বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বুলেটিন বন্ধ হলে গুজবের ডালপালা গজাবে : কাদের

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিন একেবারে বন্ধ না করে সপ্তাহে দুই দিন প্রচারের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, তা না হলে সংক্রমণ বিস্তারে জনমানুষের মাঝে শৈথিল্য দেখা দেওয়ার পাশাপাশি গুজবের ডালপালা বিস্তারের আশঙ্কা থাকে। গতকাল সিলেট জোনের বিআরটিএ ও বিআরটিসির কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অসুস্থতায় মর্মাহত জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা তাঁর রোগমুক্তি কামনা করছি। প্রণব মুখার্জির মতো শুভাকাক্সক্ষীর অসুস্থতায় আমরা মর্মাহত।

ওবায়দুল কাদের বলেন, করোনার এই সময়ে সরকার জনসমাবেশ বা যে কোনো ধরনের জনসমাগম সংক্রমণ রোধের স্বার্থে বন্ধ ঘোষণা করেছে। বিএনপিসহ রাজনৈতিক দলগুলো তাদের সাংগঠনিক কর্মকান্ড বন্ধ রেখেছে বলে ঘোষণা দিয়েছে। সরকার যে কোনো অনিয়ম বা হত্যাকান্ডের বিষয়ে দ্রুততার সঙ্গে ব্যবস্থা নিচ্ছে। তাই এ নিয়ে মানববন্ধন বা রাজনৈতিক কর্মসূচি করোনা সংক্রমণকে উৎসাহিত করতে পারে বলে অনেকের আশঙ্কা। এই সময়ে সবাইকে ধৈর্য ও সহনশীলতা প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। সরকারের সদিচ্ছার সব ব্যাপারে সংশয় রাখা সঠিক নয় বলে মন্তব্য করে তিনি বলেন, কাউকে কোনো ব্যাপারে সন্দেহ হলে তাকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ছেড়ে দিলে বলা হয় জনগণের চাপে। এখানে সরকারের সদিচ্ছাকে সব ব্যাপারে সংশয়ে রাখবেন এই কথা সঠিক নয়। সড়ক পরিবহন মন্ত্রী বলেন, কিছু কিছু গণপরিবহন করোনাকালের জন্য গৃহীত ব্যবস্থা হিসেবে সমন্বিত ভাড়া মেনে চলছে না। এবং স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে গাড়ি চালানোর অভিযোগ পাওয়া যাচ্ছে। আবার কেউ কেউ অর্ধেক আসন খালি রাখার প্রতিশ্রুতি ভঙ্গ করে শতভাগ আসনে যাত্রী পরিবহন করছে, ঈদের সময়ও এটা দেখা গেছে। ঈদের আগে এ প্রবণতাটা ছিল না। কিন্তু ঈদের সময় থেকে এটা দৃশ্যমান; যা অত্যন্ত দুঃখজনক। পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের এ বিষয়ে প্রতিশ্রুতি ও সরকারের নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানান। যেসব পরিবহন জনগণের ভোগান্তি তৈরি করছে, শৃঙ্খলা নষ্ট করছে, সিদ্ধান্ত মানছে না, তাদের বিরুদ্ধে মালিক সংগঠনগুলোকে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থা ও বিআরটিএকে আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর