বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৬৪ ডলার

জিডিপি ৫.২৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

মহামারী করোনার মধ্যেও ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ অর্জিত হয়েছে। এর ফলে দেশের মাথাপিছু আয় আগের অর্থবছরের তুলনায় ১৫৫ ডলার বেড়ে ২ হাজার ৬৪ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯০৯ মার্কিন ডলার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ তথ্য প্রকাশ করেছে।

বিবিএসের তথ্য অনুযায়ী ২০১৯-২০ অর্থবছরে স্থিরমূল্যে জিডিপির আকার  দাঁড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। যা আগের অর্থবছরের চেয়ে ৫ দশমিক ২৪ শতাংশ বেশি। আগের অর্থবছরে ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল। তারই ধারাবাহিকতায় ২০১৯-২০ অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়। তবে অর্থবছরের প্রথমার্ধ পেরুতেই করোনাভাইরাসে বিশ্ব অর্থনীতিতে সংকট ঘনীভূত হতে থাকে।  

কভিড-১৯ এর প্রাদুর্ভাব ঠেকাতে গত ২৬ মার্চ থেকে ‘লকডাউন’ শুরু হয় দেশে। এটি শেষ হয় ৩০ মে। দুই মাসের বেশি সাধারণ ছুটি ও সবকিছু বন্ধ থাকায় দেশের ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ে। এ অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পূর্বাভাস দেয়, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি কমে ৩ দশমিক ৮ শতাংশে নেমে আসবে। আর বিশ্বব্যাংক বলেছিল, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে নেমে আসতে পারে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অবশ্য সেই সময় দাতা সংস্থাগুলোর সেই আশঙ্কাকে উড়িয়ে দিয়ে বলেছিলেন, জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশের নিচে যাবে না।

বিবিএসের তথ্য অনুযায়ী গত অর্থবছরে অর্জিত জিডিপির মধ্যে সেবা খাতের অবদান ৫৫ দশমিক ৮৬ শতাংশ, শিল্প খাত থেকে এসেছে ৩১ দশমিক ১৩ শতাংশ এবং কৃষি খাত থেকে এসেছে ১৩ শতাংশ। টাকার অংকে সেবা খাত থেকে ১৪ লাখ ৯১ হাজার কোটি টাকা, শিল্প খাত থেকে ৮ লাখ ৩১ হাজার কোটি টাকা এবং কৃষি খাত থেকে যোগ হয়েছে ৩ লাখ ৪৭ হাজার কোটি টাকা।

সর্বশেষ খবর