। আগামী ২৩ ও ২৪ তারিখে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে তা তৈরি করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে। কেন নাম পরিবর্তন করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, বাংলা ভাষা অনেক সমৃদ্ধ। তাই এই সব নাম বাংলায় করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর